অনিশ্চিত আইপিএলের ভবিষ্যৎ। ছবি-টুইটার।
অনিশ্চিত আইপিএলের ভবিষ্যৎ। ছবি-টুইটার।

করোনার জেরে ভেস্তে যাওয়ার মুখে আইপিএল, অনিশ্চিত ২০২১-এর নিলাম

  • বর্তমান পরিস্থিতিতে আইপিএল খেলা হলে গ্যালারিতে দর্শকদের সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখা কোনওভাবেই সম্ভব হবে না।

ভেস্তে যেতে চলেছে চলতি বছরের ইন্ডিয়ান প্রিমিয়র লিগ। তেমনটাই খবর বোর্ড সূত্রে। সরকারিভাবে এখনও কোনও সিদ্ধান্ত জানানো হয়নি বিসিসিআইয়ের তরফে। তবে করোনা ভাইরাস নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে আইপিএল আয়োজন যে কার্যত সম্ভব নয়, সেটা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়।

শেষমেশ আইপিএল পরিত্যক্ত হলে আগামী বছর নিলামে ক্রিকেটার কেনাবেচার মেগা আসর নাও অনুষ্ঠিত হতে পারে। বর্তমান স্কোয়াড ধরে রেখেই পরের মরশুমে দল নামাতে পারে ফ্র্যাঞ্চাইজিরা।

ইতিমধ্যেই প্রাথমিকভাবে পিছিয়ে গিয়েছে আইপিএল ২০২০। ২৯ মার্চ থেকে শুরু হওয়ার কথা থাকলেও তা ১৫ এপ্রিল থেকে শুরু করার কথা জানানো হয় ভারতীয় বোর্ডের তরফে। তবে সারা দেশে ২১ দিনের লকডাউন চলাকালীন আইপিএল আয়োজনের প্রস্তুতি নেওয়া সম্ভব নয় কারও পক্ষে। আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম নির্ধারিত হওয়ায় টুর্নামেন্ট পিছিয়ে দেওয়াও সম্ভব নয়।

তাছাড়া বর্তমান পরিস্থিতিতে আইপিএল খেলা হলে গ্যালারিতে দর্শকদের সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখা কোনওভাবেই সম্ভব হবে না।

অগত্যা টুর্নামেন্ট এবছরের মতো স্থগিত রাখা ছাড়া আর কোনও রাস্তাই দেখতে পাচ্ছে না ভারতীয় বোর্ড। আইপিএলের ভবিষ্যৎ নিয়ে এখনও বিসিসিআই কর্তারা বৈঠকে বসতে পারেননি। তবে খুব শীঘ্রই এই নিয়ে সিদ্ধান্ত জানা যাবে বলে আশা করা হচ্ছে।

পরের বছর দলের কয়েকজন ক্রিকেটারকে ধরে রেখে বাকিদের নিলামের জন্য ছেড়ে দিতে হতো সব ফ্র্যাঞ্চাইজিকে। তবে এবছর যদি আইপিএল না হয়, তবে আগামী বছর মেগা নিলামের কোনও সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে বিসিসিআই সূত্রে।

বন্ধ করুন