বাংলা নিউজ > ময়দান > ইজরায়েলে গোলাগুলির হাত থেকে ভারতীয় গবেষকদের রক্ষা করল সেই ক্রিকেটই

ইজরায়েলে গোলাগুলির হাত থেকে ভারতীয় গবেষকদের রক্ষা করল সেই ক্রিকেটই

ভারতীয় ক্রিকেটারদের রক্ষা করল ক্রিকেট ক্লাব।

বোমাবর্ষণের জেরে তাঁরা সঙ্কটে পড়ে গিয়েছিল। এমন সময় স্থানীয় বিরশেবা ক্রিকেট ক্লাব ভারতীয় গবেষকদের পাশে দাঁড়ায়। তারা সেই বিশ্ববিদ্যালয় থেকে ভারতীয় গবেষকদের বের করে এনে, ক্লাবের বিল্ডিংয়ে থাকার ব্যবস্থা করে দেয়।

ভারতীয় গবেষকদের পাশে দাঁড়াল ইজরায়েলের এক ক্রিকেট ক্লাব। যাতে প্রাণহানির হাত থেকে বাঁচতে পারে তাঁরা।

আসলে ইজরায়েল এবং প্যালেস্তাইনের মধ্যে লাগাতার বোমাবর্ষণ এবং গোলাগুলি চলছে। বহু প্রাণহানি হচ্ছে। এই পরিস্থিতিতে ইজরায়েলের একটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আটকে পড়েছিল কিছু ভারতীয় গবেষক। বাইরে তখন নাগাড়ে বোমাবর্ষণ চলছে। 

সেই সময় তাঁদের সাহায্যে এগিয়ে এসেছিল একটি স্থানীয় ক্রিকেট ক্লাব। ওই ভারতীয় গবেষকরা দক্ষিণ নেগেভ এলাকার বেন-গুরিয়ন বিশ্ববিদ্যালয়ে গবেষণার কাজে নিযুক্ত রয়েছেন। 

বোমাবর্ষণের জেরে তাঁরা সঙ্কটে পড়ে গিয়েছিল। এমন সময় স্থানীয় বিরশেবা ক্রিকেট ক্লাব ভারতীয় গবেষকদের পাশে দাঁড়ায়। তারা সেই বিশ্ববিদ্যালয় থেকে ভারতীয় গবেষকদের বের করে এনে, ক্লাবের বিল্ডিংয়ে থাকার ব্যবস্থা করে দেয়। প্যালেস্তাইনের গোলার হাত থেকে বাঁচতে স্থানীয় মানুষদেরও সেখানে আশ্রয় দেওয়া হয়েছে।

বিরশেবা ক্রিকেট ক্লাবের কর্তা নাওর গাদকর বলেছেন, ‘আসলে কিছু কিছু ভারতীয় গবেষক রয়েছেন, যাঁরা আমাদের ক্লাবের হয়ে ক্রিকেট খেলেন । ওঁদের আলাদা ভাবতেই পারি না। পরিবারই হয়ে গিয়েছে। গত এক সপ্তাহ ধরে ভারতীয় গবেষক পুরুষ এবং মহিলা নির্বিশেষে আমাদের এখানে নিরাপদে রয়েছেন। যতটা সম্ভব সুরক্ষা দেওয়ার চেষ্টা আমরা করছি।’

বিরাজ বাগারদিবে, হিনা খন্দ, শশাঙ্ক শেখর, রুদ্রারু সেনগুতা এবং বিষ্ণু খন্দের মতো গবেষকরা সেখানে রয়েছে। তাঁরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রত্যেকেই সুরক্ষিত এবং ভাল রয়েছেন। অঙ্কিত চৌহান নামে এক গবেষক বলেছেন, ‘ওরা শুধু নিরাপত্তাই দেয়নি, আমাদের যত্নে ভালবাসায় ভরিয়ে রেখেছে। নির্দিষ্ট সময় অন্তর চা-জলখাবার দেওয়া হচ্ছে। জিম বা বিনোদনের সব উপকরণই রয়েছে আমাদের জন্য।’

বন্ধ করুন