বাড়ি > ময়দান > Serie A: জুভেন্তাসের জয়ে রেকর্ডের ছড়াছড়ি, রোনাল্ডো একাই গড়লেন তিনটি নজির
গোলের পর রোনাল্ডোর উচ্ছ্বাস। ছবি- টুইটার।
গোলের পর রোনাল্ডোর উচ্ছ্বাস। ছবি- টুইটার।

Serie A: জুভেন্তাসের জয়ে রেকর্ডের ছড়াছড়ি, রোনাল্ডো একাই গড়লেন তিনটি নজির

  • চলতি মরশুমেই ক্রিশ্চিয়ানো টপকে যেতে পারেন ৮৬ বছরের পুরনো মাইলস্টোন।

জোড়া গোল করে জুভেন্তাসকে জেতালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফলে টানা ৯ নম্বর সিরি-এ খেতাবের দিকে আরও এক পা এগিয়ে গেল ইতালিয়ান চ্যাম্পিয়নরা। 

এই যদি হয় চলতি সিরি-এ অভিযানে ওল্ড লেডির ৩৪ রাউন্ডের ম্যাচের প্রাথমিক নির্যাস, তবে ম্যাচের নায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রেকর্ড গড়ার স্বভাব সুলভ প্রবণতাও বজায় রাখেন লাজিওর বিরুদ্ধে। রোনাল্ডো ম্যাচে দু'টি গোল করার সুবাদে একই সঙ্গে দু'টি সর্বকালীন রেকর্ড গড়েন। সঙ্গে একটি সিরি-এ রেকর্ড ছুঁয়ে ফেলেন এবং জুভেন্তাসের ইতিহাসে একটি সবকালীন রেকর্ডের দোরগোড়ায় পৌঁছে যান। যদিও রোনাল্ডো একাই নন, তাঁর ক্লাবও এযাবৎ নিজেদের সিরি-এ অভিযানে অনন্য একটি কৃতিত্ব অর্জন করে।

ম্যাচের ফল:- তুরিনে লাজিওকে ২-১ গোলে পরাজিত করে জুভেন্তাস। ম্যাচের তিনটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। জুভেন্তাসের হয়ে রোনাল্ডো ৫১ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন। ৫৪ মিনিটে দিবালারা পাস থেকে দ্বিতীয় গোল করেন সিআর সেভেন। ৮৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান সিরো ইমমোবিল।

পয়েন্ট টেবিল:- এই জয়ের সুবাদে ৩৪ ম্যাচে জুভেন্তাস সংগ্রহ করে ৮০ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা আটালান্টা ৩৫ ম্যাচে তুলেছে ৭৪ পয়েন্ট। তিন নম্বরে থাকা ইন্টার মিলানের খাতায় রয়েছে ৩৪ ম্যাচে ৭২ পয়েন্ট। অর্থাৎ, আটালান্টার থেকে ৬ পয়েন্টে (এক ম্যাচ কম খেলে) এবং ইন্টারের থেকে ৮ পয়েন্টে এগিয়ে রয়েছে জুভেন্তাস। লিগের বাকি চার ম্যাচের ২টি'তে জয় তুলে নিলেই লিগ চ্যাম্পিয়ন হয়ে যাবে গত ৮ বারের সিরি-এ খেতাব জয়ী জুভেন্তাস।

দ্রুততম ৫০ রোনাল্ডোর:- লাজিওর বিরুদ্ধে পেনাল্টি থেকে প্রথম গোল করার সুবাদে সিরি-এ'র ইতিহাসে দ্রুততম ৫০টি গোল করে ফেললেন ক্রিশ্চিয়ানো রোলান্ডো। সিরি-এ'র ৬১টি ম্যাচে রোনাল্ডোর গোল সংখ্যা দাঁড়ায় ৫১। তিনি ভেঙে দেন শেভচেঙ্কোর ২৫ বছরের পুরনো রেকর্ড। শেভচেঙ্কো সিরি-এ'তে ৫০টি গোল করেছিলেন ৬৮টি ম্যাচে মাঠে নেমে।

তিন লিগে হাফ-সেঞ্চুরি:- ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ইংল্যান্ড, স্পেন ও ইতালির জাতীয় লিগে ৫০টির বেশি গোল করলেন রোনাল্ডো। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে প্রিমিয়র লিগে ২৯২ ম্যাচে ১১৮টি গোল করেন রোনাল্ডো। রিয়াল মাদ্রিদের জার্সিতে লা লিগায় ক্রিশ্চিয়ানোর গোল সংখ্যা ৪৩৮ ম্যাচে ৪৫০। এবার সিরি-এ'তে জুভেন্তাসের হয়ে ৬১ ম্যাচে ৫১টি গোল করলেন সিআর সেভেন।

পেনাল্টি রোকর্ড:- সিরি-এ'র চলতি মরশুমে পেনাল্টি থেকে ১২টি গোল করলেন রোনাল্ডো। সিরি-এ'র একটি মরশুমে এটি যুগ্মভাবে সর্বোচ্চ পেনাল্টি গোলের রেকর্ড। ১৯৯৪-৯৫ মরশুমে সিগনোরি পেনাল্টি থেকে ১২টি গোল করেছলেন। এবার ইমমোবিলও অবশ্য পেনাল্টি থেকে ১২টি গোল করেছেন। লিগের বাকি ৪টি ম্যাচে এই রেকর্ড এককভাবে নিজের দখলে নিতে পারেন রোনাল্ডো।

জুভেন্তাসের হয়ে ৩০:- চলতি মরশুমে জুভেন্তাসের হয়ে সিরি-এ'তে ৩০টি গোল করলেন রোনাল্ডো। ক্লাবের ইতিহাসে তৃতীয় ফুটবলার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। লিগের একটি মরশুমে জুভেন্তাসের হয়ে সবথেকে বেশি ৩২টি গোলের রেকর্ড রয়েছে ফেলিস বোরেলের (১৯৩৩-৩৪)। এছাড়া ১৯৫১-৫২ মরশুমে জন হানসেন ৩০টি গোল করেন জুভেন্তাসের জার্সিতে। বলা বাহুল্য, রোনাল্ডো ক্লাবের ৮৬ বছরের পুরনো রেকর্ড নিজের দখলে নেওয়ার অপেক্ষায় রয়েছেন।

জুভেন্তাসের রেকর্ড:- এই নিয়ে সিরি-এ'র টানা ১১টি ম্যাচে ২টি বা তারও বেশি গোল করে জুভেন্তাস। এর আগে তারা কখনও এমন কৃতিত্ব অর্জন করতে পারেনি।

বন্ধ করুন