বাংলা নিউজ > ময়দান > অভিষেকেই দুরন্ত ডাবল সেঞ্চুরি, টেস্টের এলিট লিস্টে নাম লেখালেন কনওয়ে, আর কারা রয়েছেন এই তালিকায়?

অভিষেকেই দুরন্ত ডাবল সেঞ্চুরি, টেস্টের এলিট লিস্টে নাম লেখালেন কনওয়ে, আর কারা রয়েছেন এই তালিকায়?

দ্বিশতরানের পর কনওয়ে। ছবি- আইসিসি।

আত্মপ্রকাশেই চার উইকেট নিয়ে নজর কাড়েন রবিনসন।

লর্ডসে স্বপ্নের টেস্ট অভিষেক ডেভন কনওয়ের। ৩০ বছর ছুঁই ছুঁই কোনও ক্রিকেটার প্রথমবার টেস্ট ক্যাপ হাতে পেলে তাঁর আবেগটা অনুমান করতে অসুবিধা হওয়ার কথা নয়। তাই বলে সুযোগটাকে এভাবে কাজে লাগাবেন কিউয়ি ওপেনার, এতটাও অনুমান করা সহজ ছিল না ক্রিকেটপ্রেমীদের পক্ষে।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের হয়ে ওপেন করতে নেমে একঝাঁক রেকর্ড গড়েন কনওয়ে। কার্যত একার হাতে দলকে নেনে নিয়ে যান বাঁ-হাতি ব্যাটসম্যান। ডেভনের জন্যই লর্ডস টেস্টের প্রথম ইনিংসে রড়াই করার রসদ জোগাড় করে নেয় নিউজিল্যান্ড।

ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে লর্ডসে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করার নজির গড়েছিলেন আগেই। ক্রিকেটের মক্কায় আত্মপ্রকাশ টেস্টে সবথেকে বেশি রান করার রেকর্ডও সৌরভের থেকে ছিনিয়ে নেন তিনি। এবার লর্ডসে টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটারের তকমা মাথায় তোলেন কনওয়ে।

শুধু তাই নয়, টেস্ট ক্রিকেটের ইতিহাসে অভিষেক ইনিংসে দ্বিশতরান করা ষষ্ঠ ক্রিকেটারে পরিণত হন ডেভন। ম্যাথিউ সিনক্লেয়ারের পর নিউজল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন তিনি। সবমিলিয়ে কেরিয়ারের প্রথম টেস্টে দ্বিশতরান করা সপ্তম ক্রিকেটার হলেন তিনি। অভিষেক টেস্টে সবথেকে বেশি রানের ইনিংস খেলা ক্রিকেটারদের তালিকায় সাত নম্বরে জায়গা হয় কিউয়ি ওপেনারের।

অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন যাঁরা:-
১. টিপ ফস্টার (২৮৭)
২. জ্যাকস রুডলফ (অপরাজিত ২২২)
৩. লরেন্স রউই (২১৪)
৪. ম্যাথিউ সিনক্লেয়ার (২১৪)
৫. কাইল মায়ের্স (অপরাজিত ২১০)
৬. ব্রেন্ডন কুরুপ্পু (অপরাজিত ২০১)
৭. ডেভন কনওয়ে (২০০)

এঁদের মধ্যে কেবল মায়ের্স অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি করেন। বাকিরা প্রথম ইনিংসে এমন কৃতিত্ব অর্জন করেন।

কনওয়ে ব্যক্তিগত ২০০ রানের মাথায় রান-আউট হয়ে সাজঘরে ফেরেন। ৩৪৭ বলের ইনিংসে তিনি ২২টি চার ও ১টি ছক্কা মারেন। এছাড়া হেনরি নিকোলস ৬১ রান করে আউট হন। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৩৭৮ রানে অল-আউট হয়। ওলি রবিনসন অভিষেক ইনিংসেই ৪ উইকেট নিয়ে নজর কাড়েন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

লঙ্কার আবার হালুয়া! কালিকটের দোকানে তৈরি অদ্ভুত ডেজার্টের রেসিপি ভাইরাল ভোটের কাজের ফাঁকেই বিশেষভাবে সক্ষম ভোটারকে আলিঙ্গন দেবের ছোটতে মেয়ের হাত ধরে র‍্যাম্পে হাঁটতে শিখিয়েছিলেন, বড় হয়ে Ramp walk নওয়াজ কন্যার সারারাত কেন্দ্রীয় বাহিনী খেয়েছে ও ঘুমিয়েছে, DIG অসভ্য কথা বলেছেন, দাবি হিরণের বুথের ভিতরে রণংদেহি মেজাজে জুন মালিয়া, বিজেপির এজেন্ট–জওয়ানের বিরুদ্ধে অভিযোগ ভোটেও দেব ম্যাজিক! হাত মেলাতেই হাসি থামল না মহিলাদের, মাথায় হাত বোলালেন বৃদ্ধা 'ভোটের দিন অ্যাক্টিং হিরণের', মিষ্টি কথায় ছুরি দেবের? বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর 'বাড়তি' ডিএ দেওয়া মমতা কেন লুকোচুরি খেলছেন ষষ্ঠ বেতন কমিশনের রিপোর্ট নিয়ে? ফুচকা খাওয়া নিয়ে তুমুল বচসা, পড়ল বোমা, চলল গুলি, আহত ৬!

Latest IPL News

বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.