বাংলা নিউজ > ময়দান > ধোনির দেখানো পথেই ঋষভ পন্ত এগোচ্ছেন বলে দাবি দিলীপ বেঙ্গসরকারের
জাতীয় দলের জার্সি গায়ে ঋষভ পন্ত ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- টুইটার।
জাতীয় দলের জার্সি গায়ে ঋষভ পন্ত ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- টুইটার।

ধোনির দেখানো পথেই ঋষভ পন্ত এগোচ্ছেন বলে দাবি দিলীপ বেঙ্গসরকারের

  • ইংল্যান্ডের মাটিতে ইতিমধ্যই একটি শতরান রয়েছে পন্তের নামে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় দল। বিলেতের মাটিতে দলের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ঋষভ পন্ত। ব্যাটিংয়ের পাশাপাশি উইকেটের পিছনে তাঁর পারফর্ম্যান্সের ওপরে নির্ভর করছে অনেক কিছু।

ভারতের কিংবদন্তী ব্যাটসম্যান ও প্রাক্তন নির্বাচক দিলীপ বেঙ্গসরকার মনে করেন একজন উইকেটরক্ষকের মধ্যে ব্যাটিং ও উইকেটরক্ষণের দক্ষতা দুইয়েরই তারতম্য থাকা প্রয়োজন। এক বিভাগের জন্য অপর বিভাগকে অবহেলা করে উচিত নয়। ভারতের বর্তমান এক নম্বর পন্তের উইকেট কিপিংয়ের দক্ষতা নিয়ে অতীতে বারংবার প্রশ্ন উঠেছে। তবে বেঙ্গসরকারের দাবি ধোনির দেখানো পথেই সাফল্যের পথে এগোচ্ছেন পন্ত।

ক্রিকেট নেক্সটের সঙ্গে আলোচনায় তিনি জানান, ‘সবকিছুই পরিস্থিতির ওপর নির্ভর করে। আগে থেকে কিছুই ঠিক করে রাখা যায় না। যে কোন দলে উইকেটরক্ষকের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কেউ যদি স্টাম্পিং, রান আউট করার পাশাপাশি ব্যাট হাতেও ভাল করে তাতে ক্ষতি কী? ঋষভ পন্ত ব্যাট হাতে যে কোন ম্যাচের রঙ বদলে দিতে পারে, যা ভারতীয় দলের পক্ষে বিশাল লাভজনক। উইকেটরক্ষণই আগে দরকার বলে গো ধরে বসে থাকার মানে হয় না। যদি কেউ উইকেটের পিছনে প্রতিনিয়ত নিজের দক্ষতার উন্নতি করে, তাহলে তো ভালই। এই একই জিনিস মহেন্দ্র সিং ধোনির সঙ্গেই হয়েছিল। তবে ও প্রতিনিয়ত নিজেকে আরও উন্নত করে।’

সাম্প্রতিক অতীতে ব্যাট হাতে ভারতীয় দলের হয়ে ধারাবাহিকভাবে ভাল পারফর্ম করেছেন পন্ত। গাব্বা টেস্টে অস্ট্রেলিয়া সফরে এক ঐতিহাসিক ইনিংসের পাশাপাশি ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধেও দারুণ ব্যাটিং করেছেন এই তরুণ। তাই ভারত আবারও তাঁর দিকে থাকিয়ে থাকবে।

বন্ধ করুন