বাংলা নিউজ > ময়দান > The Ashes: অ্যাশেজে ৮ বছরের সেঞ্চুরি খরা কাটিয়ে ব্র্যাডম্যানকে টপকালেন জো রুট

The Ashes: অ্যাশেজে ৮ বছরের সেঞ্চুরি খরা কাটিয়ে ব্র্যাডম্যানকে টপকালেন জো রুট

এজবাস্টনে দাপুটে শতরান জো রুটের। ছবি- রয়টার্স।

England vs Australia The Ashes 2023: টেস্টে সব থেকে বেশি সেঞ্চুরির নিরিখে ম্যাথিউ হেডেন ও শিবনারায়ন চন্দ্রপলকে ছুঁয়ে ফেললেন জো রুট।

অ্যাশেজে দীর্ঘ ৮ বছরের সেঞ্চুরি খরা কাটালেন জো রুট। এমনটা নয় যে, টেস্ট ক্রিকেটে বড় রানের মধ্যে ছিলেন না ব্রিটিশ তারকা। বরং গত কয়েক বছরে রুটই বিশ্বের সব থেকে ধারাবাহিক টেস্ট ক্রিকেটার। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে তাঁর শেষ শতরান আসে ২০১৫ সালে। অবশেষে বার্মিংহ্যাম টেস্টের প্রথম দিনে তিন অঙ্কে পৌঁছনো মাত্রই খরা কাটে তাঁর।

এজবাস্টনের প্রথম দিনে রুট ৭টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৫২ বলে ১১৮ রানের অনবদ্য ইনিংস খেলে মাঠ ছাড়েন। টেস্ট কেরিয়ারে এটি তাঁর ৩০ নম্বর শতরান। এই নিরিখে তিনি টপকে যান কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে। স্যার ব্র্যাডম্যান বর্ণোজ্জ্বল টেস্ট কেরিয়ারে ২৯টি সেঞ্চুরি করেছেন।

বার্মিংহ্যামে শতরান করা মাত্রই রুট ছুঁয়ে ফেলেন অস্ট্রেলিয়ার ম্যাথিউ হেডেন ও ওয়েস্ট ইন্ডিজের শিবনারান চন্দ্রপলকে। হেডেন ও চন্দ্রপলও ৩০টি করে টেস্ট সেঞ্চুরি করেছেন।

ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে জো রুটের থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করেছেন কেবল অ্যালেস্টার কুক। তিনি ১৬১টি টেস্টে মাঠে নেমে ৩৩টি শতরান করেছেন। রুট ১৩১ নম্বর টেস্টেই ৩০টি শতরানে পৌঁছে যান। সুতরাং, অদূর ভবিষ্যতে টেস্টের ইতিহাসে সব থেকে বেশি শতরানকারী ব্যাটসম্যানদের তালিকায় কুককে টপকে যেতে পারেন রুট।

আরও পড়ুন:- Vitality Blast: লজ্জা পাবেন সুপারম্যান, দেখুন বাউন্ডারিতে ধরা ক্রিকেটের ইতিহাসের 'সর্বকালের সেরা’ ক্যাচের' ভিডিয়ো

বর্তমান ক্রিকেটারদের মধ্যে জো রুটের থেকে বেশি টেস্ট সেঞ্চুরি করেছেন কেবল স্টিভ স্মিথ। অজি তারকা এজবাস্টনে মাঠে নামার আগে পর্যন্ত ৯৭টি টেস্টে ৩১টি শতরান করেছেন।

টেস্টে সব থেকে বেশি সেঞ্চুরিকারী ব্যাটসম্যানরা:-
১. সচিন তেন্ডুলকর- ৫১টি
২. জ্যাক কালিস- ৪৫টি
৩. রিকি পন্টিং- ৪১টি
৪. কুমার সাঙ্গাকারা- ৩৮টি
৫. রাহুল দ্রাবিড়- ৩৬টি
৬. ইউনিস খান- ৩৪টি
৭. সুনীল গাভাসকর- ৩৪টি
৮. ব্রায়ান লারা- ৩৪টি
৯. মাহেলা জয়াবর্ধনে- ৩৪টি
১০. অ্যালেস্টার কুক- ৩৩টি
১১. স্টিভ ওয়া- ৩২টি
১২. স্টিভ স্মিথ- ৩১টি
১৩. ম্যাথিউ হেডেন- ৩০টি
১৪. শিবনারায়ন চন্দ্রপল- ৩০টি
১৫. জো রুট- ৩০টি

আরও পড়ুন:- MPL 2023: বড় রানের ইনিংস গড়েও বরাত জোরে জয় রাহুল ত্রিপাঠীদের, বোলিংয়ে নয়, ব্যাট হাতে চমক হাঙ্গার্গেকরের

উল্লেখ্য, বার্মিংহ্যামে অ্যাশেজের প্রথম টেস্টে টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। তারা প্রথম দিনে ৭৮ ওভার ব্যাট করে ৮ উইকেটের বিনিময়ে ৩৯৩ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেয়। রুটের শতরান ছাড়া ওপেনার জ্যাক ক্রাউলি ৬১ ও উইকেটকিপার জনি বেয়ারস্টো ৭৮ রান করেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.