বাংলা নিউজ > ময়দান > Jim Parks: প্রয়াত ইংল্যান্ডের বয়স্কতম টেস্ট ক্রিকেটার জিম পার্কস, রেখে গেলেন প্রায় ৪০ হাজার রান
জিম পার্কস। ছবি- সাসেক্স

Jim Parks: প্রয়াত ইংল্যান্ডের বয়স্কতম টেস্ট ক্রিকেটার জিম পার্কস, রেখে গেলেন প্রায় ৪০ হাজার রান

  • দেশের হয়ে খেলা ছাড়ার পরে আরও ৮ বছর কাউন্টি খেলেন জিম। সাসেক্স ছাড়া তিনি সামারসেটের হয়েও মাঠে নামেন। ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৫১টি শতরান ও ২১৩টি অর্ধশতরান রয়েছে তাঁর।

মারা গেলেন ইংল্যান্ডের ‘বয়স্কতম’ টেস্ট ক্রিকেটার জিম পার্কস। মৃত্যুর আগে তিনিই ছিলেন ইংল্যান্ডের সব থেকে বেশি বয়সের জীবিত টেস্ট তারকা। মৃত্যুকালে ইংল্যান্ডের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যানের বয়স হয়েছিল ৯০ বছর। তাঁর প্রাক্তন কাউন্টি ক্লাব সাসেক্সের তরফে বিজপ্তি জারি করে জিমের মৃত্যুর খবর জানানো হয়। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফেও সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে পার্কসের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

১৯৫৪ থকে ১৯৬৮ সালের মধ্যে ইংল্যান্ডের হয়ে ৪৬টি টেস্ট খেলেছেন জিম। কেরিয়ারের শেষ টেস্ট খেলার পরে আরও ৮ বছর তিনি চুটিয়ে কাউন্টি ক্রিকেট খেলেন। টেস্টে ৯টি হাফ-সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরি-সহ ১৯৬২ রান সংগ্রহ করেন জিম। ক্যাচ ধরেন ১০৩টি। স্টাম্প আউট করেছেন ১১টি।

উল্লেখযোগ্য বিষয় হল, ব্যাটিং ও উইকেটকিপিং ছাড়া জিম লেগ-স্পিন বলও করতেন। টেস্টে ১টি এবং ঘরোয়া প্রথম শ্রেণীর ক্রিকেটে আরও ৫০টি উইকেট রয়েছে তাঁর। সাসেক্স ছাড়া সামারসেটের হয়েও কাউন্টি খেলেছেন পার্কস। প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রায় ৩৭ হাজার রান রয়েছে তাঁর।

আরও পড়ুন:- IPL-এর খারাপ ফর্ম কাটাতে পারলেন না পোলার্ড, সুনীল নারিন নজর কাড়লেও T20 ব্লাস্টে ব্যর্থ কায়রন

৭৩৯টি ফার্স্ট ক্লাস ম্যাচে ৩৬৬৭৩ রান রয়েছে জিমের ঝুলিতে। ৫১টি সেঞ্চুরি ও ২১৩টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। ক্যাচ ধরেছেন ১০৮৭টি। স্টাম্প আউট করেছেন ৯৪টি। এছাড়া ১৩২টি লিস্ট-এ ম্যাচে ১৩টি অর্ধশতরান ও ১টি শতরান-সহ ২৮৩২ রান করেছেন জিম। সুতরাং দুই ফর্ম্যাট মিলিয়ে প্রায় ৪০ হাজার (৩৯৫০৫) রান রেখে গেলেন জিম।

আরও পড়ুন:- Vitality Blast: ব্যাটে-বলে দুর্দান্ত লিভিংস্টোন, T20 ব্লাস্টে দাপুটে জয় ল্যাঙ্কাশায়ারের

খেলা ছাড়ার পরে সাসেক্সের মার্কেটিং ম্যানেজার হিসেবে কাজ করেন পার্কস। তিনি ২টি মেয়াদে ক্লাবের সভাপতির দায়িত্বও পালন করেন।

বন্ধ করুন