বাংলা নিউজ > ময়দান > FIFA Ranking India team: ছিলাম ৯৮, হলাম ১০০! কী করে এমন হল? ঘটনাটা আসলে কী?

FIFA Ranking India team: ছিলাম ৯৮, হলাম ১০০! কী করে এমন হল? ঘটনাটা আসলে কী?

ফিফার নতুন র‍্যাঙ্কিং-এ ভারত এগিয়েছে নাকি পিছিয়েছে? (ছবি-টুইটার)

এখন প্রশ্ন হল এতে ৯৮ থেকে ১০০ তে গেল কী করে? এখন বলা যেতে পারে যে কুয়েতের সঙ্গে ড্র করার ফলেই হয়তো এমন হয়েছে। বিশেষজ্ঞরা এর ব্যাখা দিয়ে বলেছেন, সেই তালিকাটি ফিফার লাইভ র‍্যাঙ্কিং ছিল। সেখানেই ভারত ৯৮ এ ছিল। তবে নিয়ম হল ফিফা প্রতি ৩ মাসে এটাকে বদলায়। এর ফলে ১০১ থেকে ভারতীয় দল এখন ১০০ তে উন্নতি করেছে।

ইন্টারকন্টিনেন্টাল কাপ জেতার পরেই খবর এসেছিল যে ভারতের ফিফা ব়্যাঙ্কিং-এ উন্নতি য়েছে। সুনীল ছেত্রীরা ১০০-র মধ্যে নিজেদের জায়গা পাকা করেছে। সেই সময়ে ফিফা ব়্যাঙ্কিং-এ ৯৮ চলে গিয়েছিল ভারতীয় ফুটবল। এরপরে সাফ কাপের সেমিফাইনালেও উঠেছে ইগর স্টিমাচের ছেলেরা। কোনও ম্যাচ না হেরেই শেষ চারে পৌঁছেছে ভারত। তবে গ্রুপ লিগের শেষ ম্যাচ ড্র করেছিল তারা। এমন অবস্থায় সকলেই ভেবেছিল যদি নতুন করে ফিফা র‍্যাঙ্কিং প্রকাশ করা হয় তাতে হয়তো ৯৮ এর থেকেও ভালো র‍্যাঙ্কিং করবে ভারত। কিন্তু কোথায় কি, ধারাবাহিকভাবে ভালো খেলার পরেও ৯৮ থেকে ১০০ নম্বরে উঠল মেন ইন ব্লু।

ফিফার নতুন র‍্যাঙ্কিং টুইট করে এই খবর প্রকাশ করেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। তবে এখন প্রশ্ন হল এতে ৯৮ থেকে ১০০ তে গেল কী করে? এখন বলা যেতে পারে যে কুয়েতের সঙ্গে ড্র করার ফলেই হয়তো এমন হয়েছে। বিশেষজ্ঞরা এর ব্যাখা দিয়ে বলেছেন, সেই তালিকাটি ফিফার লাইভ র‍্যাঙ্কিং ছিল। সেখানেই ভারত ৯৮ এ ছিল। তবে নিয়ম হল ফিফা প্রতি ৩ মাসে এটাকে বদলায়। এর ফলে ১০১ থেকে ভারতীয় দল এখন ১০০ তে উন্নতি করেছে।

<p>ফিফার নতুন র‍্যাঙ্কিং-এ ভারত এগিয়েছে নাকি পিছিয়েছে? (ছবি-টুইটার)</p>

ফিফার নতুন র‍্যাঙ্কিং-এ ভারত এগিয়েছে নাকি পিছিয়েছে? (ছবি-টুইটার)

সুনীল ছেত্রী ও ছাংতের গোলে Intercontinental Cup 2023 চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। লেবাননকে হারিয়ে আন্তঃমহাদেশীয় কাপ জিততেই জোড়া খুশির খবর পেয়েছিল ভারতীয় শিবির। প্রথমত ফিফা র‍্যাঙ্কিং-এ ৯৮এ জায়গা পেয়েছিল ভারত। আসলে ফিফা র‍্যাঙ্কিংয়ে লেবাননকে পিছনে ফেলে ৯৮ নম্বরে উঠেছিল ভারত। বলা হয়েছিল এর ফলে ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচের আগে লাভবান হয়েছিল ভারত। কারণ নিয়ম অনুযায়ী নাকি স্টিমাচের দল ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ড্রতে পট টু-তে জায়গা পেয়েছিল। এখন প্রশ্ন হল ৯৮ থেকে ১০০ তে ওঠায় নতুন র‍্যাঙ্কিং নিয়ে ভারতের ফুটবল ভক্তেরা কি আনন্দ করবে নাকি অতীতের পাতা দেখতে বসবে।

ভারতের এই ব়্যাঙ্কিংয়ে উত্থানের দিন কোচ ইগর স্টিমাচ বলেন, ‘ফিফা ব়্যাঙ্কিংয়ে ভারতের উন্নতি হয়েছে এটা জানতে পেরে আমি খুশি হয়েছি। আমাদের আগামী কয়েকটি ম্যাচে ভালো পারফর্ম করে এই স্থানে উন্নতি করার চেষ্টা করতে হবে।’ তবে তথ্য যাই বলুক, আগামী শনিবার সাফ কাপের সেমিফাইনাল খেলতে নামবে ভারত। লেবাননের মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে নামার আগে র‍্যাঙ্কিংয়ের এই উন্নতি নিঃসন্দেহে সুনীল ছেত্রীদের আত্মবিশ্বাস বাড়াবে।

প্রসঙ্গত, সাফ কাপের সফলতম দল ভারতই। এর আগে আটবার এই টুর্নামেন্ট জিতেছে ভারত। ক্রমতালিকার প্রথম ১০০তে ঢুকে পড়ার পর উচ্ছ্বসিত ফেডারেশন। ফেডারেশনের তরফ থেকে টুইট করে বলা হয়েছে, ‘এভাবেই ধীরে ধীরে উন্নতি করব আমরা।’ তবে এই পোস্টের পরেই অনেকে প্রশ্ন করেছিল আমরা ৯৮ ছিলাম সেকান থেকে কী করে ১০০ নামলাম। বিশেষজ্ঞরা বলেছেন, সেই তালিকাটি ফিফার লাইভ র‍্যাঙ্কিং ছিল। সেখানেই ভারত ৯৮ এ ছিল। তবে নিয়ম হল ফিফা প্রতি ৩ মাসে এটাকে বদলায়। এরফলে ১০১ থেকে ভারতীয় দল এখন ১০০ তে উন্নতি করেছে। তবে প্রশ্ন হল এমনটা হলে ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ড্রতে ভারত কোন পটে থাকবে?

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'দেখতেই হবে...' ময়দান দেখে মুগ্ধ সৌরভ, অজয়ের ছবির তারিফ করে লিখলেন কী? ১০০ কেজির পোশাক পরে রাজপথে উরফি! গাড়ির বদলে টেম্পো চড়ে গেলেন কোথায়? ঝড়ের গতিতে প্লে-অফের দিকে ছুটছে রাজস্থান, পয়েন্ট তালিকায় KKR কত নম্বরে রয়েছে? কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.