বাংলা নিউজ > ময়দান > ভারতে অনুষ্ঠিত হওয়া ২০২২ বিশ্বকাপের দিন ঘোষণা করল ফিফা
অনূর্ধ্ব-১৭ মহিলা ফিফা বিশ্বকাপ ২০২২ সালের অক্টোবরেই শুরু হতে চলেছে।
অনূর্ধ্ব-১৭ মহিলা ফিফা বিশ্বকাপ ২০২২ সালের অক্টোবরেই শুরু হতে চলেছে।

ভারতে অনুষ্ঠিত হওয়া ২০২২ বিশ্বকাপের দিন ঘোষণা করল ফিফা

  • অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ হওয়ার কথা ছিল ২০২১ সালে। কিন্তু করোনার জেরে এই টুর্নামেন্ট স্থগিত হয়ে যায়। আশা করা হচ্ছে, ২০২২-এর অক্টোবরে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলবে আসবে।

২০১৭ সালের পর ফের ২০২২-এ ভারতে বসতে চলেছে ফিফা বিশ্বকাপের আসর। ২০২২ অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপের দিনক্ষণ নির্ধারিত করে ফেলল ফিফা। ১১ অক্টোবর থেকে বিশ্বকাপ শুরু হবে। চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। 

এই বিশ্বকাপ আয়োজনের জন্য কলকাতার যুবভারতী সহ দেশের পাঁচটি মাঠকে বেছে নেওয়া হয়েছে। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম , গুয়াহাটির ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়াম, আহমেদাবাদের একা এরিনা এবং নভি মুম্বই’য়ের ডি ওয়াই পাতিল স্টেডিয়াম।

এই বিশ্বকাপ হওয়ার কথা ছিল ২০২১ সালে। কিন্তু করোনার জেরে এই টুর্নামেন্ট স্থগিত হয়ে যায়। আশা করা হচ্ছে, ২০২২-এর অক্টোবরে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলবে আসবে।

ইতিমধ্যেই অনূর্ধ্ব-১৭ ছেলেদের বিশ্বকাপ সাফল্যের সঙ্গেই আয়োজন করেছিল ভারত। সে বছর যুবভারতীতে ফাইনাল হয়েছিল। ২০২২ সালের পূর্ণাঙ্গ সূচি এখনও পাওয়া যায়নি। তাই উদ্বোধনী ম্যাচ বা ফাইনাল ম্যাচ কোথায় হবে, সেটা এখনও জানা যায়নি।

এআইএফএফ সচিব কুশল দাস বলেছেন, ‘ভারতের মাটিতে ২০২২ মেয়েদের অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপের দিন ঘোষণা করায় নতুন উদ্যোম পাওয়া গিয়েছে। আগে থেকেই জানতাম, এখানেই ২০২১ অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ হবে। তাই সে ভাবে প্রস্তুতি শুরু করা হয়েছিল। কিন্তু করোনার জেরে সেই প্রস্তুতিতে নিঃসন্দেহে ব্যাঘাত ঘটেছিল। এ বার আবার সকলে মিলে জোরকদমে প্রস্তুতির কাজে লেগে পড়তে হবে। এই টুর্নামেন্টের হাত ধরেই ভারতে মহিলা ফুটবল আরও জনপ্রিয় হয়ে উঠবে, এর বিকাশ ঘটবে। অন্তত এমনটাই আমরা আশা করছি।’

বন্ধ করুন