বাংলা নিউজ > ময়দান > ODI World Cup 2023: বিশ্বকাপের মূলপর্বে উঠল শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস, ভারতের সঙ্গে খেলা কবে, কোথায়?

ODI World Cup 2023: বিশ্বকাপের মূলপর্বে উঠল শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস, ভারতের সঙ্গে খেলা কবে, কোথায়?

টিম ইন্ডিয়া।

শ্রীলঙ্কা গত সপ্তাহে মেগা টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করে নিয়েছিল। এবং নেদারল্যান্ডস বৃহস্পতিবার কার্যত ভার্চুয়াল সেমিফাইনালে স্কটল্যান্ডকে চার উইকেটে হারিয়ে ভারতে আসার টিকিট কাটল। বিশ্বকাপের ১০টি দল শেষ পর্যন্ত নিশ্চিত হয়ে গেল।

বৃহস্পতিবার দশ নম্বর দল হিসেবে নেদারল্যান্ডস ২০২৩ আইসিসি বিশ্বকাপে খেলার ছাড়পত্র অর্জন করে নিয়েছে। শ্রীলঙ্কার পর দ্বিতীয় এবং চূড়ান্ত দল হিসেবে কোয়ালিফায়ার থেকে মূল পর্বে জায়গা পেল ডাচেরা। ১২ বছর বাদে অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হতে চলা ওডিআই বিশ্বকাপে অংশ নেবে নেদারল্যান্ডস।

শ্রীলঙ্কা গত সপ্তাহে মেগা টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করে নিয়েছিল। এবং নেদারল্যান্ডস বৃহস্পতিবার কার্যত ভার্চুয়াল সেমিফাইনালে স্কটল্যান্ডকে চার উইকেটে হারিয়ে ভারতে আসার টিকিট কাটল। বিশ্বকাপের ১০টি দল শেষ পর্যন্ত নিশ্চিত হয়ে গেল। এবং প্রতিটা দলের পূর্ণঙ্গ সূচিও এবার পাওয়া যাবে। ওডিআই বিশ্বকাপের ব্লকবাস্টার ওপেনিং হবে ৫ অক্টোবর। যে ম্যাচে গত বারের ফাইনালিস্ট ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মুখোমুখি হবে।

আরও পড়ুন: বাস ডি'লিডের ঝড়, স্কটিশদের হারিয়ে বিশ্বকাপের ছাড়পত্র পেল ডাচেরা, গড়ল ইতিহাস

বিশ্বকাপ বাছাইপর্বের মাধ্যমে যোগ্যতা অর্জনকারী দলগুলির বিরুদ্ধে ভারতের ম্যাচগুলি ২ এবং ১১ নভেম্বর নির্ধারিত হয়েছে। ১১ নভেম্বর গ্রুপ পর্বে ভারতের শেষ ম্যাচ। কোয়ালিফায়ার থেকে দুই দল যোগ্যতা অর্জন করার পরে, ভারতের সূচি কী দাঁড়াল, তাতে একবার চোখ বুলিয়ে নিন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের ম্যাচটি অনুষ্ঠিত হবে ২ নভেম্বর ওয়াংখেড়ে স্টেডিয়ামে। মজার বিষয় হল, সেই ওয়াংখেড়েতেই ২ নভেম্বর ২০১১ বিশ্বকাপের ফাইনালের যেন পুনরাবৃত্তি হতে চলেছে। ২০১১ সালেই ফাইনালও হয়েছিল ওয়াংখেড়েতে। যেখানে শ্রীলঙ্কাকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন হয়েছিল।

আরও পড়ুন: গলি থেকে রাজপথ- ধার করা ব্যাটে সেঞ্চুরি থেকে জাতীয় দলে সুযোগ, লড়াইটা খুব কঠিন ছিল তিলকের

এদিকে, নেদারল্যান্ডস ১১ নভেম্বর বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে।

কোয়ালিফায়ার থেকে আসা দুই দল নিয়ে ২০২৩ বিশ্বকাপের জন্য ভারতের আপডেটেড পুরো সময়সূচী দেখে নিন এক ঝলকে:

ভারত বনাম অস্ট্রেলিয়া, ৮ অক্টোবর, চেন্নাই

ভারত বনাম আফগানিস্তান, ১১ অক্টোবর, দিল্লি

ভারত বনাম পাকিস্তান, ১৫ অক্টোবর, আমদাবাদ

ভারত বনাম বাংলাদেশ, ১৯ অক্টোবর, পুনে

ভারত বনাম নিউজিল্যান্ড, ২২ অক্টোবর, ধর্মশালা

ভারত বনাম ইংল্যান্ড, ২৯ অক্টোবর, লখনউ

ভারত বনাম শ্রীলঙ্কা, ২ নভেম্বর, মুম্বই

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা, ৫ নভেম্বর, কলকাতা

ভারত বনাম নেদারল্যান্ডস, ১১ নভেম্বর, বেঙ্গালুরু

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১১ সালে ভারত ওডিআই বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। তার পর থেকে আইসিসি-র কোনও টুর্নামেন্টেপ শিরোপা জিততে পারেনি টিম ইন্ডিয়া। এই বছর তারা রোহিত শর্মার নেতৃত্বে আইসিসি ট্রফি জয়ের খরা কাটাতে মরিয়া। অধিনায়ক হিসেবে এটাই হবে হিটম্যানেক প্রথম ওয়ানডে বিশ্বকাপ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আসছে আইপিএলের মরশুম, তার আগেই ধোনির সঙ্গে খোশমেজাজে আরিয়ান, করলেন কী আলোচনা? ট্রাম্পের বিজয়রথ থামিয়ে ওয়াশিংটন ডিসির রিপাবলিকান প্রাইমারিতে জয় নিকির ফোনের আসক্তির জন্য বিপদে পড়েন, তবুও সর্বক্ষণের সঙ্গীকে কাছছাড়া করতে নারাজ মমতা ‘‌যেখানে দাঁড়াবে সেখানে হারাব’‌, অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে চ্যালেঞ্জ ছুঁড়লেন কল্যাণ যাবতীয় নির্দেশ পালন করার বার্তা কমিশনের ফুলবেঞ্চের, আজ দলগুলির সঙ্গে বৈঠক আজ স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে প্রেম বাড়বে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ‘আমার আগের মন্তব্য হয়তো মোদীকে খুশি করতে পারেনি’, মুখ খুললেন সাধ্বী প্রজ্ঞা ইশা, আকাশ নাকি অনন্ত, কার শ্বশুরবাড়ি সব থেকে বড়লোক? গুরমিতের জন্য নিয়মে ছাড় দিল AIFF, হায়দরাবাদ থেকে নর্থ ইস্টে গেলেন গোলরক্ষক শ্রেয়া-অরিজিতের যুগলবন্দিতে ভাসল জামনগর, আর কারা পারফর্ম করলেন এদিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.