বাংলা নিউজ > ময়দান > World Cup Qualifier: বাস ডি'লিডের ঝড়, স্কটিশদের হারিয়ে বিশ্বকাপের ছাড়পত্র পেল ডাচেরা, গড়ল ইতিহাস

World Cup Qualifier: বাস ডি'লিডের ঝড়, স্কটিশদের হারিয়ে বিশ্বকাপের ছাড়পত্র পেল ডাচেরা, গড়ল ইতিহাস

বিশ্বকাপের ছাড়পত্র পেল নেদারল্যান্ডস।

ব্যাটে-বলে তাণ্ডব চালালেন বাস ডি'লিড। আর তাঁর দাপটেই ৪৩ বল বাকি থাকতে ৪ উইকেটে জয় ছিনিয়ে নিল নেদারল্যান্ডস। আর তাতেই অঙ্কের কঠিন সমাধান মিলিয়ে পেয়ে গেল ভারতে আসার টিকিট। 

ইতিহাস লিখে ফেলল নেদারল্যান্ডস। স্কটল্যান্ডকে হারিয়ে ছাড়পত্র পেয়ে গেল বিশ্বকাপের মূল পর্বে খেলার। সেই সঙ্গে তারা গড়ে ফেলল ইতিহাস। ২০২৩ বিশ্বকাপে একমাত্র অ্যাসোসিয়েট টিম হিসেবে খেলবে নেদারল্যান্ডস। আর এটা সম্ভব হল একমাত্র বাস ডি'লিডের ঝোড়ো ইনিংসের সৌজন্যে। ৪৩ বল বাকি থাকতে ৪ উইকেটে জয় ছিনিয়ে নেয় কমলা ব্রিগেড। আর তাতেই অঙ্কের কঠিন সমাধান মিলিয়ে তারাই পেয়ে যায় ভারতে আসার টিকিট।

এক ম্যাচ আগেই ৩১ রানে ম্যাচ জিতে জিম্বাবোয়েকে লড়াই থেকে ছিটকে দিয়েছিল স্কটল্যান্ড। নেদারল্যান্ডস ম্যাচের আগে অ্যাডভান্টেজ ছিল তারাই। হারলেও বিশ্বকাপের ছাড়পত্র পাওয়ার সুযোগ থাকত, যদি কম ব্যবধানে হারত। কিন্তু অঙ্কের যাবতীয় হিসেব পাল্টে দিল নেদারল্যান্ডসের বাস ডি'লিড। তাঁর দাপুটে বোলিং এবং ঝোড়ো ব্যাটিংয়ের হাত ধরেই রানরেটে এগিয়ে থেকে বিশ্বকাপের ছাড়পত্র পেয়ে গেল কমলা ব্রিগেড। স্কটিশদের সঙ্গে তাদের পয়েন্ট সমান। ৬ করেই পয়েন্ট দুই দলের। কিন্তু রানরেটে এগিয়ে থাকার সুবাদে বাজিমাত করল ডাচেরা।

আরও পড়ুন: গলি থেকে রাজপথ- ধার করা ব্যাটে সেঞ্চুরি থেকে জাতীয় দলে সুযোগ, লড়াইটা খুব কঠিন ছিল তিলকের

নেদারল্যান্ডস শেষ বার ২০১১ সালে ওডিআই বিশ্বকাপে অংশ নিয়েছিল।কাকতালীয় হলেও, সে বারও টুর্নামেন্টটি ভারতে অনুষ্ঠিত হয়েছিল। এবার আবার ১২ বছর বাদে ভারতে অনুষ্ঠিত হচ্ছে ওডিআই বিশ্বকাপ। আর তাতে ১০ নম্বর দল হিসেবে জায়গা করে নিল নেদারল্যান্ডস। তারা বিশ্বকাপের ১৯৯৬, ২০০৩ এবং ২০০৭ সংস্করণেও অংশ নিয়েছে।

বৃহস্পতিবার টস হেরে প্রথমে ব্যাট করতে নেমেছিল স্কটল্যান্ড। শুরুতেই তারা ধাক্কা খায়। প্রথম ওভারেই ম্যাথু ক্রসের (০) উইকেট হারিয়ে বসে স্কটিশরা। তবে আর এক ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রাইডকে নিয়ে তিনে নেমে ব্রেন্ডন ম্যাকমুলেন দলের হাল ধরার চেষ্টা করেন। কিন্তু ম্যাকব্র্যাইড ৩৮ বলে ৩২ করে আউট হয়ে যান। এর পর চারে নেমে জর্জ মুন্সিও (৯) ক্রিজে বেশীক্ষণ স্থায়ী হতে পারেননি। তবে রিচি বেরিংটনকে নিয়ে ২০০ পার করিয়ে দেন ম্যাকমুলেন। ম্যাকমুলেন দুরন্ত সেঞ্চুরি হাঁকান। ১১০ বলে ১০৯ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন। তাঁর ইনিংসে রয়েছে ১১টি চার এবং ৩টি ছয়।

আরও পড়ুন: হাল ছাড়ার ছেলে ও নয়, আরও পরিশ্রম করবে- রিঙ্কুর মনের হাল জানালেন তাঁর কোচ

চতুর্থ উইকেটে তারা ১৩৭ রান যোগ করেন। ৮৪ বলে ৬৪ রান করেন স্কটিশ অধিনায়ক। এছাড়া টমাস ম্যাকিন্টোশ ২৮ বলে অপরাজিত ৩৮ রান করেছেন। যার জেরে ২৫০ রানের গণ্ডি টপকায় স্কটল্যান্ড। ক্রিস গ্রিভস করেন ১৫ বলে ১৮ রান। নির্দিষ্ট ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৭ রান করে স্কটিশরা। বাস ডি'লিড একাই ৫ উইকেট তুলে নেন। রায়ান ক্লেইন ২ উইকেট নিয়েছেন। ১ উইকেট নেন লোগান ভ্যান বিক।

জবাবে ব্যাট করতে নেমে ফের বাস ডি'লিডের বিস্ফোরণ। বলের পর ব্যাট হাতেও সুনামী বইয়ে দেন বাস ডি'লিড। নেদারল্যান্ডস রান তাড়া করতে নেমে শুরুতে একটু নড়বড় করছিল। তবে বাস ডি'লিডের ঝড়ে স্কটিশদের বিশ্বকাপে খেলার আশা একেবারে ধুইয়েমুছে গেল। চারে নেমে ৯২ বলে ১২৩ রানের ঝোড়ো ইনিংস খেলেন বাস ডি'লিড। হাঁকান সাতটি চার, ৫টি ছক্কা। তাঁর হাত ধরেই জয়ের ভিত মজবুত করে নেদারল্যান্ডস।

ওপেন করতে নেমে ভারতীয় বংশোদ্ভূত বিক্রমজিৎ সিং ৪৯ বলে ৪০ করেন। পঞ্জাবের ছেলে ভারতের মাটিতে ডাচদের হয়ে বিশ্বকাপ খেলার সুযোগ পেয়ে গেলেন। যেটা নিঃসন্দেহে বড় প্রাপ্তি বিক্রমজিতের। এছাড়া সাকিব জুলফিকার ৩২ বলে অপরাজিত ৩৩ রান করেছেন। অধিনায়ক স্কট এডওয়ার্ডস ২৩ বলে ২৫ রান করেন। ৩৪ বলে ২০ রান করেন ম্যাক্স ও'দাউদ। ৪২.৫ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৭৮ রান করে নেদারল্যান্ডস। ৪ উইকেটে তারা জয় ছিনিয়ে নেয়। স্কটল্যান্ডের মাইকেল লিস্ক ২ উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট নিয়েছেন ম্যাকমুলেন, মার্ক ওয়াট এবং ক্রিস গ্রিভস।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের ‘ফেল করলে ফেল করতাম, বুঝতাম যে আমার দোষ’, UGC-NET বাতিল নিয়ে ফুঁসছেন প্রার্থীরা বিপাশার আগে শ্রদ্ধা ও জেনিফারকে বিয়ে ও ডিভোর্স, মুখ খুললেন করণ সিং গ্রোভার কাজে বাড়বে ফোকাস, ব্যবসায় মুনাফা, টাকা হবে বেশি সঞ্চয়! বুধের কৃপায় লাকি ৫ রাশি মালদায় নাবালিকাকে ধর্ষণ, কাঠগড়ায় TMC কর্মী, আশঙ্কাজনক নির্যাতিতা সিগন্যাল ফেলের কথা জানানোই হয়নি NFR-কে, কাঞ্চনজঙ্ঘাকাণ্ডে সামনে নয়া তথ্য জসপ্রীত বুমরাহকে কোনও কথা বলা হয় না, দলের ভেতরের কথা ফাঁস করলেন অক্ষর প্যাটেল সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের রাজ্যের মুখ্যসচিবের প্রশংসায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী! দিলেন 'পরামর্শ' শাকিবের ‘দুষ্টু কোকিল’ মিমিকে পোশাক নিয়ে তুমুল ট্রোল! ভারতে কবে মুক্তি তুফানের?

T20 WC 2024

‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.