বাংলা নিউজ > ময়দান > ফুটবল > জুভেন্তাসে রোনাল্ডো আসার পর 'দলের উর্ধ্বে ব্যক্তি'তেই সমস্যার সূত্রপাত !
জুভে দলের দায়িত্বে থাকাকালীন মাউরিজিও সারি ও রোনাল্ডো। ছবি- রয়টার্স।
জুভে দলের দায়িত্বে থাকাকালীন মাউরিজিও সারি ও রোনাল্ডো। ছবি- রয়টার্স।

জুভেন্তাসে রোনাল্ডো আসার পর 'দলের উর্ধ্বে ব্যক্তি'তেই সমস্যার সূত্রপাত !

  • রিয়াল ছাড়ার পরে ২০১৮ সাল থেকে জুভেন্তাসের হয়ে খেলছেন রোনাল্ডো।

শুভব্রত মুখার্জি

বর্তমান সময়ে ফুটবল বিশ্বের অন্যতম দুই কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লিওনেল মেসি। স্বাভাবিকভাবেই তাঁরা যখন দেশ বা ক্লাবের হয়ে খেলেন তখন দল ছাড়িয়ে ব্যক্তিই উঠে আসে শিরোনামে। বড় মাপের এই ধরনের নামকে দলে সামলানোর জন্য সবসময় প্রয়োজন একজন অত্যন্ত দক্ষ কোচের। না হলে যে কোন দল বড় মাপের ফুটবলার নিয়েও যে মুখ থুবড়ে পড়তে পারে তার নজির একাধিক। 

রোনাল্ডো জুভেন্তাস ক্লাবে আসার পরে সেইভাবে কাঙ্খিত সাফল্যের মুখ দেখেননি। এবার সেই নেপথ্য কাহিনী নিয়েই বিস্ফোরক সুর শোনা গেল প্রাক্তন জুভে কোচ মাউরিজিও সারি গলাতে। রোনাল্ডোকে সামলাতে নাকি নাভিশ্বাস উঠেছিল সারির। এমনটাই অভিযোগ করে শোরগোল ফেলে দিয়েছেন নতুন লাজিও কোচ। 

তাঁর অভিযোগ আর ও বেশি বিস্ফোরক। দলের উর্ধ্বে উঠে নাকি রোনাল্ডোর ব্যক্তিগত স্বার্থগুলোকে গুরত্ব দিতে হতো। এমন বিস্ফোরক তথ্যই জানালেন জুভেন্টাসে রোনাল্ডোর প্রাক্তন প্রশিক্ষক সারি। উল্লেখ্য রিয়াল ছাড়ার পরে ২০১৮ সাল থেকে জুভেন্তাসের হয়ে খেলছেন রোনাল্ডো। ২০১৯-২০ সালের মরসুমে জুভেন্তাসের দায়িত্ব পেয়েছিলেন সারি। সেই বছর জুভে ইতালির ঘরোয়া লিগ অর্থাৎ সেরি-এ তে চ্যাম্পিয়নও হয়েছিল। পরবর্তীতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রি-কোয়ার্টার ফাইনালে ফরাসি দল লিয়ঁর কাছে হারার পরে চাকরি থেকে বরখাস্ত হতে হয়েছিল সারিকে। 

সারি জানিয়েছেন, 'রোনাল্ডোকে সামলানো অত্যন্ত দুরূহ একটি বিষয়। তার সবথেকে বড় কারণ ব্যক্তি রোনাল্ডো নিজেই একটি বহুজাতিক সংস্থা। যার একাধিক ব্যক্তিগত স্বার্থ আছে। এই কারণে প্রশিক্ষকের থেকেও বেশি আমি ম্যানেজার হয়ে গিয়েছিলাম । সোশ্যাল মিডিয়ায় ওর ২০ কোটি সমর্থক। ওকে নিয়ে একাধিকবার চর্চা হত। তবে দল নিয়ে খুব বেশি চর্চা হত না।'

বন্ধ করুন