বাংলা নিউজ > ময়দান > ফুটবল > রোনাল্ডোর বেশিরভাগ গোল কি পেনাল্টি থেকে? দেখুন ১১১ গোলের ব্রেকডাউন
ম্যাচের পর খুশি রোনাল্ডো। ছবি- রয়টার্স। (REUTERS)
ম্যাচের পর খুশি রোনাল্ডো। ছবি- রয়টার্স। (REUTERS)

রোনাল্ডোর বেশিরভাগ গোল কি পেনাল্টি থেকে? দেখুন ১১১ গোলের ব্রেকডাউন

  • পর্তুগালের জার্সি গায়ে বাঁ-পায়ের চেয়ে রোনাল্ডোর হেডে করা গোলের সংখ্যা বেশি।

রিপাবলিক অফ আয়াল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতাপর্বের ম্যাচে বৃহস্পতিবার রাতেই আলি দাইয়ের (১০৯) রেকর্ড ভেঙে আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোলস্কোরারের কৃতিত্ব নিজের ঝুলিতে ভরেছেন। মতান্তরে সর্বকালের সেরা ফুটবলারের গোল বিভাজন দেখলে তাঁকে কেন সর্বকালের সবচেয়ে ‘কমপ্লিট’ ফুটবলার বলা হয়, তা সহজেই বোঝা যায়।

রোনাল্ডোর গোল করার দক্ষতার বিষয়ে আলাদা করে কাউকে কিছুই বলে দিতে হয়না। ৩৬ বছর বয়সে এসেও গত মরশুমে সিরি এ-র সর্বোচ্চ গোলদাতার পাশপাশি উয়েফা ইউরোতেও পর্তুগালের জার্সি গায়ে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হন রোনাল্ডো। দেশের জার্সিতে তাঁর পরিসংখ্যান অভূতপূর্ব। সুনিপুণ পেনাল্টি মারায় দক্ষ রোনাল্ডকে পেনাল্টি থেকে প্রচুর গোল করার জন্য অনেক সময়ই সমালোচকদের কটাক্ষের মুখে পড়তে হয়।

শেষ মুহূর্তে গোল করে অ্যাসিস্ট প্রদানকারী জাও মারিওর সঙ্গে রোনাল্ডোর সেলিব্রেশন। ছবি- পিটিআই।
শেষ মুহূর্তে গোল করে অ্যাসিস্ট প্রদানকারী জাও মারিওর সঙ্গে রোনাল্ডোর সেলিব্রেশন। ছবি- পিটিআই।

তবে তাঁর পরিসংখ্যান কিন্তু অন্য কথা বলছে। ১১১ আন্তর্জাতিক গোলের মধ্যে রোনাল্ডোর মাত্র ১৪টি গোলই এসেছে পেনাল্টি থেকে, যা মোট গোলসংখ্যার ১২.৬১ শতাংশ মাত্র। পছন্দের ডান পায়ে তাঁর করা ৫৮টি গোল (৫২.২৫ শতাংশ) স্বাভাবিকভাবেই বেশি বাকি সব মাধ্যমে করা গোল থেকে বেশি। তবে দুর্বল পা হিসাবে পরিচিত বাঁ-পায়েও রোনাল্ডো ২৫টি গোল (২২.৫ শতাংশ) করেছেন। 

রোনাল্ডোর ক্ষীপ্র ঝাঁপ এবং প্রায় বিজ্ঞানকে হার মানিয়ে হাওয়ায় ভেসে থাকার ক্ষমতা তাঁকে বিশ্বের সেরা হেডারদের মধ্যে একজন বানায়। হেডে রোনাল্ডো মোট ২৮টি (২৫.২৫ শতাংশ) ও ফ্রি-কিক থেকে ১০টি (৯ শতাংশ) গোল করেছেন। বক্সের বাইরে থেকেও তাঁর করা ২১টি গোল (১৮.৯২ শতাংশ) বহু ফুটবলারের এখনও স্বপ্নের মতো। এই পরিসংখ্যান দেখে আর কিছু না হোক, এটুকু পরিস্কার, ডান পা হোক বা হেডার, বক্সের মধ্যে থেকে হোক বা বাইরে থেকে, সবক্ষেত্রেই রোনাল্ডোর ‘কমপ্লিট’।

(পরিসংখ্যান সৌজন্যে: Goal India) 

বন্ধ করুন