বাংলা নিউজ > ময়দান > ফুটবল > বর্ণময় ফুটবল জীবনের ইতি টানলেন, বুট জোড়া তুলে রাখলেন রবেন
আর্জেন রবেন।
আর্জেন রবেন।

বর্ণময় ফুটবল জীবনের ইতি টানলেন, বুট জোড়া তুলে রাখলেন রবেন

  • একেবারে বর্ণময় ফুটবল জীবন রবেনের। চোট আঘাত সমস্যায় জর্জরিত ৩৭ বছরের রবেন শেষ পর্যন্ত ফুটবলকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েই নিলেন।

বিশ্বের অন্যতম সেরা উইঙ্গার আর্জেন রবেন এ বাার তাঁর বুট জোড়া তুলে রাখলেন। ২০০০ সালে যে ক্লাব থেকে নিজের কেরিয়ার শুরু করেছিলেন, সেই গ্রোনিনগেন থেকে অবসর ঘোষণা করলেন রবেন। এই ডাচ ক্লাবের তরফে রবেনকে এক বছরের জন্য নতুন চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল, তবে চোট আঘাত সমস্যায় জর্জরিত ৩৭ বছরের রবেন শেষ পর্যন্ত ফুটবলকে বিদায় জানানোর সিদ্ধান্তই নিয়ে নিলেন।

নিজের সোশ্যাল মিডিয়ায় রবেন অবসরের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তিনি সেখানে একটি বিবৃতিতে লিখেছেন, ‘আমি অবসরের সিদ্ধান্ত নিয়েছি। সময় হয়ে গিয়েছে, আমার ফুটবল কেরিয়ারের ইতি টানার। তবে এই সিদ্ধান্তটা খুবই কঠিন ছিল। আমাকে সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ জানাই।’

একেবারে বর্ণময় ফুটবল জীবন রবেনের। ২০০০ সালে গ্রোনিনগেনের হয়ে ফুটবল জীবন শুরু করেছিলেন তিনি। এর পরে ২০০২ সালে পিএসভি আইন্দহোভেনে যোগ দেন। সেখান থেকে ২০০৪ সালে চেলসিতে সই করেন রবেন। সেই দলকে ছ'টি ট্রফি দিতে সাহায্য করেন এই ডাচ তারকা।

চেলসির বর্ণময় অধ্যায়ের পর ২০০৭ সালে রিয়াল মাদ্রিদ সই করেন রবেন। অবশ্য চেলসিতে সে ভাবে নজর কাড়তে পারেননি। বিশেষত দ্বিতীয় মরশুমে তাঁর পারফরম্যান্স একেবারেই ভাল ছিল না। তবে বায়ার্ন মিউনিখে সই করার পর ফ্র্যাঙ্ক রিবেরির সঙ্গে তাঁর দুরন্ত পারফরম্যান্সে মুগ্ধ হয়ে ওঠে ফুটবল মহল। এই ক্লাবের হয়ে মোট ৩০৯টি ম্যাচ খেলেছেন রবেন। ১৪৪টি গোল করেছেন। ২০টি ট্রফি রয়েছে তাঁর ঝুলিতে। জাতীয় দলের জার্সিতে ৯৬টি ম্যাচ খেলে ৩৭টি গোল করেছেন রবেন।

বন্ধ করুন