বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Gangrape in Italy: ব্রাজিলে ৯ বছর জেল খাটতে হবে রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের তারকা ফুটবলার রবিনহোকে

Gangrape in Italy: ব্রাজিলে ৯ বছর জেল খাটতে হবে রিয়াল মাদ্রিদ ও এসি মিলানের তারকা ফুটবলার রবিনহোকে

ব্রাজিলে ৯ বছর জেল খাটতে হবে রবিনহোকে (ছবি-AFP) (AFP)

ব্রাজিলের বিচারকরা বুধবার রায় দিয়েছেন যে রিয়াল মাদ্রিদের প্রাক্তন স্ট্রাইকার রবিনহোকে তার ধর্ষণের অভিযোগ বহাল থাকল। ইতালির গণধর্ষণ মামলায় তাঁকে ব্রাজিলে নয় বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।

ব্রাজিলের বিচারকরা বুধবার রায় দিয়েছেন যে রিয়াল মাদ্রিদের প্রাক্তন স্ট্রাইকার রবিনহোকে তার ধর্ষণের অভিযোগ বহাল রেখে ব্রাজিলে তার নয় বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। বিচারটি ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অফ জাস্টিসে হয়েছিল। অ-সাংবিধানিক বিষয়গুলির জন্য দেশের শীর্ষ আদালত এবং একটি সংখ্যাগরিষ্ঠ নিয়ম দেখেছিল যে প্রাক্তন খেলোয়াড়কে ব্রাজিলে তার সাজা ভোগ করতে হবে।

আসলে জন্মদিন সেলিব্রেশনের সময় নৈশ ক্লাবে এক তরুণীকে ধর্ষণের অভিযোগে প্রাক্তন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবিনহোকে ৯ বছরের কারাদণ্ড দিয়েছিল ইতালির আদালত। এই সাজা তিনি ব্রাজিলে খাটবেন কিনা, এবার সে বিষয়ে দেশটির আদালত রায় দিল। মিলানের একটি নৈশ ক্লাবে ২০১৩ সালে আলবেনিয়ান এক যুবতীকে রবিনহোসহ ছয়জন সংঘবদ্ধভাবে ধর্ষণ করে বলে অভিযোগ ওঠে। প্রাক্তন এই ফুটবলার তখন এসি মিলানের হয়ে খেলছিলেন।

আরও পড়ুন… IPL 2024: সরফরাজের বাবার সঙ্গে ক্রিকেট খেলতেন রোহিত শর্মা! অবাক করা কথা বললেন হিটম্যান

২০১৭ সালে রবিনহোকে ৯ বছরের কারাদণ্ড দেয় ইতালির আদালত। এই সাজা অনুমোদন করে ২০২২ সালে ব্রাজিল সরকারকে তা কার্যকরের অনুরোধ জানিয়েছিল ইতালি। ব্রাজিলের একটি টিভি চ্যানেলকে গত রবিবার ম্যাঞ্চেস্টার সিটি এবং রিয়াল মাদ্রিদের প্রাক্তন স্ট্রাইকার সাক্ষাৎকার দেন। এতে তিনি বলেন, ‘আশা করি ব্রাজিলে আমি সে ভাবে কথা বলতে পারব, যেটা সেখানে (ইতালি) বলতে পারিনি।’

সংঘবদ্ধ ধর্ষণে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় ব্রাজিলের প্রাক্তন ফরোয়ার্ড রবিনহোকে ৯ বছরের জেল দিয়েছিল ইতালির আদালত। সেই সাজা তাকে নিজ দেশ ব্রাজিলে খাটতে হবে। জানিয়ে দিল আদালত। বুধবারই এ বিষয়ে সিদ্ধান্ত জানাল ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব জাস্টিস (এসটিজে)।

আরও পড়ুন… বুমরাহর ভবিষ্যত নিয়ে আশঙ্কা প্রকাশ করলেন ম্যাকগ্রা

রবসন ডি সুজা; যিনি রবিনহো নামেই জনপ্রিয়তা অর্জন করেছেন, ধর্ষণের অভিযোগে শাস্তি পেলেও এখনও মুক্ত জীবন যাপন করে যাচ্ছিলেন। ধর্ষণের যে ঘটনাটা ঘটেছে সেটা ২০১৩ সালের। মিলানের নাইটক্লাবে আলবেনিয় এক মহিলাকে সংঘবদ্ধ ধর্ষণ করেন বলে অভিযোগ ওঠে। যে ৬জনের বিরুদ্ধে ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগ ওঠে তার মধ্যে অন্যতম ছিলেন রবিনহো। ওই সময় তিনি এসি মিলানে খেলতেন।

এই ঘটনায় ইতালির সর্বোচ্চ আদালতও তার ৯ বছরের শাস্তির সাজা বহাল রাখে। পরে ইতালিয়ান প্রসিকিউটররা তা বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করেন। কিন্তু এসব ক্ষেত্রে আইনি প্রক্রিয়ায় কোনও নাগরিককে হস্তান্তর করে না ব্রাজিল। তাই ইতালিয়ান কর্তৃপক্ষ অনুরোধ জানায় রবিনহোর শাস্তিটা যেন তার দেশেই কার্যকর করা হয়।

আরও পড়ুন… জামশেদপুরের বিরুদ্ধে মাঠের বাইরের লড়াই জিতে ৩ পয়েন্ট পেল মুম্বই! মোহনবাগানকে পিছনে ফেলে দখল করল শীর্ষস্থান

রবিনহো অবশ্য ইতালির বিচার ব্যবস্থাকে বর্ণবাদী বলে মন্তব্য করেছিলেন। ব্রাজিলিয়ান নেটওয়ার্ক টিভি রেকর্ডকে আরও বলেছেন, ওই মহিলার সঙ্গে যাই ঘটেছে সেটা ছিল সম্মতিমূলক। তবে রবিনহোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এটিই প্রথম ছিল না। ইংল্যান্ডে ২০০৯ সালে এক তরুণীকে যৌন হয়রানির অভিযোগে তিনি আটক হয়েছিলেন। তবে সেবারে তদন্তের পর মুক্তি পেয়েছিলেন তিনি।

ব্রাজিলের কিংবদন্তি পেলে যে বিখ্যাত ক্লাবে খেলেছিলেন, সেই সান্তোসে ক্যারিয়ার শুরু করেন রবিনহো। তাকে রোনাল্ডো, রিভাল্ডো এবং রোনাল্ডিনহোর সোনালী প্রজন্মের উত্তরসূরি হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ২০০৫ সালে তিনি সান্তোস ছেড়ে রিয়াল মাদ্রিদে রোনাল্ডো এবং ডেভিড বেকহ্যামের সঙ্গে যোগ দেন। ওই সময় স্প্যানিশ জায়ান্টদের কোচ ছিলেন জিদান। ব্রাজিলের জার্সিতে ২০০৫ ও ২০০৯ সালে কনফেডারেশন কাপ এবং ২০০৭ সালে কোপা আমেরিকার শিরোপা জিতেছিলেন তিনি। ২০২০ সালে সান্তোসে ফিরে আসলেও ভক্ত, স্পন্সর এবং গণমাধ্যমের চাপের পরে ক্লাবটি চুক্তি বাতিল করে। যার ফলে তার ক্যারিয়ারের আকস্মিক সমাপ্তি ঘটেছিল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘দমদমে ‌সিপিএম প্রার্থীর সঙ্গে বিজেপির সেটিং হয়েছে’‌, নির্বাচনের আগে তথ্য মমতার Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মুক্তি পেতে চলেছে পরেশ রাওয়ালের বহু প্রতীক্ষিত ছবি ‘দ্য তাজ স্টোরি’ মেকআপ করে মায়ের ভোল বদলে দিল অক্ষয়ের ১১ বছরের মেয়ে নিতারা! টুইঙ্কল বলছেন… মালাইকার হবু বউমা রাশা দারুণ সুন্দরী! আরহানের পোস্টে মন্তব্য করে এল নজরে, দেখুন সাবধান, বাগানে ঘুরলে কি হয় জানেন তো- যশস্বীকে কোন কথা মনে করালেন সূর্যকুমার যাদব ৫২.৩ ডিগ্রিতে পুড়ল দিল্লি, ইতিহাসে সবথেকে বেশি গরম! জল নষ্ট করলে ২০০০ টাকা ফাইন 'অত্যন্ত…', প্যালেস্তাইনের সমর্থনে পোস্ট করেও ডিলিট! নেটপাড়ার রোষের মুখে মাধুরী মোটা টাকার লোভ দেখিয়ে WhatsApp গ্রুপে নিয়ে প্রতারণা! ২ কোটি খোয়ালেন দুই ভাই পুরস্কার মূল্যে IPL-এর ধারে-কাছেও নেই T20 বিশ্বকাপ! কত টাকা পায় বিশ্বজয়ীরা?

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.