বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > IFA-র অনুমোদন পেল জেভিয়ার্স, প্রেসিডেন্সি সহ ১২, আসছে বিশ্ববিদ্যালয় স্তরের টুর্নামেন্ট

IFA-র অনুমোদন পেল জেভিয়ার্স, প্রেসিডেন্সি সহ ১২, আসছে বিশ্ববিদ্যালয় স্তরের টুর্নামেন্ট

আইএফএর গভার্নিং বডির সভা। ছবি- আইএফএ

বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে নিয়ে জমকালো প্রতিযোগিতার আয়োজন করতে চলাছে বাংলার ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইএফএ। এবারে প্রায় ১২টি বিশ্ববিদ্যালয় আইএফএ-র অনুমোদন পেতে আবেদন জানিয়েছিল। শহরের তো বটেই রাজ্যে বিভিন্ন নাম করা শিক্ষা প্রতিষ্ঠানই আবেদন জানিয়েছিল। তাদের নিয়েই নতুন টুর্নামেন্টের ভাবনা আইএফএ-র

পয়লা বৈশাখের আগেই আইএফএতে এসেছে লক্ষ্মীর দেখা। বিভিন্ন সংবাদমাধ্যমেই বে়ড়িয়েছে সরাসরি প্রথম ডিভিশন লিগে খেলতে চেয়ে টাকা ঢালতে প্রস্তুত টেকনো ইন্ডিয়া গ্রুপ। এছাড়াও রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় আবেদন করেছিল আইএফএর অ্যাফিলিয়েশন। অর্থাৎ তারাও বাংলার ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার ছাতার তলায় আসতে বদ্ধপরিকর। অবশ্য ঋনের বোঝা মাথায় থাকা আইএফএ-র খুব একটা সমস্যা মেটেনি তা বলাই যায়। কারণ হামেশাই কলকাতার বড় ক্লাবগুলো তাদের প্রাপ্য টাকা না দিলে কলকাতা লিগে না খেলার হুমকি দেয়। সেই নিয়েই চলতে হয় তাদের। কলকাতা লিগে তো তিন প্রধানকে এক সঙ্গে খেলাতে গিয়ে ঠিকভাবে গতবার লিগই শেষ করা হয়নি আইএফএর। 

আরও পড়ুন-গড়াপেটা ইস্যুতে বেসামাল IFA, সিদ্ধান্ত ঘেরে ক্ষোভ অন্দরমহলেই

এরই মধ্যেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে নিয়ে জমকালো প্রতিযোগিতার আয়োজন করছে বাংলার ফুটবলের সর্বোচ্চ আইএফএ। এবারে ১২টি বিশ্ববিদ্যালয় আইএফএ-র অনুমোদন পেতে আবেদন জানিয়েছিল, তা পেয়েও গেছে। শহরের তো বটেই রাজ্যে বিভিন্ন নাম করা শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেই তালিকায়। এর মধ্যে রয়েছে শহরে অভিজাত জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। কলকাতা লিগ শেষ কয়েক বছর ধরেই ধুঁকছে টাকা পয়সার অভাবে। সমর্থকরাও খুব বেশি মাঠমুখি নয় বাংলার ফুটবলকে বাঁচাতে। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়গুলো খেলতে চাওয়ায় নতুন করে অক্সিজেন পাচ্ছে আইএফএ।

আরও পড়ুন-IPL2024: 'ওদের বিরুদ্ধে বোলিং করতে চাই না', কাদের কথা বললেন প্যাট কামিন্স

বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে যদি এক প্রতিযোগিতা শুরু করা যায় সেক্ষেত্রে সমর্থকদের অভাব পড়বে না। কারণ প্রীয় দলের খেলা মিস করা গেলেও, কলেজের দলের খেলার প্রতি প্রত্যেক ছাত্র ছাত্রীর একটা আলাদা আবেগ কাজ করে। আর সেটা যদি সঠিক অ্যাকাডেমিক ক্যালেন্ডার দেখে বানানো যায় তাহলেও তো সোনায় সোহাগা। তেমনই চিন্তাভাবনা রয়েছে ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের। 

আরও পড়ুন-বিশ্বকাপের স্কোয়াডে গিলকে নয়, রাহুলকে চাইছেন সাইমন ডুল, আগরকরকে পরামর্শ প্রাক্তন কিউয়ি ক্রিকেটারের

HT বাংলাকে আইএফএ সচিব অনির্বাণ দত্ত জানান,’বিভিন্ন বিশ্ববিদ্যালয় ফুটবলের জন্য এগিয়ে এসেছে এটা একটা বড় ব্যাপার। বাংলার ফুটবলে যুবদের অংশগ্রহন বাড়লে, তা আখেরে ভালো দিক। কলকাতা বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় তো ছিলই। এবার জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি, শিবপুর বিই কলেজ, জেআইএস ও এসএনইউ আইএফএর অনুমোদন পেল। তারা একসঙ্গে খেললে অতীতে বিদ্যাসাগর কাপের মতো প্রতিযোগিতা আয়োজন করতে চলেছে আইএফএ। এখনও সবটাই আলোচনার পর্যায় রয়েছে। গভার্নিং বডিতে পরবর্তী সময় আলোচনা হবে এসব নিয়ে। তবে জেভিরার্স বনাম প্রেসিডেন্সির খেলা কিন্তু একটা ডার্বির ফিল দেবে সেটা বলাই যায়। এছাড়াও যে বিশ্ববিদ্যালয়গুলোয় পড়াশোনা নিয়ে রেষারেষি রয়েছে, ফুটবল নিয়ে প্রতিযোগিতা হলে তাও জমবে’। এখনও প্রাথমিক স্তরে চিন্তাভাবনা থাকলেও, হোম এবং অ্যাওয়ে ফর্ম্যাটে এই টুর্নামেন্ট করতে পারে আইএফএ। 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.