বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > সবসময় স্টিম্যাচের সহায়তা পেয়েছি, প্রশংসায় পঞ্চমুখ মহেশ গাউলি

সবসময় স্টিম্যাচের সহায়তা পেয়েছি, প্রশংসায় পঞ্চমুখ মহেশ গাউলি

স্টিম্যাচের সঙ্গে মহেশ গাউলি। ছবি- টুইটার

ভারতীয় ফুটবলের সাফল্যের পিছনে যদি ইগর স্টিম্যাচ থেকে থাকেন। একই সঙ্গে সেই তালিকায় থাকবেন সহকারী কোচ মহেশ গাউলিও। এবার কোচ স্টিম্যাচের প্রশংসা করলেন গাউলি।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ফুটবল‌ দলের পারফরম্যান্স এই মুহূর্তে উর্ধ্বমুখী। যার প্রধান কারণ তাদের সাম্প্রতিক পারফরম্যান্স। এই পারফরম্যান্সের প্রতিফলন ঘটেছে তাদের সাম্প্রতিক ফিফা ক্রমতালিকাতেও। প্রথম ১০০'র মধ্যে উঠে এসেছে ভারতীয় দল। ঘরের মাটিতে পরপর ইন্টারকন্টিনেন্টাল কাপ, সাফ চ্যাম্পিয়নশিপের মতো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল।

আর এই সব কিছুর পিছনে যিনি রয়েছেন অর্থাৎ নেপথ্য কারিগর তিনি হলেন দলের বিশ্বকাপার কোচ ক্রোয়েশিয়ার ইগর স্টিম্যাচ। গত চার মাসে ভারত তিনটি ট্রফি জিতেছে। যা তাদের সাফল্যের পরিচায়ক। সাফ চ্যাম্পিয়নশিপের কয়েকটি ম্যাচে লাল কার্ড দেখার কারণে বেঞ্চে থাকতে পারেননি ইগর। দলকে সেই সময় প্রশিক্ষণ দিয়েছেন সহকারী কোচ মহেশ গাউলি। তবে দলের সঙ্গে থাকতে না পারলেও কোচ যে সবসময় বাইরে থেকে মহেশকে সাহায্য করে গিয়েছেন তা জানাতে ভোলেননি মহেশ গাউলি। পাশাপাশি সবসময় তাঁর পিছনে থাকার জন্য কোচ ইগর স্টিম্যাচের প্রশংসাও করেছেন তিনি।

এই মুহূর্তে মাঠে ভারতীয় দলের নেতা যেমন সুনীল ছেত্রী, তেমন সাইডলাইনের পাশেও দলকে নেতৃত্ব দেন কোচ ইগর স্টিম্যাচ। সাফ চ্যাম্পিয়নশিপে দু'বার নিষেধাজ্ঞার কবলে পড়তে হয়েছিল কোচ ইগর স্টিম্যাচকে। সেই সময়ে দলকে সাইডলাইনের ধার থেকে নেতৃত্ব দিয়েছেন মহেশ‌ গাউলি। সেই বিষয়ে বলতে গিয়ে মহেশ সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, 'দারুণ একটা অনুভূতি ছিল (জাতীয় দলকে প্রশিক্ষণ দেওয়া)। আমার জীবনে এটা প্রথমবার ঘটে গেল। আমার উপর চাপ ও ছিল। কারণ সবাই আমাদের কাছ থেকে ভালো ফল প্রত্যাশা করছিল। তা সত্ত্বেও আমি আমার ভূমিকা খুব উপভোগ করেছি। আমি চাপটাকেও অনুভব করেছি।'

ভারতীয় ফুটবলের অন্যতম সেরা ডিফেন্ডার মহেশ গাউলি। সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে লাল কার্ড দেখেন ইগর স্টিম্যাচ। এরপর থেকেই কার্যত সব ম্যাচে দলের হেড কোচের ভূমিকায় ছিলেন মহেশ। মাঝে কুয়েত ম্যাচে বেঞ্চে ফিরলেও সেই ম্যাচেও লাল কার্ড দেখেন ইগর স্টিম্যাচ।ফলে মহেশ‌ গাউলিকেই সামলাতে হয় দায়িত্ব। ৪৩ বছর বয়সী গোয়ান কোচ জানিয়েছেন, 'আমার পিছনে সবসময়ছ ছিলেন ইগর স্টিম্যাচ। আমাকে সবসময় বলতেন কি করতে হবে এবং কি করতে হবে না। সবসময় আমাকে উনি গাইড করেছেন।'

ভারতের শক্ত চ্যালেঞ্জ হতে চলেছে এশিয়া কাপ। এখানে গ্রুপ পর্যায়ে উজবেকিস্তান, সিরিয়া এবং অস্ট্রেলিয়ার মতন কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতে হবে ভারতকে। তবে গাউলির মনে কোন‌ সন্দেহ নেই চ্যালেঞ্জ কঠিন হলেও ভারতীয় দল দক্ষতার সঙ্গে তা সামলাতে পারবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর প্রেমের সম্পর্কে বিবাদের আশঙ্কা রয়েছে, দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল জোড়া হামলায় কাঁপল কাশ্মীর, খুন মোদী বন্দনা করা প্রাক্তন সরপঞ্চ, জখম ২ পর্যটক পটল খেতে অনীহা? পুষ্টিগুণ জানার পর ভালোবাসা তৈরি হয়েই যাবে 'রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম রাজনীতি করছে', সাধুর নাম করে বিস্ফোরক মমতা খাড়গের 'হুঁশিয়ারির' পর অধীরকে এবার 'রামের বাড়িতে' আসার আহ্বান সুকান্তর সরকারি কর্মীদের মাথায় পড়ল বাজ, খুশির খবর শুনিয়েও নির্দেশিকা বাতিল ভোটের মাঝে EPL Sheffield United vs Tottenham Hotspur Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন? EPL Manchester City Football Club vs West Ham United Live Streaming: কখন ও কোথায় লাইভ ম্যাচ দেখবেন?

Latest IPL News

IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.