বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2023-24: পঞ্জাবের কাছে ১-৪ লজ্জার হার, আইএসএলে প্লে-অফের স্বপ্ন শেষ ইস্টবেঙ্গলের, চেন্নাইয়িন জায়গা করে নিল সেরা ছয়ে

ISL 2023-24: পঞ্জাবের কাছে ১-৪ লজ্জার হার, আইএসএলে প্লে-অফের স্বপ্ন শেষ ইস্টবেঙ্গলের, চেন্নাইয়িন জায়গা করে নিল সেরা ছয়ে

পঞ্জাবের কাছে ১-৪ লজ্জার হার, আইএসএলে প্লে-অফের স্বপ্ন শেষ ইস্টবেঙ্গলের।

East Bengal out of Playoff Race: ইস্টবেঙ্গলের হারে সুবিধে পেল চেন্নাইয়িন এফসি। তারা এক ম্যাচ বাকি থাকতেই উঠে পড়ল প্লে-অফে। আইএসএল ২০২৩-১৪ মরশুমের প্লে-অফের ছ'টি দল নিশ্চিত হয়ে গেল। সেই ছ'টি দল হল- মুম্বই সিটি এফসি, মোহনবাগান এসজি, গোয়া এফসি, ওড়িশা এফসি, কেরালা ব্লাস্টার্স এবং চেন্নাইয়িন এফসি।

আর কোনও অঙ্ক, সমীকরণ- কিছুরই প্রয়োজন নেই। নিজেদের হাতেই নিজেদের স্বপ্নের গলা টিপল ইস্টবেঙ্গল। বুধবার পঞ্জাব এফসি-র বিরুদ্ধে ম্যাচে একেবারে ল্যাজেগোবরে হয়ে হারে লাল-হলুদ ব্রিগেড। যার নিটফল, প্লে-অফে ওঠার যাবতীয় স্বপ্ন নিজেরাই গুঁড়িয়ে দিলেন কার্লেস কুয়াদ্রাতের ছেলেরা। পঞ্জাবের বিরুদ্ধে এদিন ১-৪ গোলে হেরে বসে ইস্টবেঙ্গল। সেই সঙ্গে তাদের আইএসএলে প্লে-অফের খেলার স্বপ্ন শেষ হয়ে গেল।

ইস্টবেঙ্গলের হারে সুবিধে পেল চেন্নাইয়িন এফসি। তারা এক ম্যাচ বাকি থাকতেই উঠে পড়ল প্লে-অফে। আইএসএল ২০২৩-১৪ মরশুমের প্লে-অফের ছ'টি দল নিশ্চিত হয়ে গেল। সেই ছ'টি দল হল- মুম্বই সিটি এফসি, মোহনবাগান এসজি, গোয়া এফসি, ওড়িশা এফসি, কেরালা ব্লাস্টার্স এবং চেন্নাইয়িন এফসি।

আরও পড়ুন: ভারতের জাতীয় সঙ্গীত গান, অনর্গল হিন্দি বলেন, বিদেশি হয়েও এই দেশের প্রতি এত টান কেন রয় কৃষ্ণের?

ম্যাচের শুরু থেকেই ইস্টবেঙ্গলের মধ্যে জয়ের সেই মরিয়া ভাবটাই দেখা যায়নি। একেবারে অগোছালো, পরিকল্পনাহীন ফুটবল খেলে কার্লেস কুয়াদ্রাতের দল। আর পঞ্জাব যেন একদম তেতে ছিল। শুরু থেকেই তারা আগ্রাসী ফুটবলের পথ নেয়। এদিন ইস্টবেঙ্গলের ফুটবলারদের বলই পেতে দিচ্ছিল না পঞ্জাব। সাপ্লাই লাইনটাই শুরু থেকে কেটে দিয়েছিল তারা। লাল-হলুদের ফুটবলাররা পাসই বাড়াতে পারছিলেন না। বারবার বল কেড়ে নিচ্ছিল পঞ্জাব। শুরু থেকেই মাঝমাঠটা নিজেদের দখলে রেখেছিল পঞ্জাব এফসি। লাল-হলুদের খেলা যে তারা খুব ভালো ভাবে ফলো করেছে, সেটা এদিন তালালদের খেলায় প্রমাণিত। সাউল ক্রোসপো, মহেশ সিং-রা যে আক্রমণ তৈরি করেন, সেটাই এদিন বন্ধ করে দেয় পঞ্জাব। ইস্টবেঙ্গলের কাছেও কোনও প্ল্য়ান-'বি' ছিল না।

আরও পড়ুন: কোনও ম্যাচ ড্র করার পরেও কি লিগ শিল্ড জয়ের সম্ভাবনা থাকবে বাগানের? অঙ্ক কি বলছে?

উল্টে তালাল এবং জর্ডন জুটি আক্রমণের ঝড়ে একেবারে কোণঠাঁসা হয়ে পড়েছিল লাল-হলুদের রক্ষণ। ১৯ মিনিটে পঞ্জাবকে ১-০ গোলে এগিয়ে দেন জর্ডন। তবে সমতা ফেরাতে সময় নেয়নি ইস্টবেঙ্গলও। ২৫ মিনিটে নিজের দক্ষতায় দুরন্ত গোল করে ১-১ সমতা ফেরান সায়ন বন্দোপাধ্যায়। তবে এই গোলটুকু বাদ দিলে ইস্টবেঙ্গলের ভাঁড়ার শূন্য। বাকি পুরো ম্যাচের দখলই ছিল পঞ্জাবের মুঠোয়। যত সময় গড়িয়েছে, তত বেড়েছে পঞ্জাবের দাপট। ৪৩ মিনিটে পঞ্জাবকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন তালাল। তাঁর গতির কাছে তখন কাঁপছে লাল-হলুদ। প্রভসুখন গিল এদিন খেলতে পারেননি। আর তাঁর বদলী কমলজিৎ সিং গোলের নীচে দাঁড়িয়ে একের পর এক ভুল করে বসেন। বিরতির ঠিক আগে আরও একটি গোলের সুযোগ পেয়েছিলেন তালাল। অল্পের জন্য বাইরে চলে যায় তাঁর শট।

আরও পড়ুন: রুদ্ধশ্বাস ম্যাচে রিয়াল-সিটির ড্র, বায়ার্নের কাছে ঘরের মাঠে আটকে গেল আর্সেনালও

প্রথমার্ধে ১-২ ব্যবধানে পিছিয়ে থাকার পর আশা করা হয়েছিল, দ্বিতীয়ার্ধে লাল-হলুদ ফুটবলাররা মরিয়া হয়ে ঝাঁপাবেন। কিন্তু কোথায় কী! ফুটবলারদের মধ্যে বোঝাপড়ার অভাবটা দ্বিতীয়ার্ধেও একই রকম ভাবে চোখে পড়েছে। আরও দুই গোল হজম করে, যার খেসারত দিতে হয়েছে ইস্টবেঙ্গলকে। পঞ্জাবের তৃতীয় গোলটি হয় ৬১ মিনিটে। তালাল-জর্ডন যুগলবন্দিতে ৩-১ করে পঞ্জাব। তালালের সেন্টার ইস্টবেঙ্গলের গোলের সামনে পেয়ে যান কার্যত অরক্ষিত জর্ডন জালে বল জড়ান। ৭০ মিনিটে তালালের আরও একটি বিপজ্জনক দৌড় ছন্নছাড়া করে দেয় ইস্টবেঙ্গল রক্ষণকে। লাল-হলুদের ফাইনাল থার্ডে উঠে আসা ফরাসি ফুটবলার ঠান্ডা মাথায় বল বাড়ান মাজেনকে। তিনি ৪-১ করতে কোনও ভুল করেননি। এর পর ইস্টবেঙ্গলের ম্যাচে ফেরার আর কোনও জায়গাই ছিল না। ১-৪ গোলে লজ্জাজনক ভাবে হেরে আইএসএল অভিযান শেষ করল কুয়াদ্রাতের লাল-হলুদ ব্রিগেড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.