বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2023-24 Playoff Scenarios: কোন অঙ্কে লিগ শিল্ড জিততে পারে মোহনবাগান? ইস্টবেঙ্গলের প্লে-অফে ওঠার সমীকরণই বা কী?

ISL 2023-24 Playoff Scenarios: কোন অঙ্কে লিগ শিল্ড জিততে পারে মোহনবাগান? ইস্টবেঙ্গলের প্লে-অফে ওঠার সমীকরণই বা কী?

মোহনবাগানের সঙ্গে ইস্টবেঙ্গলও কি প্লে-অফে উঠবে?

১৭ ম্যাচে ১৮ পয়েন্ট নয়ে রয়েছে ইস্টবেঙ্গল এফসি। আইএসএলে প্রথম বার প্লে অফে ওঠার সুযোগ এখনও রয়েছে লাল-হলুদের সামনে। তবে অঙ্কটা কঠিন। মোহনবাগান আর এক পয়েন্ট পেলেই প্লে-অফে উঠবে। তাদের আসল লক্ষ্য, লিগ শিল্ড জেতা।  

আইএসএলের প্লে-অফের জন্য ইতিমধ্যে নিজেদের জায়গা পাক করে ফেলেছে ওড়িশা এফসি এবং মুম্বই সিটি এফসি। বাকি চার দল কারা প্লে-অফে উঠতে পারে? এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। কলকাতার দুই প্রধানের মধ্যে মোহনবাগান প্লে-অফের দিকে এক পা বাড়িয়ে রয়েছে। তাদের আসল লক্ষ্য এখন, লিগ শিল্ড জেতা। তবে ইস্টবেঙ্গল কী আদৌ পারবে, প্লে-অফে জায়গা করে নিতে? লাল-হলুদের সমীকরণ কী বলছে?

ওড়িশা এফসি: ১৮ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে আপাতত আইএসএলের পয়েন্ট টেবলের শীর্ষে রয়েছে ওড়িশা। এক নম্বরে থাকলেও শেষ পর্যন্ত, এই জায়গা তারা ধরে থাকতে পারবে কি না, তা আর ওড়িশার হাতে নেই। কারণ, তারা সবচেয়ে বেশি পয়েন্ট পেলেও, অন্যদের চেয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে। মোহনবাগান এসজি যদি আরও পাঁচ এবং মুম্বই সিটি এফসি যদি আরও চার পয়েন্ট নষ্ট করে এবং এফসি গোয়া যদি তাদের বাকি ম্যাচগুলির একটিও না জিততে পারে তা, তবে লিগ শিল্ড জিতবে ওড়িশা।

মুম্বই সিটি এফসি: ১৮ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে মুম্বই সিটি এফসি। লিগ শিল্ড জিততে হলে বাকি সব ম্যাচে জিততে হবে মুম্বই সিটি এফসি-কে। এ ছাড়াও তারা যদি মোহনবাগান এসজি-কে হারিয়ে বাকি ম্যাচগুলির মধ্যে একাধিক ড্র করতে পারে, তা হলেও তাদের লিগশিল্ড জয়ের সম্ভাবনা থাকবে। এছাড়াও মোহনবাগানের বিরুদ্ধে ড্র করে এবং বাকি ম্যাচগুলি জিতলে আর বাগান যদি বাকি কোনও একটি ম্যাচে পয়েন্ট নষ্ট করে, তবে লিগ সিল্ড জিতবে মুম্বই।

মোহনবাগান সুপার জায়ান্ট: ১৬ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে সবুজ-মেরুন ব্রিগেড। প্লে অফে পৌঁছতে গত বারের কাপ চ্যাম্পিয়নদের প্রয়োজন আর মাত্র এক পয়েন্ট। কিন্তু লিগশিল্ডের লক্ষ্য পূরণ করতে গেলে তাদের বাকি সব ম্যাচে জিতলেই চলবে। সেক্ষেত্রে বাগানের পয়েন্ট দাঁড়াবে ৫১। যা অন্য দলের সম্ভাব্য সর্বোচ্চ পয়েন্টের তুলনায় বেশি। আর মুম্বই সিটি এফসি-র সঙ্গে তারা যদি ড্র হয়, তা হলেও তারা শিল্ড জিততে পারে, যদি বাকি সব ম্যাচে জিততে পারে বাগান।

আরও পড়ুন: সমর্থকদের টিফো লাগানোর জন্য কাঠগড়ায় মোহনবাগান, অভিযোগ উঠল ফেডারেশনের নিয়ম ভঙ্গের

এফসি গোয়া: ১৬ ম্যাচে ২৯ নিয়ে চারে রয়েছে এফসি গোয়া। তাদের প্লে-অফে ওঠার বড় সম্ভাবনা রয়েছে। লিগ শিল্ড জয়ের রাস্তাটা অবশ্য তাদের কাছে বেশ কঠিন। শুধু যে তাদের বাকি সব ম্যাচে জিততে হবে, তা-ই নয়। এর সঙ্গে মোহনবাগান এবং মুম্বই, দুই দলকেই চার পয়েন্ট করে নষ্ট করতে হবে।

কেরালা ব্লাস্টার্স এফসি: ১৭ ম্যাচে ২৯ নিয়ে পাঁচে রয়েছে কেরালা। প্লে অফে জায়গা পেতে হলে এখনও পাঁচ পয়েন্ট পেতে হবে তাদের। কিন্তু তাদের শিল্ড জয়ের সম্ভাবনা কার্যত নেই। গত পাঁচ ম্যাচের মধ্যে তারা চারটিতে হেরে বসে রয়েছে কেরালা। তবে অঙ্কের জটিল কমীকরণে এখন লিগ শিল্ড জিততে পারে কেরালা। সেক্ষেত্রে তাদের বাকি সব ম্যাচে জিততে হবে এবং মুম্বই ও মোহনবাগানকে তাদের হারাতে হবে। এবং এই দুই দলকে যথাক্রমে ছয় ও চার পয়েন্ট করে নষ্ট করতে হবে। এ ছাড়াও ওডিশা এফসি-কে আরও চার এবং এফসি গোয়াকে আরও তিন পয়েন্ট খোয়াতে হবে।

বেঙ্গালুরু এফসি: ১৮ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে ছয়ে রয়েছে বেঙ্গালুরু এফসি। তাদের প্লে অফে উঠতে হলে, বাকি সব ম্যাচ জিততে হবে। শুধু জিতলেই হবে না, নর্থইস্ট ইউনাইটেডকে তিন পয়েন্ট খোয়াতে হবে এবং চেন্নাইয়িন এফসি-কে তাদের বাকি ম্যাচগুলির মধ্যে অন্তত একটি ম্যাচে পয়েন্ট নষ্ট করতে হবে।

আরও পড়ুন: জয়ের সেলিব্রেশন নর্দেকে উৎসর্গ পেত্রাতেসের, দিলেন লাল-হলুদকে গুঁড়িয়ে দেওয়ার হুমকিও

জামশেদপুর এফসি: ১৮ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে সাতে রয়েছে জামশেদপুর এফসি। তাদের বাকি সব ম্যাচ শুধু জিতলেই হবে না। অন্য দলগুলোর পয়েন্ট নষ্টের দিকেও তাকিয়ে থাকতে হবে। এছাড়া নর্থইস্ট ইউনাইটেড এফসি যদি আরও চার পয়েন্ট নষ্ট করে, বেঙ্গালুরু এফসি এবং ইস্টবেঙ্গল এফসি যদি তাদের বাকি ম্যাচগুলির মধ্যে একটিতে পয়েন্ট নষ্ট করে, তবে তারা প্লে-অফে উঠতে পারে।

নর্থইস্ট ইউনাইটেড এফসি: ১৬ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে নর্থইস্ট ইউনাউটেড এফসি আটে রয়েছে। প্লে অফে উঠতে বলে বাকি ছ’টি ম্যাচেই জিততে হবে তাদের। এ ছাড়া আর কোনও ফলই তাদের সেরা ছয়ে জায়গা করে দিতে পারবে না।

ইস্টবেঙ্গল এফসি: ১৭ ম্যাচে ১৮ পয়েন্ট নয়ে রয়েছে ইস্টবেঙ্গল এফসি। আইএসএলে প্রথম বার প্লে অফে ওঠার সুযোগ এখনও রয়েছে লাল-হলুদের সামনে। তবে অঙ্কটা কঠিন। ইস্টবেঙ্গলকে একদিকে বাকি সব ম্যাচ যেমন জিততে হবে, তেমনই নর্থইস্ট ইউনাইটেডকে কোনও একটি ম্যাচ ড্র করতে হবে, তা হলেই ইস্টবেঙ্গল পৌঁছে যাবে প্লে-অফে।

চেন্নাইয়িন এফসি: ১৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে চেন্নাইয়িন এফসি রয়েছে দশে। তারা যদি বাকি সব ম্যাচে জেতে এবং ইস্টবেঙ্গল যদি কোনও একটি ম্যাচে পয়েন্ট নষ্ট করে, তা হলেই প্লে-অফে ওঠার স্বপ্ন সত্যি হতে পারে তাদের।

পঞ্জাব এফসি: ১৭ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে রয়েছে পঞ্জাব। নিজেদের সব ম্যাচে জয় ছাড়াও পঞ্জাবের প্রয়োজন চেন্নাইয়িন এফসি এবং জামশেদপুর এফসি-র কোনও ম্যাচে পয়েন্ট নষ্ট করা।

হায়দরাবাদ এফসি: ১৭ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে লিগ টেবলের লাস্টবয় হায়দরাবাদ এফসি। প্লে অফে ওঠার কোনও সম্ভাবনাই আর নেই তাদের।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

T20 WC 2024-র আগেই প্রাক্তন অজি ক্রিকেটারের হাতে দলের কোচিং দায়িত্ব তুলে দিল USA মুজাফ্ফরনগর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য মামলা করতেই বাড়ল নম্বর, মাধ্যমিকের মেধাতালিকায় উঠল নাম, এতদিন কী করছিল পর্ষদ? কাজিরাঙা লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য প্রথম দফায় নিশীথ সহ ৯ কেন্দ্রীয় মন্ত্রীর ভাগ্য পরীক্ষা! দৌড়ে ২ প্রাক্তন CM অভিনয় নয় গান, নিজের মাতৃভাষায় জমিয়ে গাইলেন 'পাঞ্জাবি কুড়ি' পরিণীতি অধীরকে 'গো ব্যাক স্লোগান', মেজাজ হারিয়ে ধাক্কা..! যা ঘটল দেখুন ভিডিয়োয় একদিকে ভোট, তার উপর IPL,এই বাজারে কী হাল রচনার দিদি নম্বর ১ আর সৌরভের দাদাগিরি-র ডিব্রুগড় লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য Video: রঙ পাল্টে আকাশ যেন সবুজ! প্রবল ঝড়, বৃষ্টির পর দুবাইতে বিরল দৃশ্য

Latest IPL News

আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.