বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL 2023-24: মোহনবাগানের বিরুদ্ধে নামার আগেই তাদের প্রাক্তন কোচকে তুলে নিয়ে চমক দিল পঞ্জাব

ISL 2023-24: মোহনবাগানের বিরুদ্ধে নামার আগেই তাদের প্রাক্তন কোচকে তুলে নিয়ে চমক দিল পঞ্জাব

শঙ্করলাল চক্রবর্তী।

পঞ্জাব এফসির হেড কোচ স্তাইকোস ভারগেতিস। এবার শঙ্করলাল চক্রবর্তীকে দলে নিয়ে মোহনবাগান ম্যাচের আগে ড্রেসিংরুমের শক্তিও নিঃসন্দেহে বাড়াল পঞ্জাব। কলকাতা ফুটবল, ভারতীয় ফুটবল এবং বিশেষ করে মোহনবাগান সম্পর্কে তাঁর অভিজ্ঞতা প্রচুর।

এ বারের ইন্ডিয়ান সুপার লিগের সবচেয়ে বিধ্বংসী ও বিপজ্জনক দল হয়ে উঠতে পারে মোহনবাগান সুপার জায়ান্ট। যে দল গড়েছে গতবারের আইএসএল চ্যাম্পিয়নরা, তাতে তারা এ বারও যে ভারতসেরা হওয়ার দৌড়ে থাকবে, তাতে কোনও সন্দেহ নেই। আর আইএসএলের ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা শনিবার থেকে ঘরের মাঠে অভিযান শুরু করতে চলেছে। সেই ম্যাচে তাদের প্রতিপক্ষ পঞ্জাব এফসি। যুবভারতী ক্রীড়াঙ্গনে জয় দিয়েই আইএসএল অভিযান শুরু করতে চাইবে বাগান শিবির। তবে তার আগে একটি বড় ধাক্কা খেয়েছে সবুজ-মেরুন ব্রিগেড।

পঞ্জাব এফসির তরফে জানানো হয়েছে, ইন্ডিয়ান সুপার লিগে তারা সহকারি কোচ হিসেবে নিয়োগ করেছে শঙ্করলাল চক্রবর্তীকে। যে শঙ্করলাল চক্রবর্তী একটা সময়ে মোহনবাগানের কোচ ছিলেন। সেই সময়ে অবশ্য আই লিগে খেলত। তবে বাগানের ঘাঁতঘোত ভালোই জানেন শঙ্কর। স্বভাবতই বাগান বধের স্ট্র্যাটেজি সাজাতে শঙ্কর বড় পরামর্শদাতা হয়ে উঠতে পারেন।

আরও পড়ুন: AFC U17 Women's Asian Cup Qualifiers: পারফরম্যান্স তথৈবচ, কোরিয়ার পর এবার থাইল্যান্ডের কাছে ০-৪ উড়ে গেল ভারত

পঞ্জাব এফসির হেড কোচ স্তাইকোস ভারগেতিস। শঙ্করলাল চক্রবর্তীকে দলে নিয়ে মোহনবাগান ম্যাচের আগে ড্রেসিংরুমের শক্তিও নিঃসন্দেহে বাড়াল পঞ্জাব। কলকাতা ফুটবল, ভারতীয় ফুটবল এবং বিশেষ করে মোহনবাগান সম্পর্কে তাঁর অভিজ্ঞতা প্রচুর।

প্ৰথম বাঙালি হিসাবে গত জানুয়ারিতে শঙ্কর এএফসি প্রো-লাইসেন্স করে ফেলেছে। প্রো লাইসেন্স সম্পূর্ণ করাটাও খুব একটা সহজ কাজ ছিল না শঙ্করের জন্য। ৬টি মডিউলে কোর্স শেষ করতে হয়েছে। তার উপর খরচের ব্যাপারটাও ছিল। ফলে অনেকে প্রো লাইসেন্স করার প্রক্রিয়া শুরু করলেও, শেষ করে উঠতে পারেন না। কিন্তু শঙ্করলাল বরাবরের মতো সব প্রতিবন্ধকতা ছাপিয়ে, দাঁতে দাঁত চেপে লড়াই করে গিয়েছেন। সফলও হয়েছেন।

আরও পড়ুন: রক্ষণ আর গুরপ্রীতের দু'টি ভুলে হার বেঙ্গালুরুর, বদলা পূরণ করে ISL অভিযান শুরু কেরালার

বাংলা ফুটবল সংস্থার অ্যাকাডেমিতে কোচিং করিয়েছেন। মোহনবাগানের পাশাপাশি ভবানীপুর, মহমেডান স্পোর্টিং, আই লিগের ক্লাব সুদেভা এফসি, আই লিগ দ্বিতীয় ডিভিশন ক্লাব বেঙ্গালুরু ইউনাইটেডেও কোচিং করিয়েছেন। ফুটবল জীবনও শুরু হয়েছিল মোহনবাগানেই। টাটা ফুটবল থেকে অ্যাকাডেমি থেকে মোহনবাগানে যোগ দিয়েছিলেন। ইস্টবেঙ্গলের হয়েও দীর্ঘ সময় খেলেছেন। এ বার আইএসএলে বড় দায়িত্বে শঙ্করলাল।

এই মরশুমে ইতিমধ্যেই মোহনবাগান ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন হয়েছে। রেকর্ড ১৭তম বার ডুরান্ড কাপ জিতেছে তারা। শনিবার থেকে তাদের নতুন লক্ষ্যে অভিযান শুরু। আর সেই ম্যাচে বাগানের বড় প্রতিপক্ষ শঙ্করলাল। মোহনবাগান সুপার জায়ান্টের বিরুদ্ধে আইএসএলে অভিষেক হতে চলেছে পঞ্জাবের। আর প্রথম ম্যাচেই মোহনবাগানকে হারিয়ে অঘটন ঘটিয়ে আইএসএলে যাত্রা শুরু করতে চায় পঞ্জাব।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা ‘ইনস্টাগ্রাম ফলোয়ার্সের ভিত্তিতে কাজ পাচ্ছেন শিল্পীরা’, ক্ষোভ উগরে দিলেন রত্না আদৃতের সঙ্গে সম্পর্কে ছিল?‘মিষ্টি দিদি’ কৌশাম্বিকে কেন আনফলো করেন? অকপট সৌমিতৃষা লিড ধরে রাখতে পারিনি, হতাশ লাগছে- Malaysia Masters final-এ হেরে আক্ষেপ সিন্ধুর এগিয়ে আসছে রেমাল ঘূর্ণিঝড়, কলকাতায় বৃষ্টি, বাংলাদেশের কী পরিস্থিতি? স্টার্কের ২৪ কোটি টাকার বল, বেঙ্কির ৩ বলের ম্যাজিক- কোন ৫ মুহূর্তে IPL জিতল KKR? IPL Final-এ গোল্ডেন ডাক করে ম্যাক্সওয়েল, স্টোইনিসের লজ্জার নজির ছুঁলেন হেড সোমে বাতিল ৫২ ট্রেন! ঘূর্ণিঝড়ের জেরে শিয়ালদা-হাওড়ায় কোনগুলি চলবে না? রইল লিস্ট এয়ার টার্বুল্য়ান্সের মাঝে পড়ল কাতার বিমান সংস্থার ফ্লাইট, ১২জন আহত ১১৩ রানে অলআউট, CSK-কে মুক্তি দিয়ে IPL Final-এর ইতিহাসে সর্বনিম্ন স্কোর SRH-এর

Latest IPL News

মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.