বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > MB SG vs MD SC, CFL: লিগ জয়ের হ্যাটট্রিক করে ইতিহাস লিখল মহমেডান, ইস্টবেঙ্গলের আশায় জল ঢেলে হারল মোহনবাগান
বিরতির আগেই ২-০ এগিয়ে যায় মহমেডান।

MB SG vs MD SC, CFL: লিগ জয়ের হ্যাটট্রিক করে ইতিহাস লিখল মহমেডান, ইস্টবেঙ্গলের আশায় জল ঢেলে হারল মোহনবাগান

Mohun Bagan SG vs Mohammedan SC, CFL Premier Division: ইতিহাস লিখে ফেলল মহমেডান স্পোর্টিং। স্বাধীনতার পর এই প্রথম বার  কলকাতা লিগ জয়ের হ্যাটট্রিক করল সাদা-কালো ব্রিগেড। এর আগে একবার কলকাতা লিগ জয়ের হ্যাটট্রিক করেছিল তারা। এই নিয়ে ১৪তম বার কলকাতা লিগের শিরোপা জিতল মহমেডান। 

কলকাতা লিগের শুরু থেকেই দাপট দেখিয়েছে মহমেডান স্পোর্টিং। আর সেই দাপট বজায় রেখেই শুক্রবার কিশোর ভারতী স্টেডিয়ামে মিনি ডার্বিতে মোহনবাগানকে ২-০ গোলে হারিয়ে নজির গড়ে ফেললেন আন্দ্রে চের্নিশভের ছেলেরা। ১৯৩৪ থেকে ১৯৩৮ টানা পাঁচ বার কলকাতা লিগ জিতেছিল মহমেডান।‌ হ্যাটট্রিক সম্পূর্ণ হয় ১৯৩৬ সালে। তার ৮৭ বছরের অপেক্ষার পর টানা তৃতীয় বার ঘরোয়া লিগ জয় কলকাতার তৃতীয় প্রধানের। ১৭ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে শিরোপা জিতে নিল মহমেডান।‌

এদিন মহমেডানের দু'টি গোলই হয়েছে বিরতির আগে। গোল দু'টি করেছেন যথাক্রমে লালরেমসাঙ্গা এবং ডেভিড লালানসাঙ্গা। সুপার সিক্সে নিজেদের শেষ ম্যাচে লিগ জয় নিশ্চিত করে উৎসবে মাতে মহমেডান। অন্য দিকে, মোহনবাগান সুপার সিক্সের প্রথম ম্যাচে খেলতে নেমেছিল। সেই ম্যাচ হেরে মাথা নীচু করে মাঠ ছাড়তে হয় তাদের। বাগানের আর লিগ জয়ের সম্ভাবনা ছিলই না। তবে তারা এদিন জিতলে বা ড্র করলে, লাভ হত ইস্টবেঙ্গলের। সেক্ষেত্রে লাল-হলুদ ব্রিগেড বাকি ম্যাচ জিতলে, শিরোপা জিততে পারত। কিন্তু মোহনবাগান নিজেরা হেরে, ইস্টবেঙ্গলের শেষ আশায় জল ঢেলে দিল। 

29 Sep 2023, 05:19:11 PM IST

ডেভিড ম্যাচের সেরা

মোহনবাগানের বিরুদ্ধে ম্যাচে প্রথমার্ধেই দু'টি গোল হয়। প্রথমটি করেন লালরেমসাঙ্গা। দ্বিতীয় গোলটি ছিল ডেভিডের। এছাড়াও ডেভিড এদিন অনেকগুলি সুযোগ তৈরি করেছিলেন। তবে গোলের ব্যবধান বাড়েনি। তবে ডেভিডের অনবদ্য পারফরম্যান্সের জন্য ম্যাচের সেরা প্লেয়ার নির্বাচিত হন তিনি।

29 Sep 2023, 05:15:50 PM IST

ম্য়াচ শেষ, ইতিহাস মহমেডানের

মোহনবাগানকে ২-০ হারিয়ে লিগ জয়ের হ্যাটট্রিক করে ফেলল মহমেডান। সেই সঙ্গে তারা লিখে ফেলল ইতিহাস। এই নিয়ে মহমেডান দ্বিতীয় বার কলকাতা লিগ জয়ের হ্যাটট্রিক করল।

29 Sep 2023, 05:06:21 PM IST

৫ মিনিট ইনজুরি টাইম

নির্দিষ্ট ৯০ মিনিটের খেলা শেষ। পাঁচ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছে। মহমেডান লিগ পকেটে পুড়ে ফেলেছে। সাদা-কালো সমর্থকদের উৎসব শুরু হয়ে গিয়েছে মাঠে। এখন শুধু রেফারির ম্যাচ শেষের বাঁশি বাজার অপেক্ষা।

29 Sep 2023, 05:03:27 PM IST

বাগানের সহজ সুযোগ নষ্ট

৮৯ মিনিট- সুহেল আহমেদ ভাট সহজ সিটার মিস করলেন। ডান দিক থেকে ক্রসটি নিখুঁত ছিল কিন্তু সুহেল তা লক্ষ্যে আঘাত করতে ব্যর্থ হন। যা পরিস্থিতি, তাতে মহমেডানের শিরোপা জয়ের হ্যাটট্রিকের অপেক্ষা।

29 Sep 2023, 04:56:40 PM IST

ত্রাতা বাগান কিপার

৭৮ মিনিট- মোহনবাগানকে ফের বাঁচাবেন দেবনাথ মণ্ডল। শেখ ফৈয়াজের কাট ব্যাক দেবনাথ মণ্ডল ধরে ফেলেছে। তা না হলে ডেভিড পিছনেই ছিল। এটি ট্যাপ করতেন। এবং দলকে ৩-০ এগিয়ে দিতে পারতেন।

29 Sep 2023, 04:45:16 PM IST

৩-০ করার সুযোগ সাদা-কালোর সামনে

৭১ মিনিট- ডেভিডকে একটি বিপজ্জনক এলাকায় ফাউল করা হয়েছে। ফ্রি-কিক পেয়েছে মহমেডান। তাদের জন্য ৩-০ করার বড় সুযোগ। ডেভিড শট নিয়েছিলেন ফ্রি-কিক থেকে। কিন্তু শটটি ততটা জোরালো ছিল না। বাঁচিয়ে দেন বাগান কিপার।

29 Sep 2023, 04:43:07 PM IST

বাগানের আক্রমণ

৬৫ মিনিট- মেরিনার্সরা কিছুটা আক্রমণে ওঠার চেষ্টা করছে হটে, কিন্তু সেই ঝাঁজ নেই। সেই তীব্রতা নেই আক্রমণগুলোর মধ্যে, যা থেকে গোল হবে। ফারদিন আলি মোল্লাকে নিখুঁত ভাবে বল বাড়িয়েছিলেন শিবাজিৎ। কিন্তু ফারদিন বলটি বাইরে পাঠিয়ে দেন। 

29 Sep 2023, 04:40:31 PM IST

বাগানের আক্রমণ কোথায়?

৬২ মিনিট- মহমেডান ব্য়বধান বাড়ানোর চেষ্টা করছে, কিন্তু মোহনবাগান কোনও মতে তা আটকানোর চেষ্টা করছে। তবে মহমেডানের আক্রমণের সামনে নেহাৎ-ই দিশেহারা সবুজ-মেরুন ব্রিগেড। মোহনবাগান সে ভাবে আক্রমণেই উঠতে পারছে না। বরাবরই তাদের গোল করা নিয়ে সমস্যা ছিল। সেটা মহমেডান ম্যাচেও অব্যাহত রয়েছে।

29 Sep 2023, 04:27:30 PM IST

দুর্দান্ত সেভ বাগান কিপারের

৫২ মিনিট- ফের আক্রমণে ডেভিড। দুরন্ত একটি শটও নিয়েছিলেন। কিন্তু ত্রাতা হন বাগান কিপার দেবনাথ মণ্ডল। দারুণ সেভ করেন তিনি।

29 Sep 2023, 04:25:37 PM IST

শুরুতেই ডেভিডের আক্রমণ

৪৭ মিনিট- মহমেডানের জন্য দারুণ একটি সুযোগ। ডেভিডের ভলিতে গোলের প্রচেষ্টা প্রতিহত হয়। বল ধরে নেন বাগান কিপার।

29 Sep 2023, 04:15:28 PM IST

দ্বিতীয়ার্ধের খেলা শুরু

দ্বিতীয়ার্ধে মোহনবাগান কি গোলশোধ করতে পারবে? ইস্টবেঙ্গল সমর্থকেরা সেই আশাই করবে। কারণ এই ম্যাচ ড্র না হলে তাদের লিগ জয়ের আশা শেষ হয়ে যাবে।

29 Sep 2023, 04:04:02 PM IST

বিরতিতে ২-০ এগিয়ে মহমেডান

বিরতিতে ২-০ এগিয়ে থেকেই মাঠ ছাড়ল মহমেডান। মোহনবাগান খেলতেই পারেনি। মহমেডান এক তরফা ভাবেই খেলেছে। আর মোহনবাগানের বেহাল দশা দেখে চোখে শর্ষে ফুল দেখছে ইস্টবেঙ্গল। তাদের আশার ফানুশ ধীরে ধীরে চুপসিয়ে যাচ্ছে।

29 Sep 2023, 04:00:39 PM IST

৩ মিনিট ইনজুরি টাইম

প্রথমার্ধের নির্ধারিত ৪৫ মিনিটের খেলা শেষ। মহমেডান ২-০ এগিয়ে রয়েছে। ৩ মিনিট ইনজুরি টাইম দেওয়া হয়েছে।

29 Sep 2023, 03:59:27 PM IST

আরও একটি সুযোগ সাদা-কালোর

৪১ মিনিট- মহমেডান প্রায় আরও একটি ওপেনিং করে ফেলেছিল। গতির আকস্মিক বিস্ফোরণ এবং ডেভিডকে খুঁজে বল বাড়িয়েছিলেন আঙ্গুসানা। তবে ডেভিডের শটটি আটকে যায়। এদিকে মোহনবাগানের আমনকে হলুদ কার্ড দেখানো হয়েছে।

29 Sep 2023, 03:55:17 PM IST

গোওওওওওলললল… ২-০ করে ফেলল মহমেডান

৩৮ মিনিট- ডেভিডের গোল! মহমেডান ২-০ করে ফেলল। মাঝমাঠ থেকে লম্বা একটি বল ভাসানো হয়েছিল। ১৮ গজ বক্সের ঠিক বাইরে সেই বল পান ডেভিড। বাগানের দুই ডিফেন্ডারকে কাটিয়ে গোলরক্ষক দেবনাথ মন্ডলকে ডজ দিয়ে বল জালে জড়ান। দারুণ গোল ডেভিডের। এই নিয়ে লিগে ২১তম গোল হয়ে গেল তরুণ তারকার। যে পরিসংখ্যান রীতিমতো আকর্ষণীয়। 

29 Sep 2023, 03:45:17 PM IST

হলুদকার্ড

২৯ মিনিট- ডেভিডকে পিছন থেকে ফাউল করে হলুদকার্ড দেখলেন দীপেন্দু বিশ্বাস।

29 Sep 2023, 03:43:27 PM IST

মহমেডানের জন্য দারুণ সুযোগ ছিল

২৮ মিনিট- সামাদ আলি মল্লিক এবং লালরেমসাঙ্গা মিলে বল খেলে আক্রমণে ওঠেন। এবং দুর্দান্ত ক্রস বক্সে বাড়ান, কিন্তু আঙ্গুসানা বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন।মাথা ছোঁয়ালেই গোল ছিল। তবে মোহনবাগানকে রীতিমতো চাপে রেখেছে মহমেডান। তারা যে কোনও সময়ে ২-০ করে দিতে পারে।

29 Sep 2023, 03:35:18 PM IST

নিশ্চিত সুযোগ নষ্ট মহমেডানের

২১ মিনিট- সহজ সুযোগ নষ্ট মহমেডানের। তন্ময় ঘোষের কাছ থেকে একটি দুর্দান্ত পাস পান বিকাশ। কিন্তু তাঁর শট ক্রস পিসে লেগে ফিরে আসে। অল্পের জন্য মিস হয় ২-০ করার সুযোগ। ফিরতি বলে চেষ্টা করেছিলেন লালরেমসাঙ্গা। তবে গোল হয়নি।

29 Sep 2023, 03:30:53 PM IST

গোওওওওওওলললললল… ১-০ করে ফেলল মহমেডান

১৩ মিনিট- ১-০ এগিয়ে গেল মহমেডান। প্রথম কর্নার পেয়ে, সেটাই কাজে লাগাল সাদা-কালো ব্রিগেড। কর্নার থেকে আসা বলে মাথা ছোঁয়ান লালরেমসাঙ্গা। বলটি ক্রসবারে লেগে জালে জড়িয়ে যায়। বাগানের রক্ষণ নিঃসন্দেহে জঘন্য। পিছনের পোস্টে সবুজ-মেরুনের কোনও প্লেয়ার নেই।

29 Sep 2023, 03:26:31 PM IST

হাফ ছাড়ল বাগান, গোললাইন সেভ

১২ মিনিট- গোল লাইন সেভ!! মহমেডানের স্যামুয়েলের শট প্রায় গোলের ভিতরে ঢুকে যাচ্ছিল, কিন্তু মোহনবাগানের একজন ডিফেন্ডার গোল লাইন থেকে বাঁচিয়ে দেন। কর্নার পেল মহমেডান।

29 Sep 2023, 03:21:21 PM IST

আক্রমণের মেজাজে মহমেডান

৬ মিনিট- গোলের সন্ধানে ডেভিড। একটি দারুণ আক্রমণ তৈরি করেওছিলেন। একটি বল পেয়ে বাগানের রক্ষণ ভেঙে ডেভিড সাঁইসাঁই করে আক্রমণে ওঠে। কিন্তু শেষ পর্যন্ত প্রতিহত হন। তবে শুরু থেকেই কিন্তু সাদা-কালো দাপট দেখাচ্ছে। বারবার আক্রমণে উঠছে তারা।

29 Sep 2023, 03:12:39 PM IST

খেলা শুরু

মিনি ডার্বি শুরু হয়ে গেল। কী হবে খেলার ফল? কিশোর ভারতীয় স্টেডিয়ামে মহমেডান সমর্থকেরা শিরোপা জয়ের সেলিব্রেশনের জন্য তৈরি হয়ে এসেছেন। বাগানকে হারাতে পারলেই লিগ জয়ের হ্যাটট্রিক করে ফেলবে সাদা-কালো ব্রিগেড। 

29 Sep 2023, 02:33:42 PM IST

মহমেডানের একাদশ

29 Sep 2023, 02:32:29 PM IST

মোহনবাগানের একাদশ

29 Sep 2023, 02:29:24 PM IST

কাঁদুনি বাস্তবের

মোহনবাগান কোচ বাস্তব রায় বলেছেন, ‘মহামেডান স্পোর্টিং যথেষ্ট শক্তিশালী দল। লিগ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে রয়েছে। সেই দলের বিরুদ্ধে ভালো খেলাটা আমাদের যুব দলের কাছে চ্যালেঞ্জ। আইএসএল চলছে। এএফসি কাপ দোরগোড়ায়। যুব দলের কয়েক জন ফুটবলার রয়েছে সিনিয়র দলে। সেই সব কথা মাথায় রেখেই দল নির্বাচন করতে হবে। তবে যারা খেলবে তারা সেরাটা দেওয়ার চেষ্টা করবে।’

29 Sep 2023, 02:28:26 PM IST

আত্মবিশ্বাসী সাদা-কালো কোচ

মহমেডান কোচ আন্দ্রে চের্নিশভ বলেছেন, ‘আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ ম্যাচ। তবে সমর্থকদের সামনে মোহনবাগানকে হারিয়েই লিগ জিততে চাই।’ 

29 Sep 2023, 02:22:42 PM IST

দুই দলের মধ্যে লিগের ম্যাচের ফল

মহমেডানের বিরুদ্ধে গ্রুপ লিগে ৯৬ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে থেকেও ম্যাচ জিততে পারেনি মোহনবাগান। সেই ম্যাচ ড্র হয়েছিল। সুপার সিক্সে পারবে সবুজ-মেরুন ব্রিগেড পারবে কি ম্যাচ জিতে লাল-হলুদের আশা বাঁচিয়ে রাখতে?

29 Sep 2023, 01:59:43 PM IST

 কলকাতা লিগের শিরোপা জয়ের অঙ্ক

লিগের ফয়সলা কি আজই হবে? যা পরিস্থিতি, তাতে মোহনবাগানকে হারাতে পারলেই বাজিমাত করবে মহমেডান। শুক্রবার মিনি ডার্বিতে সাদা-কালো শিবির জিতে নিলেই লিগ চ্যাম্পিয়নশিপের হ্যাটট্রিক করে ফেলবে তারা। অন্য কোনও দলের দিকে আর তাকানোর কোনও প্রয়োজনই হবে না। তবে ম্যাচ ড্র হলে মহমেডান স্পোর্টিংকে তাকিয়ে থাকতে হবে ইস্টবেঙ্গলের দিকে। সেক্ষেত্রে লিগের বাকি তিনটি ম্যাচ জিতলে গোল পার্থক্যে চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার হবে লাল-হলুদ ব্রিগেড। সেই বিচারে মোহনবাগান জিতলেই সুবিধা পাবে ইস্টবেঙ্গল। অর্থাৎ লাল-হলুদের ভাগ্য এখন সবুজ-মেরুনের হাতে। ১৬ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে মহমেডান স্পোর্টিং ক্লাব। ১৪ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ইস্টবেঙ্গল। তৃতীয় স্থানে আছে ডায়মন্ড হারবার এফসি। ১৪ ম্যাচে পয়েন্ট ৪১। লিগে মহমেডানের একটি ম্যাচ বাকি। ইস্টবেঙ্গল ও ডায়মন্ডের তিনটি করে ম্যাচ বাকি আছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

যুবরাজ-হরভজন-রায়নাদের এ কেমন ডান্স! WCL 2024 চ্যাম্পিয়ন হয়ে অদ্ভুত সেলিব্রেশন বিজেপিতে যোগ হাইকোর্টের প্রাক্তন বিচারপতির, অভিজিতের সঙ্গে একটা বিষয়ে অমিল ‘২০ অগস্টের মধ্যে সব বকেয়া মেটাতে হবে’, DA মামলার আগে ‘আলো’ পেলেন সরকারি কর্মীরা ট্রাম্পের উপর চলবে গুলি, আগেই নাকি দেখিয়েছিল জনপ্রিয় কার্টুন শো দিলীপ দাকে রাজ্য সভাপতি করতে হবে, সুকান্ত মজুমদারের সামনে চিল চিৎকার BJP কর্মীর অবশেষে মেধার জয়! PHD করতে পারবেন ‘মাওবাদী’ অর্ণব, বদলি করা হল বর্ধমান জেলে মুখে হাসি নেই! বিয়ের পর কৌশাম্বির প্রথম জন্মদিন, মাতৃশোকে কাতর আদৃত ঘরণী ক্যানসার আক্রান্ত অংশুমান গায়কোয়াড়ের পাশে বোর্ড, ১ কোটি আর্থিক সাহায্যের ঘোষণা আম্বানিদের বউমা হলেন, তবু বিদায় অনুষ্ঠানে কেঁদে ভাসালেন রাধিকা, চোখে জল মুকেশেরও পরবর্তী কোহলি-রোহিত! তুলনাটাই কি বাড়তি চাপ তৈরি করে দিচ্ছে? কী বললেন যশস্বী?

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.