বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > নিয়মের জাঁতাকলে আটকে ইগর স্টিমাচদের ভাগ্য, এশিয়ান গেমসে অংশ নিতে পারবে না ভারতীয় ফুটবল দল!

নিয়মের জাঁতাকলে আটকে ইগর স্টিমাচদের ভাগ্য, এশিয়ান গেমসে অংশ নিতে পারবে না ভারতীয় ফুটবল দল!

নিয়মের জাঁতাকলে আটকে ইগর স্টিমাচদের ভাগ্য (ছবি-টুইটার)

Indian football team miss Asian Games: ভারতীয় ফুটবল দল টানা দ্বিতীয়বারের মতো এশিয়ান গেমসে না খেলার সম্ভাবনা তৈরি হয়েছে। এআইএফএফ এর আগে পরিকল্পনা করেছিল যে জাতীয় সিনিয়র দলের প্রধান কোচ ইগর স্টিমাচ থাইল্যান্ডে কিংস কাপে (সেপ্টেম্বর ৭-১০) দেশের অনূর্ধ্ব-২৩ দলকে নিয়ে খেলতে যাবেন। 

Indian football team miss Asian Games: ভারতীয় ফুটবল দল টানা দ্বিতীয়বারের মতো এশিয়ান গেমসে অংশগ্রহণ করতে পারবে না! বর্তমানে তেমনই সম্ভাবনা তৈরি হয়েছে। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) এর আগে পরিকল্পনা করেছিল যে জাতীয় সিনিয়র দলের প্রধান কোচ ইগর স্টিমাচ থাইল্যান্ডে কিংস কাপে (সেপ্টেম্বর ৭-১০) দেশের অনূর্ধ্ব-২৩ দলকে নিয়ে খেলতে যাবেন এবং তারপরে সেখান থেকে সেই অনূর্ধ্ব-২৩ দলকে নিয়ে ২৩ সেপ্টেম্বর-৮ অক্টোবর চিনের হ্যাংজুতে এশিয়ান গেমস খেলতে যাবেন। তবে এখন সেই পরিকল্পনায় জল ঢালতে চলছে। সূত্রের খবর, মহাদেশের শীর্ষ আটের মধ্যে স্থান পাওয়ার জন্য ক্রীড়া মন্ত্রকের মানদণ্ড পূরণ না করায় ভারতীয় ফুটবল দল টানা দ্বিতীয়বারের মতো এশিয়ান গেমস খেলার সুযোগ নাও পেতে পারে।

২০০২ সাল থেকে, শুধুমাত্র অনূর্ধ্ব-২৩ খেলোয়াড়দের এশিয়ান গেমসের ফুটবল প্রতিযোগিতায় পাঠানো হয়, যেখানে এই বয়সের বেশি তিনজন খেলোয়াড়কে দলে অন্তর্ভুক্ত করার অনুমতি দেওয়া হয়। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন (IOA) এবং ন্যাশনাল স্পোর্টস ফেডারেশনের (NSFs) কাছে একটি যোগাযোগে, ক্রীড়া মন্ত্রক বলেছে, ‘প্রতিটি দলের ইভেন্টের জন্য, শুধুমাত্র সেই খেলাগুলি যেগুলিতে দলটি এশিয়ার অংশগ্রহণকারী দেশগুলিতে গত এক বছরে জিতেছে। যারা শীর্ষ আট পর্যন্ত র‌্যাঙ্কিং অর্জন করেছে, শুধুমাত্র তাদের এশিয়ান গেমসে অংশগ্রহণের জন্য বিবেচনা করা উচিত।’

এশিয়ান র‌্যাঙ্কিংয়ে শীর্ষ আটের ধারে কাছেও নেই ভারত। ভারতীয় দল বর্তমানে এশিয়ান ফুটবল কনফেডারেশনের অধীনে র‍্যাঙ্কিংয়ে ১৮ তম স্থানে রয়েছে। এআইএফএফ বলেছে যে তারা সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ক্রীড়া মন্ত্রকের কাছে আবেদন করবে। এআইএফএফ-এর সাধারণ সম্পাদক শাজি প্রভাকরণ পিটিআইকে বলেছেন, ‘এটি সরকারের নেওয়া একটি সিদ্ধান্ত। সেজন্য আমাদের তা অনুসরণ করতে হবে। তবে আমরা সরকারের কাছে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করব যতদূর ফুটবল সংশ্লিষ্ট।’

ফেডারেশনের তরফ থেকে বলা হয়েছে, চলতি বছরে ভারতীয় দলের পারফরম্যান্স খুবই ভালো। যদি ভারতীয় দল এই টুর্নামেন্টে খেলত তাহলে ফুটবলের জন্য এটা একটা বিশাল বিষয় হতে চলেছে। এটা ভারতীয় ফুটবল দলের মনোবল বুস্টারের কাজ করবে। বিশেষ করে অনূর্ধ্ব-২৩ ফুটবলারদের জন্য বড় বিষয় হত। যদি তারা এশিয়ান গেমসে খেলার সুযোগ পায় তাহলে তাদেরও মনোবল বাড়বে।

এআইএফএফ-এর সাধারণ সম্পাদক শাজি প্রভাকরণ আরও বলেন, ‘ভারতীয় দলের এ বছর পারফরম্যান্স খুবই অনুপ্রেরণাদায়ক। এটি ফুটবলের জন্য একটি বিশাল মনোবল বুস্টার হবে, বিশেষ করে অনূর্ধ্ব-২৩ ফুটবলারদের জন্য, যদি তারা এশিয়ান গেমসে খেলার সুযোগ পায়।’ IOA ২০১৮ এশিয়ান গেমসের জন্য ভারতীয় ফুটবল দলকে অনুমোদন দিতে অস্বীকার করেছিল, কারণ সেই সময়ে এই দল তখন এশিয়ার শীর্ষ আট র‌্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্ত হয়নি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মিশনের সেই সেবক ভবনে শিলিগুড়ির মেয়র, মিউটেশনের নথি তুলে দিলেন মহারাজের হাতে Sunrisers Hyderabad বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হাওড়া থেকে ৭০ মিনিট আগে ছাড়বে বন্দে ভারত! কোন স্টেশনে কখন ঢুকবে? রইল টাইমটেবিল তমলুক লোকসভা কেন্দ্র ২০২৪: বিচার হবে না খেলা, তাকিয়ে আছে গোটা দেশ ভোটকেন্দ্রে গজরাজ ঢুকে পড়ার আশঙ্কায় নিরাপত্তার তোড়জোড় শুরু, তটস্থ বন দফতর SRH vs RR, IPL 2024 Qualifier 2 Live: কেকেআরের বিরুদ্ধে ফাইনাল খেলবে কারা? শেষ পর্যন্ত জাভিকে বরখাস্তই করল বার্সেলোনা, জাভির পরিবর্ত সম্ভবত হ্যান্সি ফ্লিক Sunrisers Hyderabad বনাম Rajasthan Royals ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? খালি পায়ে তপ্ত রাজপথে নেমে এলেন সাধুরা, মমতার মন্তব্যের প্রতিবাদে মিছিল কলকাতায়

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.