বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > EURO 2020: চিয়েলিনির ‘অভিশাপের’ জেরেই সাকার পেনাল্টি মিস!

EURO 2020: চিয়েলিনির ‘অভিশাপের’ জেরেই সাকার পেনাল্টি মিস!

পেনাল্টি মিসের পর বুকায়ো সাকাকে সান্ত্বনা ফিলিপ্সের। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)

সাকা পেনাল্টি মিস করায় খেতাব সুনিশ্চিত করে ইতালি।

ইউরোর ফাইনাল পরাজয়ের পর ৪৮ ঘন্টার বেশি কেটে গেলেও এখনও দগদগে ইংল্যান্ডের পরাজয়ের গ্লানি। এরপরেই ইতালি অধিনায়ক জর্জিও চিয়েলিনির সাম্প্রতিক মন্তব্য সেই ক্ষতে আরও নুন ছিটানোর কাজই করবে।

মার্কাস রাশফোর্ড, জেডন স্য়াঞ্চো ও বুকায়ো সাকার পরপর তিনটি পেনাল্টি মিসের সুবাদে দ্বিতীয়বার ইউরো চ্যাম্পিয়ন হয় আজুরিরা। তরুণ সাকার ম্যাচের শেষ পেনাল্টি বাঁচিয়ে জয় সুনিশ্চিত করেন জিয়ানলুইজি দোনারুমা। সাকার পেনাল্টির ঠিক আগে ইতালি অধিনায়ক চিয়েলিনিকে ‘কিরিচো’ নামক এক শব্দ উচ্চারণ করতে দেখা যায়। শব্দটি একটি দক্ষিণ আমেরিকান অভিশাপ।

আর্জেন্তিনার এক সমর্থকদের নাম থেকে ৮০-এর দশকে এই শব্দটির উৎপত্তি। নিজের প্রিয় দলের অনুশীলন কিরিচো নামের সমর্থকটি উপস্থিত থাকলেই তার দলের ফুটবলাররা আহত হয়ে যেতেন। এরপর দলের ম্যানেজার তাঁকে প্রতিপক্ষকে পরাস্ত করতে ম্যাচে উপস্থিত থাকার পরামর্শ দেন। আশ্চর্যজনকভাবে সেই মরশুমে একটি মাত্র ম্যাচ হারে সেই দল যে ম্যাচে তিনি অনুপস্থিত ছিলেন।

এরপরেই স্প্যানিশ ভাষাভাষির লোকেরা এই শব্দটিকে উচ্চারিত করতে থাকে। স্প্যানিশ ফুটবলে শব্দটি খুবই পরিচিত। ২০১০ সালে আর্য়েন রবেনের একটি শট নেওয়ার সময় নাকি এই শব্দটি ব্যবহৃত হয়, যার পর সহজ গোলের সুযোগ নষ্ট করেন তিনি। সাম্প্রতিক সেভিয়া-বরুসিয়া ডর্টমুন্ড ম্যাচেও আর্লিং হালান্ডের পেনাল্টিতে গোল করে গোলরক্ষকের কাছে গিয়ে উদ্যাম গোল সেলিব্রেশন অনেকেরই মনে আছে। সেভিয়া গোলরক্ষক বনোও নাকি হালান্ডের পেনাল্টির আগে এই শব্দটির ব্যবহার করেন।

সুতরাং শব্দটির পিছনে যে লম্বা ইতিহাস আছে সেই বিষয়ে কোন সন্দেহ নেই। সেই শব্দকেই হাতিয়ার করে ম্যাচ জিততে উদ্যমী হন চিয়েলিনি। সাম্প্রতিক ESPN Argentina-র সঙ্গে এক সাক্ষাৎকারে ওই শব্দটি উচ্চারণ করার কথা স্বীকার করে ইতালি অধিনায়ক সঞ্চালককে বলেন, ‘আমি তোমার কাছে সবটা স্বীকার করছি। কিরিচো।’ 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

Video: ভোটের সকালে বুথ পরিদর্শনে গিয়ে খুদের সঙ্গে খোশ মেজাজে রাহুল গান্ধী! বাজ পড়ছে বার বার! আপনার ফোনে কি দামিনী অ্যাপ আছে? মালদার ঘটনায় নড়ে বসল প্রশাসন লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা সাঁতার পোশাকে হাঁটলেন মেয়েরা, রেড সি ফ্যাশন উইকে অন্য রঙে সৌদি ভোটের দিনেও আলাদা বচ্চনরা! ভাঙা হাতে একা ভোট কেন্দ্রে ঐশ্বর্য,একসঙ্গে জয়া-অমিতাভ ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার জুটিতে ভাসবে বাংলা! প্রবল ভারী বৃষ্টি হবে কোন কোন জেলায়? শত্রুকে হারিয়ে আসবে জয়, আসতে পারে নতুন চাকরির অফার! শুভ রাজযোগে লাকি কারা? ভোট দিতে পারলেন না মুখ্যমন্ত্রীর ভাই বাবুন, হাওড়ার ভোটার গোটা ঘটনায় অবাক 'কোনও দেশই তাদের…' ভারতীয় অর্থনীতির আসল ইস্য়ু নিয়ে মুখ খুললেন রঘুরাম রাজন ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ! বাংলাতেও এবার FLiRT, কী বলছেন বিশেষজ্ঞরা

Latest IPL News

লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.