বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: চিয়েলিনির ‘অভিশাপের’ জেরেই সাকার পেনাল্টি মিস!
পেনাল্টি মিসের পর বুকায়ো সাকাকে সান্ত্বনা ফিলিপ্সের। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)
পেনাল্টি মিসের পর বুকায়ো সাকাকে সান্ত্বনা ফিলিপ্সের। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)

EURO 2020: চিয়েলিনির ‘অভিশাপের’ জেরেই সাকার পেনাল্টি মিস!

  • সাকা পেনাল্টি মিস করায় খেতাব সুনিশ্চিত করে ইতালি।

ইউরোর ফাইনাল পরাজয়ের পর ৪৮ ঘন্টার বেশি কেটে গেলেও এখনও দগদগে ইংল্যান্ডের পরাজয়ের গ্লানি। এরপরেই ইতালি অধিনায়ক জর্জিও চিয়েলিনির সাম্প্রতিক মন্তব্য সেই ক্ষতে আরও নুন ছিটানোর কাজই করবে।

মার্কাস রাশফোর্ড, জেডন স্য়াঞ্চো ও বুকায়ো সাকার পরপর তিনটি পেনাল্টি মিসের সুবাদে দ্বিতীয়বার ইউরো চ্যাম্পিয়ন হয় আজুরিরা। তরুণ সাকার ম্যাচের শেষ পেনাল্টি বাঁচিয়ে জয় সুনিশ্চিত করেন জিয়ানলুইজি দোনারুমা। সাকার পেনাল্টির ঠিক আগে ইতালি অধিনায়ক চিয়েলিনিকে ‘কিরিচো’ নামক এক শব্দ উচ্চারণ করতে দেখা যায়। শব্দটি একটি দক্ষিণ আমেরিকান অভিশাপ।

আর্জেন্তিনার এক সমর্থকদের নাম থেকে ৮০-এর দশকে এই শব্দটির উৎপত্তি। নিজের প্রিয় দলের অনুশীলন কিরিচো নামের সমর্থকটি উপস্থিত থাকলেই তার দলের ফুটবলাররা আহত হয়ে যেতেন। এরপর দলের ম্যানেজার তাঁকে প্রতিপক্ষকে পরাস্ত করতে ম্যাচে উপস্থিত থাকার পরামর্শ দেন। আশ্চর্যজনকভাবে সেই মরশুমে একটি মাত্র ম্যাচ হারে সেই দল যে ম্যাচে তিনি অনুপস্থিত ছিলেন।

এরপরেই স্প্যানিশ ভাষাভাষির লোকেরা এই শব্দটিকে উচ্চারিত করতে থাকে। স্প্যানিশ ফুটবলে শব্দটি খুবই পরিচিত। ২০১০ সালে আর্য়েন রবেনের একটি শট নেওয়ার সময় নাকি এই শব্দটি ব্যবহৃত হয়, যার পর সহজ গোলের সুযোগ নষ্ট করেন তিনি। সাম্প্রতিক সেভিয়া-বরুসিয়া ডর্টমুন্ড ম্যাচেও আর্লিং হালান্ডের পেনাল্টিতে গোল করে গোলরক্ষকের কাছে গিয়ে উদ্যাম গোল সেলিব্রেশন অনেকেরই মনে আছে। সেভিয়া গোলরক্ষক বনোও নাকি হালান্ডের পেনাল্টির আগে এই শব্দটির ব্যবহার করেন।

সুতরাং শব্দটির পিছনে যে লম্বা ইতিহাস আছে সেই বিষয়ে কোন সন্দেহ নেই। সেই শব্দকেই হাতিয়ার করে ম্যাচ জিততে উদ্যমী হন চিয়েলিনি। সাম্প্রতিক ESPN Argentina-র সঙ্গে এক সাক্ষাৎকারে ওই শব্দটি উচ্চারণ করার কথা স্বীকার করে ইতালি অধিনায়ক সঞ্চালককে বলেন, ‘আমি তোমার কাছে সবটা স্বীকার করছি। কিরিচো।’ 

বন্ধ করুন