বাংলা নিউজ > ময়দান > ফুটবল > EURO 2020: সমালোচনার 'যোগ্য জবাব', খেতাব জয়ের লক্ষ্যে অটল ইতালি কোচ মানচিনি
রবার্তো মানচিনি। ছবি- রয়টার্স। (Pool via REUTERS)

EURO 2020: সমালোচনার 'যোগ্য জবাব', খেতাব জয়ের লক্ষ্যে অটল ইতালি কোচ মানচিনি

  • স্পেন ম্যাচ জিতে টানা ৩৩ ম্যাচ অপরাজিত ইতালি দল।

এবারের ইউরোর ইতালি দলের অপ্রতিরোধ্য বিজয় দৌড় অব্যাহত। স্পেনকে হারিয়ে আজুরিরা খেতাব জয়ের থেকে আর মাত্র এক ধাপ দূরে। তবে মাত্র তিন বছর আগেই বর্তমান কোচ রবার্তো মানচিনির দায়িত্ব নেওয়ার সময় দলের ছবিটা ছিল সম্পূর্ণ ভিন্ন। 

পরপর ইউরো আর বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়া ইতালি দল ক্রমশ তলিয়ে যাচ্ছিল অন্ধকারের অতল গভীরে। সেই আজুরি দলেই মানচিনির হাত ধরে ঘটে নবজাগরণ। পরপর ৩৩ ম্যাচ জিতে তাঁরা ইউরোর ফাইনালে। স্পেনকে হারিয়ে ফাইনালে পৌছানোর আনন্দের মধ্যেও সমালোচকদের যোগ্য জবাব দিতে পেরে উচ্ছ্বাসের সুর মানচিনির গলায়।

ম্য়াচের পর সাংবাদিক সম্মেলনে মানচিনি বলেন, ‘কিছু কিছু ম্যাচ আছে যেগুলি কঠিন লড়াই করেই জিততে হয়। সব ম্যাচেই সহজ জয়লাভ করা কখনই সম্ভব নয়। আমরা জানতাম আমরা এক কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে চলেছি। সেই কারণেই এই সাফল্যের জন্য বিগত তিনবছর ধরে আমাদের দলের সঙ্গে কাজ করে সকলেরই বিশাল প্রশংসা প্রাপ্য। আমাদের কেউই ধর্তব্যের মধ্যে রাখে নি, কিন্তু আমরা ফাইনালে নিজেদের জায়গা পাকা করে নিতে সক্ষম হয়েছি। সকল সমর্থকদের এমন একটা সন্ধ্যা উপহার দিতে পেরে আমরা খুবই খুশি। তবে এখনও আমাদের একটি ম্যাচ বাকি রয়েছে।’

সেমিফাইনালে প্রায় গোটা ম্যাচ জুড়েই স্বভাবচিত ভঙ্গিমায় বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল স্পেন। কড়া প্রেসিং করেও টেকনিকালি দুধুর্ষ পেদ্রি, সার্জিও বুস্কেটসের সামনে মার্কো ভেরাত্তি, জর্জিনহোকে বেশিরভাগ সময়ই নিস্তেজ দেখিয়েছে। পরাজিত হলেও স্প্যানিশ দলকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন ইতালি কোচ। ফাইনালে তাঁদের প্রতিপক্ষ ইংল্যান্ড-ডেনমার্কে ম্যাচের বিজয়ী দল।  

বন্ধ করুন