বাংলা নিউজ > ময়দান > ফুটবল > UEFA Nations League: ৪ ম্যাচ পরেও জয়হীন ফ্রান্স, বিশ্বচ্যাম্পিয়নদের হারাল ক্রোয়েশিয়া
ম্যাচ হেরে ফরাসি দলের তারকারা হতাশ হয়ে মাঠ ছাড়ছেন। ছবি- এএফপি।  (AFP)

UEFA Nations League: ৪ ম্যাচ পরেও জয়হীন ফ্রান্স, বিশ্বচ্যাম্পিয়নদের হারাল ক্রোয়েশিয়া

  • এই হারের ফলে নেশনস লিগের সেমিতে ওঠার সব আশা শেষ হয়ে গেল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের।

উয়েফা নেশনস লিগে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের ভরাডুবি। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ফ্রান্স নেশনস লিগেরও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। তবে প্যারিসের স্টাড দে ফ্রান্সে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ০-১ ব্যবধানে হেরে টুর্নামেন্টের সেমিফাইনালে পৌঁছনোর ফ্রান্সের সমস্ত আশা শেষ হয়ে গেল।

এদিন ফ্রান্স কোচ দিদিয়ের দেশঁ অবশেষে অফফর্মের আন্তোয়া গ্রিজম্যানকে প্রথম একাদশ থেকে বাদ দেন। তাঁর বদলে করিম বেঞ্জেমা এবং কিলিয়ান এমবাপের সঙ্গে ফ্রান্সের ফরোয়ার্ডে সুযোগ পান ক্রিস্টোফার এনকুঙ্কু। তবে ম্যাচের শুরুর দিকেই ইব্রাহিমা কোনাটে জোসিপ ব্রিকালোকে ফাউল করা পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। সেই পেনাল্টি থেকেই ক্রোটদের কিংবদন্তি অধিনায়ক লুকা মদ্রিচ ম্যাচের একমাত্র গোলটি করেন। ফরাসি গোলকিপার ঠিক দিকে ঝাঁপিয়েও মদ্রিচের শট আটকাতে পারেননি।

আরও পড়ুন:- পেরুকে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট বুক করে ফেলল অস্ট্রেলিয়া

ফ্রান্সের হয়ে বেঞ্জেমা দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে অনেকটা জায়গা পেয়ে গোল করার একটি সুযোগ পান, তবে বল জালে জড়াতে ব্যর্থ হন তিনি। ইনজুরি টাইমে ক্রোয়েশিয়া গোলকিপার ইভিকা লুভুসিক বেঞ্জেমার হেডার রুখে দিয়ে দলের জন্য জয় সুনিশ্চিত করেন। গ্রুপের অপর ম্যাচে কোপেনহেগেনে ডেনমার্ক ২-০ গোলে হারায় অস্ট্রিয়াকে। জোনাস ওল্ডার উইন্ড এবং আন্দ্রেয়াস ওলসেন ডেনমার্কের হয়ে গোল দুইটি করেন।

আরও পড়ুন:- ফের হতাশাজনক পারফরম্যান্স, এমবাপের গোলে অস্ট্রিয়ার বিরুদ্ধে ড্র করল ফ্রান্স 

এই জয়ের ফলে নয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রইল ডেনমার্ক। সাত পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ক্রোয়েশিয়া ও চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে অস্ট্রিয়া। চার ম্যাচে মাত্র দুইটি ড্রয়ের সুবাদে দুই পয়েন্ট নিয়ে একেবারে শেষে রয়েছে ফ্রান্স। প্রতিটি গ্রুপ বিজেতারাই নেশনস লিগের সেমিতে উঠবে, তাই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের সেই সুযোগ আর নেই। বরং নিয়ম অনুযায়ী গ্রুপের শেষে তারা থাকলে শীর্ষস্তর থেকে অবনমিত হয়ে যাবে বিশ্বচ্যাম্পিয়নরা।

বন্ধ করুন