বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > EPL-র ইতিহাসে নজিরবিহীন ঘটনা, আর্থিক নিয়ম ভাঙায় কেটে নেওয়া হল এভারটনের ১০ পয়েন্ট

EPL-র ইতিহাসে নজিরবিহীন ঘটনা, আর্থিক নিয়ম ভাঙায় কেটে নেওয়া হল এভারটনের ১০ পয়েন্ট

কেটে নেওয়া হল এভারটনের ১০ পয়েন্ট (ছবি-AP)

আর্থিক নিয়ম নিয়ে সব সময়েই কড়াকড়ি অবস্থান নেয় সংশ্লিষ্ট ফুটবল ফেডারেশন। প্রিমিয়ার লিগের ক্লাব এভারটনের ক্ষেত্রেও এই নিয়মের ব্যতিক্রম হল না। আর্থিক নিয়ম ভঙ্গ করার অভিযোগে অভিযুক্ত হতে হল এভারটনকে। ফলে এফএর তরফে বেশ কড়া শাস্তি দেওয়া হল ক্লাবকে। কেটে নেওয়া হল এভারটন ক্লাবের ১০ পয়েন্ট।

শুভব্রত মুখার্জি: প্রিমিয়ার লিগ তো বটেই বিশ্ব ফুটবলের আর কোন দেশে এমন ঘটনা ঘটেছে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। এমন বিরল, নজিরবিহীন ঘটনার সাক্ষী ফুটবল বিশ্বকে আগে কবে থাকতে হয়েছে বা আদৌও হয়েছে কিনা তা সত্যিই জানা নেই। আর্থিক নিয়ম নিয়ে সব সময়েই কড়াকড়ি অবস্থান নেয় ক্লাব এবং সংশ্লিষ্ট ফুটবল ফেডারেশন। প্রিমিয়ার লিগের ক্লাব এভারটনের ক্ষেত্রেও এই নিয়মের ব্যতিক্রম হল না। আর্থিক নিয়ম ভঙ্গ করার অভিযোগে অভিযুক্ত হতে হল এভারটনকে। ফলে এফএর তরফে বেশ কড়া শাস্তি দেওয়া হল ক্লাবকে। কেটে নেওয়া হল এভারটন ক্লাবের ১০ পয়েন্ট।

প্রসঙ্গত প্রিমিয়ার লিগের ইতিহাসে এর আগে কেবল দুটি ক্লাবের পয়েন্ট কাটা হয়েছিল। ১৯৯৬-৯৭ মরশুমে ব্ল্যাকবার্নের বিপক্ষে খেলতে চায়নি প্রিমিয়ার লিগের ক্লাব মিডলসবরো। ফলে তাদের কাটা হয়েছিল ৩ পয়েন্ট। ২০১০ সালে একটি ঘটনায় পোর্টসমাউথের ৯ পয়েন্ট জরিমানা করা হয়েছিল। এতদিন পর্যন্ত এটিই ছিল‌ সবচেয়ে বড় শাস্তি। যে লজ্জার নজির ভেঙে দিল এভারটন ক্লাব।মিডলসবরো এবং পোর্টসমাউথ ওই দুই ক্লাবের কেউই ওই শাস্তির পর লিগ থেকে অবনমন এড়াতে পারেনি।

চমকপ্রদভাবে প্রিমিয়ার লিগের আর্থিক নিয়ম ভাঙায় বড় শাস্তি পেয়েছে এভারটন। চলতি প্রিমিয়ার লিগের মরশুম থেকে দল এখন পর্যন্ত যে পয়েন্ট পেয়েছে তার থেকে ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ শুক্রবার বিবৃতি দিয়ে এভারটনের শাস্তি খবরটি নিশ্চিত করেছে। প্রিমিয়ার লিগের ইতিহাসে কোনও দলের সবচেয়ে বড় শাস্তি (পয়েন্ট কাটার হিসেবে) এটিই। এই শাস্তির ফলে এখন স্রেফ ৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে ১৯ নম্বরে নেমে গেল এভারটন।

এভারটন ক্লাব বিবৃতি দিয়ে বলেছে, এই শাস্তি ‘পুরোপুরি অসামঞ্জস্যপূর্ণ ও অন্যায্য’ এবং এই রায়ে তারা ‘হতবাক এবং হতাশ।’ এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা আপিল করতে চায় বলেও জানানো হয়েছে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ গত মার্চে এভারটনের বিরুদ্ধে অভিযোগ আনে। এই মামলাটি একটি স্বাধীন কমিশনে পাঠানো হয়েছিল। কিন্তু অভিযোগের সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেনি তারা। ফলে শাস্তির নিদান দেওয়া সম্ভব হচ্ছিল না। পরবর্তীতে এফএর তরফে বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করা হয়। এভারটনের আর্থিক অনিয়মের অভিযোগ সামনে এনে শাস্তির খাড়া নামানো হয় ১০ পয়েন্ট কেটে নেওয়ার মধ্যে দিয়ে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.