বাংলা নিউজ > ময়দান > BCCI থেকে সরানো হয়েছে, CAB থেকে নিজে সরে দাঁড়িয়েছেন, ICC-তে পদ অক্ষুন্ন সৌরভের

BCCI থেকে সরানো হয়েছে, CAB থেকে নিজে সরে দাঁড়িয়েছেন, ICC-তে পদ অক্ষুন্ন সৌরভের

সৌরভ গঙ্গোপাধ্যায়।

নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলেই দ্বিতীয় মেয়াদের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বার্কলে ছাড়াও জয় শাহকে বোর্ডের সভায় আইসিসির গুরুত্বপূর্ণ পদে বসানো হয়। তাঁকে অর্থ ও বাণিজ্যিক বিষয়ক কমিটির প্রধান হিসেবে নির্বাচিত করা হয়েছে।

ফের বিসিসিআই-এর প্রেসিডেন্ট হওয়ার সুযোগ ছিল। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্যায়কে সরিয়ে দেওয়া হয়। সিএবি-তে নির্বাচন না হাওয়ায় সৌরভ নিজে থেকেই সরে দাঁড়ান। বিসিসিআই এবং সিএবি-র দরজা বন্ধ হলেও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-তে নিজের পদ অক্ষুন্ন রয়েছে সৌরভের।

আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে থেকে গেলেন সৌরভ। গোটা বিশ্বে ক্রিকেট ছড়িয়ে দিতে এবং ক্রিকেটের প্রসার ঘটাতে এই কমিটির ভূমিকা গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, ক্রিকেট সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নিয়ে থাকে এই কমিটি।

শনিবার সর্বসম্মতিক্রমে নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলেই দ্বিতীয় মেয়াদের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বার্কলে ছাড়াও বিসিসিআই সচিব জয় শাহকে বোর্ডের সভায় আইসিসির গুরুত্বপূর্ণ পদে বসানো হয়। তাঁকে অর্থ ও বাণিজ্যিক বিষয়ক কমিটির প্রধান হিসেবে নির্বাচিত করা হয়েছে। আর সৌরভ থেকে গিয়েছেন আইসিসি-র ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে।

আরও পড়ুন: লজ্জার যে রোহিতরা বিদেশি লিগে খেলতে পারে না-দ্রাবিড়ের যুক্তি উড়িয়ে দাবি হেলসের

গত নভেম্বরে অনিল কুম্বলের জায়গায় আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে নিযুক্ত হয়েছিলেন সৌরভ। কুম্বলে প্রায় ন’বছর ধরে এই কমিটির চেয়ারম্যান পদে ছিলেন। কত দিনের জন্য সৌরভ এই দায়িত্বে থাকবেন, তার উল্লেখ অবশ্য করা হয়নি।

আইসিসি নির্বাচনে শনিবার বার্কলেকে কোনও প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়নি। শেষ মুহূর্তে লড়াই থেকে সরে দাঁড়িয়েছিলেন জিম্বাবোয়ের তাভেঙ্গোয়া মুকুলানি। ফলে বাকিদের সমর্থন পেয়ে সহজেই নির্বাচিত হন বার্কলে। পুনর্নিবাচিত হওয়ার পর বলেছেন, চেয়ারম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে পুনঃনির্বাচিত হওয়া একটি সম্মানের বিষয় এবং আমাকে এই সমর্থন করার জন্য জন্য আমার সহযোগী আইসিসি পরিচালকদের ধন্যবাদ জানাতে চাই।’

 আরও পড়ুন: ICC-এর অর্থ আর বাণিজ্যিক প্রধান হলেন জয় শাহ, চেয়ারম্যান থাকলেন বার্কলেই

বার্কলেকে ২০২০ সালের নভেম্বরে আইসিসি চেয়ারম্যান করা হয়। তিনি এর আগে নিউজিল্যান্ড ক্রিকেটের চেয়ারম্যান এবং ২০১৫ সালের আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপের পরিচালক ছিলেন। তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার অর্থ হল ১৭ সদস্যের বোর্ডে বিসিসিআই (ক্রিকেট বোর্ড অফ ইন্ডিয়া) এর সমর্থনও ছিল।

জয় শাহকে আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটির সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। এই কমিটি সমস্ত প্রধান আর্থিক নীতিগত সিদ্ধান্ত নিয়ে থাকে, যা পরে আইসিসি বোর্ড দ্বারা অনুমোদিত হয়। নাম প্রকাশে অনিচ্ছুক আইসিসি-র একটি সূত্র পিটিআইকে জানিয়েছে, ‘প্রত্যেক সদস্য জয় শাহকে অর্থ এবং বাণিজ্যিক বিষয়ক কমিটির প্রধান হিসেবে মেনে নিয়েছেন। আইসিসি চেয়ারম্যান ছাড়াও এটি একটি সমান শক্তিশালী উপ-কমিটি।’

বন্ধ করুন