বাংলা নিউজ > ময়দান > পঞ্চম কিংবদন্তি হিসাবে প্রিমিয়র লিগের হল অফ ফেমে জায়গা পেলেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড
ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। ছবি- গেটি ইমেজেস।
ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। ছবি- গেটি ইমেজেস।

পঞ্চম কিংবদন্তি হিসাবে প্রিমিয়র লিগের হল অফ ফেমে জায়গা পেলেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড

  • প্রিমিয়র লিগে মিডফিল্ডার হিসাবে সর্বাধিক মোট ১৭৭টি গোল করেছেন ল্যাম্পার্ড।

প্রিমিয়র লিগের সর্বকালের সেরা ফুটবলারদের সম্মান জানাতে হল অফ ফেমের কথা আগেই জানিয়েছিল প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ। সেই মতোই অ্যালেন শিয়ারার, থিয়রি অঁরি, রয় কিন ও এরিক ক্যান্টনার পর পঞ্চম ফুটবলার হিসাবে এই তালিকায় যুক্ত হচ্ছেন ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। 

২৩ জনের তালিকার মধ্যে থেকে সমর্থকদের ভোট ও প্রিমিয়ার লিগ প্যানেলের বিশেষজ্ঞদের সম্বন্বয়ে এই প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে বলে জানানো হয়। ওয়েস্ট হ্যাম, চেলসি ও ম্যাঞ্চেস্টার সিটির হয়ে খেললেও, চেলসির হয়েই তিনটি প্রিমিয়র লিগ জেতেন ল্যাম্পার্ড।

১৯৯৫ সালে তাঁর বাবার দেখানো পথে হেঁটেই ওয়েস্ট হ্যামে নিজের কেরিয়ার শুরু করেন ল্যাম্পার্ড জুনিয়র। তবে ছয় বছর পরে চেলসিতে যোগ দিয়েই একের পর এক নজির গড়তে থাকেন তিনি। ম্যান সিটির হয়ে সাময়িক লোনে ২০১৪-১৫ সালে কিছু ম্যাচ খেলার পর অবসর নেন তিনি। লিগের একাধিক রেকর্ড রয়েছে তাঁর দখলে। 

এই মরশুমের আগে পর্যন্ত তাঁর দখলেই মিডফিল্ডার হিসাবে এক মরশুমে সর্বাধিক গোল করার কৃতিত্ব ছিল (সদ্য ব্রুনো ফার্নান্ডেজ রেকর্ডটি ভাঙেন)। তবে প্রিমিয়র লিগে সর্বকালীন গোলের বিচারে মিডফিল্ডার হিসাবে সবচেয়ে এগিয়ে (সব মিলিয়ে পঞ্চম সর্বাধিক) চেলসি কিংবদন্তিই। এর পাশাপাশি ৩৯টি ভিন্ন দলের বিরুদ্ধে গোল করার ও নজির রয়েছে তাঁর। হল অফ ফেমের বাকি তিন সদস্যের নাম এই সপ্তাহেই ঘোষণা করা হবে।

বন্ধ করুন