বাংলা নিউজ > ময়দান > ক্যাপ্টেন একা ১৩৫, বাকিরা কেউ ১০ রানও করতে পারেননি, T20I-তে রেবেকা ভাঙলেন ল্যানিং ও ডটিনের বিশ্বরেকর্ড

ক্যাপ্টেন একা ১৩৫, বাকিরা কেউ ১০ রানও করতে পারেননি, T20I-তে রেবেকা ভাঙলেন ল্যানিং ও ডটিনের বিশ্বরেকর্ড

শতরানের পরে রেবেকা। ছবি- টুইটার।

মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে একাধিক বিশ্বরেকর্ড গড়লেন রোমানিয়ার ক্যাপ্টেন রেবেকা ব্লেক। ২০ ওভারের ম্যাচে ৯৯ রান উঠল অতিরিক্ত হিসেবে।

ক্যাপ্টেন একা সেঞ্চুরি করলেন। দলের বাকি ব্যাটারদের কেউই ব্যক্তিগত ১০ রানের গণ্ডি টপকাতে পারেননি। উইমেন্স কন্টিনেন্টাল কাপে রোমানিয়ার ক্যাপ্টেন রেবেকা লাইলা ব্লেক যে কাণ্ড ঘটালেন, তেমন নজির মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে আর একটিও নেই।

শনিবার টুর্নামেন্টের ষষ্ঠ ম্যাচে মাল্টার বিরুদ্ধে লড়াইয়ে নামে রোমানিয়ার মহিলা ক্রিকেট দল। টস জিতে শুরুতে ব্যাট করতে নামে রোমানিয়া। তারা নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৯৭ রানের বিশাল ইনিংস গড়ে তোলে। চমক হল এটাই যে, কার্যত একজন ব্যাটারের প্রয়াসেই ২০০-র কাছে পৌঁছে যায় রোমানিয়ার ইনিংস।

ক্যাপ্টেন রেবেকা ধ্বংসাত্মক শতরান করেন। বাকিরা ক্রিজে দাঁড়িয়ে থেকে ক্যাপ্টেনকে শুধু সঙ্গ দিয়ে যান। রেবেকা মাত্র ২৬ বলে অর্ধশতরানের গণ্ডি টপকে যান। তিনি ১৯টি বাউন্ডারির সাহায্যে ৫৫ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। শেষমেশ ২৪টি বাউন্ডারির সাহায্যে ৭৬ বলে ১৩৫ রানের মারকাটারি ইনিংস খেলে নট-আউট থাকেন রেবেকা।

এছাড়া আশানি দুরায়ালাগে ১টি বাউন্ডারির সাহায্যে ১৬ বলে ৯ রান করেন। ৪ বলে ১ রান করেন শিরিলা অ্যানা। ২ বলে ১ রান করেন মাদালিনা শেরেশেস। ৮ বল খেলেও খাতা খুলতে পারেননি আরুমাদুরা দীনেশি। ২১ বলে ১ রান করে নট-আউট থাকেন মাদালিনা মারিন। রোমানিয়া ৫০ রান উপহার পায় অতিরিক্ত হিসেবে। যার মধ্যে বাই ও লেগ-বাই থেকে এসেছে ৩ রান। ৭টি নো-বল হয়। ৪০ রান আসে ওয়াইড বল থেকে।

আরও পড়ুন:- IND vs WI 2nd T20I: ‘যশস্বীকে খেলাও’, জয়ে ফিরতে হার্দিকদের কম্বিনেশন বদলের পরামর্শ টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকার

অর্থাৎ, রোমানিয়ার ইনিংসে ক্যাপ্টেন রেবেকা একাই করেন ১৩৫ রান। দলের বাকি পাঁচ ব্যাটারের ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে ৯, ১, ১, ০ ও ১ রান। অতিরিক্ত রানের হাফ-সেঞ্চুরি হয়।

জবাবে ব্যাট করতে নেমে মাল্টা ২০ ওভারে ১ উইকেটের বিনিময়ে ১৬২ রান তোলে। ক্যাপ্টেন জেসিকা রাইমার ৪টি বাউন্ডারির সাহায্যে ৫৭ বলে ৫১ রান করে নট-আউট থাকেন। ৫টি বাউন্ডারির সাহায্যে ২৯ বলে ২৫ রান করে আউট হন অনুপমা রমেশান। ৩টি বাউন্ডারির সাহায্যে ৩৯ বলে ৩৭ রান করে নট-আউট থাকেন শামলা চোলাসেরি। ৩৫ রানের ব্যবধানে ম্যাচ জেতে রোমানিয়ার মহিলা দল।

উল্লেখযোগ্য বিষয় হলো, মাল্টা ইনিংসে ৪৯ রান আসে অতিরিক্ত হিসেবে। ৩ রান আসে বাই হিসেবে। ৫টি নো-বল হয়। ৪১ রান আসে ওয়াইড হিসেবে। ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ওঠে সাকুল্যে ৩৫৯ রান। যার মধ্যে অতিরিক্ত হিসেবে ওঠে ৯৯ রান। অর্থাৎ, অল্পের জন্য সেঞ্চুরি হয়নি অতিরিক্ত রানের।

আরও পড়ুন:- LPL 2023: ষাঁড়ের মতো গুঁতোগুঁতি দুই ফিল্ডারের, ক্যাচ তো মিস হলোই, বল চলে গেল বাউন্ডারির বাইরে- ভিডিয়ো

ম্যাচে রেবেকা যে সব রেকর্ড গড়েন:-

১. ইউরোপে মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি রানের (অপরাজিত ১৩৫) ব্যক্তিগত ইনিংস খেলার রেকর্ড গড়েন রেবেকা।

২. মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ক্যাপ্টেন হিসেবে সব থেকে বেশি রানের ব্যক্তিগত ইনিংস খেলার বিশ্বরেকর্ড গড়েন রেবেকা। তিনি ভেঙে দেন অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন মেগ ল্যানিংয়ের রেকর্ড। ল্যানিং ২০১৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৩৩ রান করে নট-আউট ছিলেন।

৩. দলের আর কেউ ১০ রানের গণ্ডি টপকাতে না পারা ইনিংসে সব থেকে বেশি রান করার বিশ্বরেকর্ড গড়েন রেবেকা। তিনি ভেঙে দেন ওয়েস্ট ইন্ডিজের দিয়েন্দ্রা ডটিনের নজির। ২০২০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ডটিন ৬৯ রান করেন। তবে সেই ম্যাচে দলের আর কেউ ১০ রানও করতে পারেননি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন