বাংলা নিউজ > ময়দান > দিনে ২০০টা পাওয়ার হিট, হোটেল রুমেই অনুশীলন- ইশানের লড়াইয়ের গল্প বললেন তাঁর কোচ উত্তম মজুমদার

দিনে ২০০টা পাওয়ার হিট, হোটেল রুমেই অনুশীলন- ইশানের লড়াইয়ের গল্প বললেন তাঁর কোচ উত্তম মজুমদার

দ্বিশতরান করার পরে ইশান কিষাণ  (Ishan Kishan Twitter)

উত্তম মজুমদার বলেন, ‘ইশান চেয়েছিলেন আমি প্রতিদিন হোটেলে আসি যাতে সে প্রশিক্ষণ চালিয়ে যেতে পারে। তিনি যখন প্রশিক্ষণে ছিলেন না, তখন তিনি এনরিক নরখিয়া এবং কাগিসো রাবাদার শর্ট বলের মুখোমুখি হওয়ার কৌশল নিয়ে কাজ করতেন।’

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেছেন তরুণ ব্যাটসম্যান ইশান কিষাণ। ১৩১ বলের ইনিংসে ইশান মারেন ২৪টি চার ও ১০টি ছক্কা। তিনি অভিজ্ঞ বিরাট কোহলির (১১৩) সঙ্গে দ্বিতীয় উইকেটে ২৯০ রান যোগ করেন। বিরাট ও ইশানের জন্যেই ভারত চারশো রান করেছে। এই ম্যাচে বাংলাদেশকে ২২৭ রানের বিশাল ব্যবধানে হারের মুখে পড়তে হয়। ম্যাচের পর ইশানের ছোটবেলার কোচ তার কঠোর পরিশ্রম ও আবেগের কথা জানালেন।

আরও পড়ুন… ভিডিয়ো: ঐতিহাসিক জয়ের পরে মাঠের মধ্যেই মায়ের সঙ্গে নাচলেন মরক্কোর তারকা ফুটবলার

ইশান কিষাণের শৈশবের কোচ উত্তম মজুমদার জানিয়েছেন যে ভারতীয় দলে ফেরার আগে তিনি হোটেলের ঘরে প্রশিক্ষণ নিতেন তাঁর ছাত্র ইশান কিষাণ। তিনি আরও বলেন, কিষাণ তাঁকে জন্মদিনের উপহার দিয়েছেন। উত্তম মজুমদার আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন। তিনি পিটিআই-কে বলেন, ‘মনে হচ্ছে আমার ছেলে আমাকে জন্মদিনের উপহার দিয়েছে।’ জুনে যখন ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচের জন্য দিল্লিতে ছিল, তখন উত্তম মজুমদারের ফোন বেজে ওঠে এবং তাঁকে টিম হোটেলে আসার জন্য অনুরোধ করেছিলেন। ডাকের অপর প্রান্তে ছিলেন তাঁর প্রিয় ‘শিষ্য’ ইশান কিষাণ।

আরও পড়ুন… ডাবল সেঞ্চুরির জন্য সচিন তেন্ডুলকরের থেকে দ্বিগুণ প্রশংসা পেলেন ইশান কিষাণ

উত্তম মজুমদার, যিনি গ্রেটার নয়ডায় নিজের অ্যাকাডেমি চালান তিনি বলেন, ‘ইশান চেয়েছিলেন আমি প্রতিদিন হোটেলে আসি যাতে সে প্রশিক্ষণ চালিয়ে যেতে পারে। তিনি যখন প্রশিক্ষণে ছিলেন না, তখন তিনি এনরিক নরখিয়া এবং কাগিসো রাবাদার শর্ট বলের মুখোমুখি হওয়ার কৌশল নিয়ে কাজ করতেন।’

উত্তম মজুমদার বলেন, ‘হোটেল রুমটা একটা নেট-এরিয়া হয়ে গিয়েছিল যেখানে সে (ইশান) অনেক ট্রেনিং করত। সেই ম্যাচের অন্তত চার-পাঁচ দিন আগে থেকেই পুল শটের প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। এটাই ছিল তার মাইন্ড কন্ডিশনিং সম্পর্কে এবং ব্যাটিং শুরু করে ৭৬ রান করেন।’ সেই ম্যাচে ইশান ওপেন করেন এবং ৪৮ বলে ১১টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৭৬ রান করেছিলেন। তবে ভারতকে ৭ উইকেটে হারতে হয়েছিল। এছাড়াও ইশানের পাওয়ার হিটিং-এর রহস্য ফাঁস করলেন তাঁর কোচ। উত্তম মজুমদার জানিয়েছেন যে ইশান নেটে দিনে ৬০০ থেকে ৭০০টা বল খেলতেন। যারমধ্যে ২০০টা বল সে পাওয়ার হিট করত। অর্থাৎ সেখান থেকেই তার পাওয়া হিট করাটা তৈরি হয়েছিল। 

চট্টগ্রামে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারত ৮ উইকেটে ৪০৯ রান করে, যার পরে স্বাগতিকরা ৩৪ ওভারে ১৮২ রানে অলআউট হয়ে যায়। ইশান ছাড়াও বিরাট কোহলি তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ৭২তম সেঞ্চুরি করেন। ৯১ বলে ১১৩ রানের ইনিংসে ১১টি চার ও ২টি ছক্কা মেরেছেন বিরাট। এই সিরিজে ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

তেজস্বী যাদবের কনভয় পথ দুর্ঘটনার কবলে, মৃত ১, আহত ৬ পুলিশকর্মী–সহ ১০ অবসরপ্রাপ্ত বিচারকদের স্বল্প পেনশন, উদ্বিগ্ন CJI, কেন্দ্রকে সমাধানের নির্দেশ শ্বশুরমশাই বললেন, ‘তোমার রাতে কী হয় বলতো!' মাঝরাতে কৌশিকের কাণ্ড ফাঁস, অবাক রচনা বন্যার জলে আটকে মা-বাচ্চা সমেত গাড়িটি, নিজের প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচালেন যুবক অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক তিলকরত্নে দিলশান হাসপাতালের নামের শেষে ‘রিসার্চ’ শব্দ আছে? কোন গবেষণা হচ্ছে, প্রমাণ দিতে হবে এবার Bally Station: বালি নেমেই কি অফিস যান? বিরাট বদলে যাচ্ছে স্টেশন, চিনতে পারবেন না মদ্যপান করে বিমানে উঠে অভব্য আচরণ, কলকাতা বিমানবন্দরে বিশৃঙ্খলা সন্দেশখালি যাওয়ার পরিকল্পনা ভেস্তে গেল, গ্রেফতার হলেন নওশাদ সিদ্দিকী IPL 2024-এর আগে দাপুটে সেঞ্চুরি গুজরাট টাইটানসের ৩.৬ কোটির আদিবাসী ক্রিকেটারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.