বাংলা নিউজ > ময়দান > WTC ফাইনাল যদি রিজার্ভ ডে পর্যন্ত গড়ায়, তবে এর কিন্তু বেশ কিছু জটিল নিয়ম রয়েছে
এজেল বোলে জল পরিষ্কার করতে ব্যস্ত মাঠ-কর্মীরা।
এজেল বোলে জল পরিষ্কার করতে ব্যস্ত মাঠ-কর্মীরা।

WTC ফাইনাল যদি রিজার্ভ ডে পর্যন্ত গড়ায়, তবে এর কিন্তু বেশ কিছু জটিল নিয়ম রয়েছে

  • প্রথম দিনের ৯০ ওভার নষ্ট হয়ে যাওয়ায়, সেটা কিছুটা পুষিয়ে নিতেই বাকি চার দিন অতিরিক্ত আধ ঘণ্টা খেলা হওয়ার কথা।

শুরুতেই ধাক্কা খেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। যা পরিস্থিতি তাতে, রিজার্ভ ডে পর্যন্ত খেলা গড়াবে বলেই মনে করা হচ্ছে। তবে ছ'দিন যে খেলা গড়াবে, সেই অঙ্কটা আবার খুব সহজ নয়। তার জন্য বেশ কিছু জটিল নিয়ম রয়েছে।

শুক্রবারের খেলা ভেস্তে যাওয়ায়, শনিবার সেই খেলা শুরু হবে। তবে ১৯ জুন থেকে বাকি চার দিন নির্দিষ্ট সময়ের আধ ঘণ্টা আগে খেলা শুরু হবে। আসলে পাঁচ দিনে মোট ৪৫০ ওভার খেলতে হয়। প্রথম দিনের ৯০ ওভার নষ্ট হয়ে যাওয়ায়, সেটা কিছুটা পুষিয়ে নিতেই বাকি চার দিন অতিরিক্ত আধ ঘণ্টা খেলা হওয়ার কথা। যতগুলো ওভার বাকি থাকবে, সেগুলো রিজার্ভ -ডে-তে খেলা হবে। তার আগেই খেলার ফল হয়ে গেলে, তখন সেটা আলাদা বিষয়। 

এখানেই শেষ নয়। আইসিসির নিয়মে বলা রয়েছে, দিনের খেলায় এক ঘন্টার বেশি যদি সময় নষ্ট হয়, সে ক্ষেত্রে দিনের শেষ ঘন্টার শুরু থেকে সেগুলি পুষিয়ে দেওয়ার চেষ্টা করার কথা। তবে সেই সময়ে যদি কোনও কারণে বিরতি আসে, তখন প্রতি চার মিনিটে এক ওভার করে কাটা যাবে। আর সেই সব ওভারগুলোই রিজার্ভ ডে-তে যাওয়ার কথা। ম্যাচ রেফারি কিন্তু নিয়মিত অংশগ্রহণকরী দুই দল এবং সংবাদমাধ্যমকেও জানাবে, মোট কত ওভার রিজার্ভ-ডে-তে খেলা হবে। 

যদিও বাকি দিনগুলোতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তাই রিজার্ভ ডে ধরেও ৪৫০ ওভার ম্যাচ আদৌ শেষ করা সম্ভব হবে কিনা, তা নিয়ে প্রশ্নই থেকে যাচ্ছে।

বৃহস্পতিবার রাত থেকে সাউদাম্পটনে অঝোরে পড়ে চলেছে বৃষ্টি। যার জেরে প্রথম দিনের খেলাই ভেস্তে যায়। যদিও বৃষ্টি থেমেছিল। তবে পুরো আউটফিল্ড ভিজে থাকায় চা-বিরতির আগেই প্রথম দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করা হয়।

বন্ধ করুন