বাংলা নিউজ > ময়দান > ICC ODI WC 2023: এই ৫টি ম্যাচই 'সেরা' হতে পারে, তালিকা প্রকাশ ICC-র, তালিকায় বাংলাদেশও

ICC ODI WC 2023: এই ৫টি ম্যাচই 'সেরা' হতে পারে, তালিকা প্রকাশ ICC-র, তালিকায় বাংলাদেশও

আইসিসি টুর্নামেন্টে ভারত বনাম পাকিস্তান। ছবি- গেটি।

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ওডিআই বিশ্বকাপের আসর। ইতিমধ্যেই সূূচি প্রকাশ করে ফেলেছে আইসিসি। এবার তারা জানিয়ে দিল, আসন্ন বিশ্বকাপে ৫টি হাই ভোল্টেজ ম্যাচের তালিকা।

আর কয়েক মাস পরই শুরু হবে ওডিআই বিশ্বকাপ। ক্রিকেটের সর্বোচ্চ নিমায়ক সংস্থা আইসিসি থেকে ভারতীয় বোর্ডের প্রস্তুতি এখন তুঙ্গে। দুইদিন আগেই বিশ্বকাপের সময়সূচি প্রকাশ করেছে আইসিসি। এবার তারা প্রকাশ করল পাঁচটি গুরুত্বপূর্ণ ম্যাচের লিস্ট। এই পাঁচটি ম্যাচে ক্রিকেট বিশ্বের শক্তিশালী দলগুলি নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করবে। আইসিসির নিয়ম অনুসারে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে নয়টি করে ম্যাচ খেলবে। স্বাভাবিকভাবেই প্রত্যেককেই বেশিরভাগ সংখ্যক ম্যাচ জিতে শেষ চারে পৌঁছে যাওয়ার লড়াই চালাবে। তার মধ্যে আইসিসির প্রকাশ করা এই পাঁচটি বড় ম্যাচে প্রত্যেক দলকেই জিততে চাইবে। এই ম্যাচে যে দলগুলি জিতবে তারা শুধু একটি ম্যাচ জিতে এগিয়ে যাবে তা নয়, আত্মবিশ্বাসের দিক থেকেও অনেকটাই এগিয়ে থাকবে।

আইসিসির যেকোনও টুর্নামেন্টে সবচেয়ে বড় ম্যাচ বলে পরিগণিত হয় ভারত এবং পাকিস্তানের ম্যাচ। চিরপ্রতিদ্বন্দ্বী এই ম্যাচ শুধুমাত্র ক্রিকেটের মধ্যে আটকে থাকে না। মাঠের বাইরে দুই দেশের সমর্থকরা ও জড়িয়ে পড়েন। বিশ্বকাপের সূচি অনুযায়ী ১৫ অক্টোবর গুজরাটের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত এবং পাকিস্তান। এমনকী টুর্নামেন্টের শুরুর দিকে এই ম্যাচগুলিতে সবসময় চাপ থাকে বলে মনে করা হয়। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের ১০ উইকেটের জয় ওই টুর্নামেন্টের জন্য ভারতের জন্য দুঃস্বপ্ন বয়ে আনে। কিন্তু সম্প্রতি ওয়ানডে বিশ্বকাপের পরিসংখ্যান রয়েছে ভারতের পক্ষে। বিশ্বকাপের মঞ্চে যতবার দেখা হয়েছে ততবারই পাকিস্তানকে হারিয়েছে ভারত। তবে বাবর আজমের নেতৃত্বাধীন পাক দল ভারতীয় দলকে বিপাকে ফেলতেই পারে।

দ্বিতীয় গুরুত্বপূর্ণ ম্যাচ হিসেবে আইসিসি জায়গা দিয়েছে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ম্যাচকে। এই বছরের বিশ্বকাপ শুরু হবে এই দুই দলের দ্বৈরথ্য দিয়ে। ৫ অক্টোবর আমদাবাদে খেলা হবে এই ম্যাচ। ২০১৯ সালের ফাইনালিস্টরা এই বছর বিশ্বকাপ শুরু করবে। বিশ্বকাপের ইতিহাসে অন্যতম স্মরণীয় ম্যাচ হয় এই দুই দলের মধ্যে। নিউজিল্যান্ড ২০১৯ বিশ্বকাপের খুব কাছাকাছি এসেও তা জিততে পারেনি। এই দুই দলই ভালো করে জানে প্রথম ম্যাচ জেতা কতটা গুরুত্বপূর্ণ। বিশ্বকাপে ইংলিশ বাহিনীর হয়ে দলের নেতৃত্ব দেবেন বাটলার অন্যদিকে নিউজিল্যান্ডের সমর্থকরা চাইবে যত দ্রুত সম্ভব তাদের প্রিয় অধিনায়ক কেন উইলিয়ামসন চোট ছাড়িয়ে ফিরে আসুক।

তৃতীয় গুরুত্ব ম্যাচের স্থানে রয়েছে ভারত বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ। যা চেন্নাইতে ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। ক্রিকেট বিশ্বের চরম শক্তিশালী দুই দলের লড়াই দেখার জন্য মুখিয়ে থাকবে ক্রীড়াপ্রেমী থেকে ক্রিকেট বিশেষজ্ঞরা। এই ম্যাচটি আবার ভারতের জন্য বিশ্বকাপ শুরু করার ম্যাচ। স্বাভাবিকভাবেই প্রথম ম্যাচ জেতার জন্য সর্বোচ্চ শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়বে এ বছরের বিশ্বকাপ আয়োজককারীরা। এই ম্যাচে ধীর গতির পিচ এবং স্পিন সহায়ক হবে বলেই আশা করা হচ্ছে। চার স্পিনারও এই ম্যাচে খেলানো সম্ভব। স্বাভাবিকভাবেই কিছুটা এগিয়ে থেকেই শুরু করবে ভারত। অন্যদিকে অস্ট্রেলিয়া শিবিরে ম্যাক্সওয়েল, মার্শের মতো আক্রমণাত্মক ব্যাটার রয়েছে যাদের কাছে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার জন্য কুড়িটি বলই যথেষ্ট। স্বাভাবিকভাবেই যথেষ্ট উত্তেজনাপূর্ণ হতে চলেছে ম্যাচটি।

এরপরের ম্যাচটি অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার। লখনউতে ১৩ অক্টোবরে হবে। এই বছরে ফের বিশ্বকাপ জয়ের লক্ষ্যে ঝাপাবে দক্ষিণ আফ্রিকা। ২০১৯ বিশ্বকাপে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গিয়েছিল এই দল। নয়টি ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে জিতেছিল তারা। সেই দুর্দশা খোঁচাতে চাইবে প্রোটিয়ারা। সেরা ৫ নম্বর ম্যাচে আইসিসি স্থান দিয়েছে বাংলাদেশ এবং আফগানিস্তানের ম্যাচকে। এই ম্যাচটি খেলা হবে টুর্নামেন্ট শুরু হবার দ্বিতীয় দিন অর্থাৎ ৭ অক্টোবর ধরমশালাতে। এই দুই দলই বিশ্বকাপে আন্ডার ডগ হিসাবে শুরু করবে। এই দুই দলই বর্তমানে অনেকটা শক্তিশালী হয়ে উঠেছে নিজেদের সেরা দিনে যেকোনও দলকে হারানোর ক্ষমতা রাখে তারা।

এছাড়া অনেকগুলি ম্যাচ আছে যেগুলিকে আইসিসি সেরা ৫ তালিকায় জায়গা দেয়নি। তার মধ্যে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ। ইংল্যান্ড ভারতের ম্যাচ সহ আরও খেলা রয়েছে। বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে সব ম্যাচই গুরুত্বপূর্ণ হয় দলগুলির জন্য। তাই বিশ্বকাপ শুরু হওয়ার অধীর আগ্রহে বসে রয়েছেন সমর্থকরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.