বাংলা নিউজ > ক্রিকেট > IPL: জাদেজার অলরাউন্ড পারফরম্যান্স, বোলারদের নিখুঁত স্ট্র্যাটেজি, PBKS-কে ২৮ রানে হারিয়ে প্লে-অফের জন্য অক্সিজেন পেল CSK

IPL: জাদেজার অলরাউন্ড পারফরম্যান্স, বোলারদের নিখুঁত স্ট্র্যাটেজি, PBKS-কে ২৮ রানে হারিয়ে প্লে-অফের জন্য অক্সিজেন পেল CSK

জাদেজার অলরাউন্ড পারফরম্যান্স, বোলারদের নিখুঁত স্ট্র্যাটেজি, PBKS-কে ২৮ রানে হারিয়ে প্লে-অফের জন্য অক্সিজেন পেল CSK। ছবি: এপি

Punjab Kings vs Chennai Super Kings: আইপিএলে এবার উলটপুরাণ হতে শুরু করেছে! ব্যাটারদের দাপটে ভাগ বসাতে শুরু করেছেন বোলারেরাও। কেকেআর-এমআই এবং জিটি-আরসিবি-র পর এবার ধর্মশালায় চেন্নাই বনাম পঞ্জাবের ম্যাচেও একই ছবি দেখা গেল। দু'দলের বোলারেরাই ভালো বল করলেন। তবে বোলারদের লড়াইয়ে কিছুটা এগিয়ে গেল সিএসকে।

মুস্তাফিজুর রহমান, দীপক চাহার, মাথিশা পাথিরানা সিএসকে-র তিন তারকা পেসারই জাতীয় দলের ডিউটি পালন এবং চোটের জন্য আইপিএল থেকে ইতিমধ্যে ছিটকে গিয়েছেন। বোলিং বিভাগ ভেঙেচুরে চুরমার। তাতেও অবশ্য ‘কুছ পরোয়া নেহি’ মনোভাব চেন্নাই সুপার কিংসের। রবিবার ডাবল হেডারের প্রথম ম্যাচে ধর্মশালায় পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৬৮ রান করার পরেও, ২৮ রানে জয় ছিনিয়ে নিল চেন্নাই। রবীন্দ্র জাদেজা, তুষার দেশপাণ্ডে, সিমরজিৎ সিং-দের দাপটে ৯ উইকেটে ১৩৯ রানে গুটিয়ে গেল পঞ্জাবের ইনিংস।

এদিন ব্যাট এবং বল হাতে অনবদ্য পারফরম্যান্স জাড্ডুর। তাঁর ইনিংসে ভর করে প্রথমে ১৬০ রানের গণ্ডি টপকায় সিএসকে, তার পর পঞ্জাবের কোমর ভাঙতে তিন উইকেট তুলে নেন জাদেজা। তাঁর অলরাউন্ড পারফরম্যান্সের হাত ধরে, নিজেদের ছয় নম্বর জয় তুলে নিয়ে, প্লে-অফের জন্য অক্সিজেন পেয়ে গেল চেন্নাই। উঠে এল পয়েন্ট টেবলের তিনে। সেই সঙ্গে এর ঠিক আগের ম্যাচে নিজেদের ঘরের মাঠে পঞ্জাবের কাছে হারের বদলাও পূরণ করল চেন্নাই।

আরও পড়ুন: মুস্তাফিজুর, চাহারের পর ফের বড় ধাক্কা খেল CSK, চোট সারাতে দেশে ফিরে গেলেন লঙ্কান পেসারও

চলতি আইপিএলে প্রথম বার কোনও ম্যাচ হল ধর্মশালায়। এদিন টস হেরে প্রথম ব্যাট করতে নেমেছিল সিএসকে। ইনিংসের দ্বিতীয় ওভারেই অজিঙ্কা রাহানের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় চেন্নাই। ৭ বলে মাত্র ৯ রান করে আর্শদীপ সিং-এর বলে কাগিসো রাবাডার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। তবে দ্বিতীয় উইকেটে রুতুরাজ গায়কোয়াড়ের সঙ্গে কিছুটা দলের হাল ধরার চেষ্টা করেন ড্যারিল মিচেল। কিন্তু এই জুটিও দীর্ঘক্ষণ উইকেটে স্থায়ী হতে পারেনি। জুটিতে ৫৭ রান করার পর আউট হন রুতুরাজ। চারটি চার, একটি ছক্কার হাত ধরে ২১ বলে ৩২ করে রাহুল চাহারের বলে আউট হন সিএসকে অধিনায়ক। পরের বলেই শিবম দুবেকে ফেরান রাহুল চাহার। গোল্ডেন ডাক করে প্যাভিলিয়নে ফেরেন শিবম। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর এই নিয়ে দু'টি ম্যাচেই প্রথম বলে শূন্য রানে আউট হলেন শিবম দুবে।

আরও পড়ুন: ১১টি ম্যাচের মধ্যে দশটিতেই টসে হার, দু'বছর আগের RR-এর অবাঞ্ছিত রেকর্ড ছুঁল রুতুরাজের CSK

চেন্নাইয়ের ৭৫ রানের মাথায় আউট হয়ে যান ড্যারিল মিচেলও। ১৯ বলে ৩০ করে হর্ষাল প্যাটেলের বলে এলবিডব্লিউ হন তিনি। এর পর মইন আলি এবং রবীন্দ্র জাদেজার মিলে জুটি গড়ার চেষ্টা করলেও, রানের গতি খুব একটা বেশি ছিল না। মইন ২০ বলে ১৭ করে স্যাম কারানের বলে আউট হন। শুরু থেকেই নির্দিষ্ট ব্যবধানে উইকেট পড়তে থাকায়, কোনও জুটিই স্থায়ী হয়নি। হতাশ করেন মিচেল স্যান্টনার (১১ বলে ১১ রান), শার্দুল ঠাকুররাও (১১ বলে ১৭ রান)। এই ম্যাচে সুযোগ পাওয়া স্যান্টনারকে ফেরান রাহুল চাহার। শার্দুলকে বোল্ড করেন হর্ষাল। শার্দুলকে সাজঘরে ফেরানোর পরেই বলেই, মহেন্দ্র সিং ধোনিকেও গোল্ডেন ডাকে বোল্ড করেন হর্ষাল। এ বারের আইপিএলে এই প্রথম বার শূন্য রানে আউট হলেন ধোনি।

তবে এদিন ৬ উইকেট পড়ার পরে মহেন্দ্র সিংহ ধোনি নিজে না নেমে শার্দুল ঠাকুরকে নামিয়ে দিয়েছিলেন। শার্দুল এসেই প্রথম দু'বলে একটি চার ও একটি ছক্কা মারেন। ছক্কার ক্ষেত্রে অবশ্য ফিল্ডার শশাঙ্ক সিংয়ের দোষ। হাতের ক্যাচ ছেড়ে দেন তিনি। শার্দুল ক্রিজে এসে শুরুটা ভালো করলেও, বেশিক্ষণ টিকতে পারেননি। চেন্নাইয়ের হয়ে সর্বোচ্চ ৪৩ রান (২৬ বলে) করেছেন রবীন্দ্র জাদেজা। তাঁর এই ইনিংসে রয়েছে তিনটি চার এবং দু'টি ছক্কা। ১৯.৪ ওভারে আর্শদীপের বলে জাদেজা আউট হয়ে গেলেও, তাঁর জন্য সিএসকে শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১৬৭ রান করে। পঞ্জাবের হয়ে রাহুল চাহার এবং হর্ষাল প্যাটেল তিনটি করে উইকেট নিয়েছেন। ২টি উইকেট নিয়েছেন আর্শদীপ সিং। একটি উইকেট নিয়েছেন স্যাম কারান।

আরও পড়ুন: সামনে বিশ্বকাপ, তাই অসুস্থতা উপেক্ষা করে খেলেছেন ম্যাচ, সেরার পুরস্কার পেয়ে বললেন সিরাজ

জবাবে রান তাড়া করতে নেমে পঞ্জাবের ইনিংসের দ্বিতীয় ওভারেই জনি বেয়ারস্টো (৬ বলে ৭) এবং রিলি রসৌকে (৩ বলে ০) বোল্ড করে সিএসকে-কে শুরুতেই অক্সিজেন দেন তুষার দেশপাণ্ডে। তবে তৃতীয় উইকেটে প্রভসিমরন সিং এবং শশাঙ্ক সিং মিলে জুটি গড়ার চেষ্টা করেছিলেন। তবে সেই জুটি ৫৩ রানের পার্টনারশিপেই ভেঙে যায়। ৪টি চারের হাত ধরে ২০ বলে ২৭ করে স্যান্টনারের ডেলিভারিতে শশাঙ্ক সিং ক্যাচ আউট হন। শশাঙ্কের পিছন পিছন প্রভসিমরনও সাজঘরে ফেরেন। ২টি চার এবং ২টি ছয়ের হাত ধরে প্রভসিমরন ২৩ বলে ৩০ করে জাদেজার শিকার হন। প্রভসিমরনই পঞ্জাবের হয়ে সর্বোচ্চ রান করেন। এর পর জিতেশ শর্মা, স্যাম কারান, আশুতোষ শর্মারা কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি। স্যাম এবং আশুতোষকে ফেরান জাদেজা। জিতেশকে ফেরান সিমরজিৎ সিং।

৭৮ রানে ৭ উইকেট হারিয়েই ম্যাচ হারের গন্ধ পাচ্ছিল পঞ্জাব। এখান থেকে জিততে হলে পিবিকেএস-এর কাউকে অঘটন ঘটাতে হত। কিন্তু সেই দায়িত্ব কেউ কাঁধে তুলে নিতে পারেননি। সিমরজিতের ডেলিভারিতে ১৩ বলে ১২ করে হর্ষাল প্যাটেল সাজঘরে ফেরেন। ১০ বলে ১৬ করে শার্দুল ঠাকুরের বলে বোল্ড হন রাহুল চাহার। হরপ্রীত ব্রার (১৩ বলে ১৭) এবং কাগিসো রাবাডা (১০ বলে ১১) অপরাজিত থাকলেও, দলকে জিতিয়ে মাঠ ছাড়তে পারেননি। নির্দিষ্ট ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৯ রান করে পঞ্জাব। সিএসকে-র হয়ে সবচেয়ে সফল বোলার জাদেজা। চার ওভারে ২০ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন তিনি। ২টি করে উইকেট নিয়েছেন তুষার দেশপাণ্ডে, সিমরজিৎ সিং, একটি করে উইকেট নিয়েছেন মিচেল স্যান্টনার, শার্দুল ঠাকুর।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী ১৭,৭২৭ শূন্যপদে নিয়োগ! SSC CGLর ২০২৪র রেজিস্ট্রেশন শুরু, শেষ তারিখ কবে? শনির তৃতীয় দৃষ্টি মঙ্গলে! গাড়ি-বাড়ি কেনা, আর্থিক লাভ, বিদেশযাত্রা কাদের ভাগ্যে দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত ‘সন্ত্রাস দমন বিশেষজ্ঞ’ আইবি প্রধান ডেকার মেয়াদ একবছর বৃদ্ধি করল মোদী সরকার অবশেষে ব্রিটিশ জেল থেকে মুক্ত উইকিলিকসের অ্যাসাঞ্জ, এবার… ‘বিশ্বের কাছে মুখ পুড়ছে’! সংখ্যালঘুদের উপর হামলা নিয়ে সবর পাক প্রতিরক্ষামন্ত্রী ‘BJD-র আমলে আমাকে খুনের চেষ্টা করা হয়েছিল’, গুরুতর অভিযোগ ওড়িশার মুখ্যমন্ত্রীর গঙ্গাসাগর সেতু তৈরিতে তৎপর রাজ্য, জমি দিতে এগিয়ে এলেন শতাধিক বাসিন্দা

T20 WC 2024

কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.