বাংলা নিউজ > ময়দান > T20 লিগে কমতে পারে টেস্ট খেলা দেশের প্লেয়ারদের সংখ্যা, ক্রিকেটার পিছু টাকাও দিতে হবে বোর্ডকে

T20 লিগে কমতে পারে টেস্ট খেলা দেশের প্লেয়ারদের সংখ্যা, ক্রিকেটার পিছু টাকাও দিতে হবে বোর্ডকে

আইসিসি-র নিয়মে বেকায়দায় পড়তে চলেছে ফ্র্যাঞ্চাইজি লিগগুলো।

বিভিন্ন দেশের প্লেয়ারদের আন্তর্জাতিক অ্যাসাইনমেন্টের চেয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে প্রাধান্য দেওয়ার বিষয়ে উদ্বিগ্ন আইসিসি। আইসিসি আন্তর্জাতিক ক্রিকেটের গুরুত্ব বোঝে এবং বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ন্ত্রণ করতে চায় তারা। সে কারণেই দু'টি কঠোর নিয়ম চালু করতে চলেছে তারা।

বিশ্বজুড়ে ক্রমবর্ধমান ফ্র্যাঞ্চাইজি লিগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

দ্য টেলিগ্রাফ মঙ্গলবার জানিয়েছে যে, বিভিন্ন দেশের প্লেয়ারদের আন্তর্জাতিক অ্যাসাইনমেন্টের চেয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে প্রাধান্য দেওয়ার বিষয়ে উদ্বিগ্ন আইসিসি। আইসিসি আন্তর্জাতিক ক্রিকেটের গুরুত্ব বোঝে এবং বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ন্ত্রণ করতে চায় তারা।

প্রাথমিক পদক্ষেপ হিসেবে, আইসিসি দু'টি তাৎক্ষণিক পরিবর্তন বলবৎ করতে চলেছে- ১) বিদেশি খেলোয়াড়ের সংখ্যা কমিয়ে প্রতি একাদশে চার জন করা হবে, এবং ২) প্রতিটি খেলোয়াড়ের জন্য জাতীয় বোর্ডকে ১০ শতাংশ করে অর্থ প্রদান করতে হবে ফ্র্যাঞ্চাইজি দলগুলোকে।

আরও পড়ুন: শ্রেয়াঙ্কার দাপটে ৩৪ রান অলআউট হংকং, ভারতীয় মহিলা ‘এ’ দলের ৯ উইকেটে সহজ জয়

টি-টোয়েন্টি ফ্র্যাঞ্জাইজি লিগে বিদেশি প্লেয়ারদের সংখ্যা কমানোয় বিভিন্ন ক্রিকেট বোর্ডের স্বার্থ সংরক্ষিত করতে পেরেছে আইসিসি। সম্প্রতি ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের এক্সিকিউটিভ প্রধান রিচার্ড গোল্ড সম্প্রতি ফ্র্যাঞ্চাইজি লিগের ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছিলেন।

এর আগে বেশ কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল যে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফ্র্যাঞ্চাইজিগুলি পুরো সময়ের চুক্তির জন্য কয়েক জন ব্রিটিশ খেলোয়াড়ের সঙ্গে যোগাযোগ করেছে। পরিকল্পিত চুক্তি অনুসারে, খেলোয়াড়রা জাতীয় বোর্ডের ছত্রছায়ায় আসবে না এবং আন্তর্জাতিক ইভেন্টে প্লেয়ারদের অংশ গ্রহণ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট থেকে তাঁদের প্রাপ্যতার ভিত্তিতে হবে।

আরও পড়ুন: T20 লিগে কমতে পারে টেস্ট খেলা দেশের প্লেয়ারদের সংখ্যা, ক্রিকেটার পিছু টাকাও দিতে হবে বোর্ডকে

এদিকে সৌদি আরবের ক্রিকেট কর্তৃপক্ষও বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট লিগ চালু করতে আগ্রহী বলে একাধিক প্রতিবেদনে বলা হয়েছে। জানা গিয়েছে, সৌদি সরকার একটি লাভজনক নতুন প্রতিযোগিতা আয়োজনের জন্য আইপিএল মালিকদের সঙ্গে আলোচনা করছে। এর মধ্যে আইসিসি-র এই নিয়ম চালু হওয়া মানে তারা বেকায়দায় পড়ে যাবে।

কারণ আইএল টি-টোয়েন্টিতে প্রতিটি দলের একাদশে নয় জন করে বিদেশি প্লেয়ারকে খেলানোর অনুমতি দিয়েছে আইসিসি। একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, সৌদি আরবে একটি টি-টোয়েন্টি লিগ নাকি চালু হতে চলেছে। সেখানেও আইএল টি-টোয়েন্টির মতোই ফর্ম্যাট গ্রহণ করা হবে

প্রতিবেদন অনুসারে, প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে অবশ্যই তাদের নিজ নিজ জাতীয় বোর্ডে খেলোয়াড়দের আয়ের কমপক্ষে ১০ শতাংশ করে জমা দিতে হবে। যা ক্রিকেট বোর্ডের আয়ের একটি গুরুত্বপূর্ণ উৎস হবে বলে মনে করা হচ্ছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

জিয়ে তো জিয়ে, চিঠি আয়ি হ্যায়:চলে গেলেন পঙ্কজ উদাস,তাঁর গাওয়া এই গান শুনেছেন IND vs ENG 4th Test: রোহিতের আউট বদলে গেল স্টাম্প থেকে ক্যাচে? কিন্তু কীভাবে? দিনে দুপুরে গৃহবধূর শ্লীলতাহানির অভিযোগ, আটক TMC নেতার গুণধর ছেলে ‘ফুলবাবু’ শুক্রের সঙ্গে শনির যুতি! শিবরাত্রির আগে তুলা সহ ৩ রাশির ভাগ্যে কয়েক গুণ লাভ নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের ‘প্রস্রাব চেটে পরিষ্কার কর’, বিশ্বনাথের ৮ বছরের ছেলেকে হুমকি-মারধর প্রতিবেশির জমি ফেরাতে বলে শাহজাহানের বিপদ বাড়ালেন মমতা, বুমেরাং হল তাঁর আরও ১ সিদ্ধান্ত পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজয়শেখর শর্মার ফেব্রুয়ারির মধ্যে কাজে ফিরতেই হবে, হুঁশিয়ারি দেওয়া হল চিকিৎসকদের বালাকোট এয়ার স্ট্রাইকের ঘটনা ফের পর্দায়! পাকিস্তানের বিরুদ্ধে হুঙ্কার জিমি-লারার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.