বাংলা নিউজ > ময়দান > শীর্ষে ইংল্যান্ড! আইসিসির T20 ব়্যাঙ্কিংয়ে কত নম্বরে রয়েছে ভারতীয় দল?
বিরাট কোহলি ও ইয়ন মর্গ্যান। ছবি- পিটিআই।
বিরাট কোহলি ও ইয়ন মর্গ্যান। ছবি- পিটিআই।

শীর্ষে ইংল্যান্ড! আইসিসির T20 ব়্যাঙ্কিংয়ে কত নম্বরে রয়েছে ভারতীয় দল?

  • ভারতের বিরুদ্ধে ২-৩ ব্যবধানে সিরিজ হারলেও ২৭৭ পয়েন্ট নিয়ে তালিকায় সবার ওপরে নিজের জায়গা ধরে রেখেছে ইংল্যান্ড দল।

আইসিসির ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের কাছে শিরোপার মুকুট খোয়ালেও টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে শীর্ষে ইয়ন মর্গ্যানের ইংল্যান্ডই। ভারতের বিরুদ্ধে ২-৩ ব্যবধানে সিরিজ হারলেও ২৭৭ পয়েন্ট নিয়ে তালিকায় সবার ওপরে নিজের জায়গা ধরে রেখেছে ইংল্যান্ড দল।

প্রতিবছর মে মাসের শুরুতে আইসিসির ব়্যাঙ্কিং আপডেট করা হয় ক্রিকেট নিয়ামক সংস্থার তরফে। সেই অনুযায়ী এ বছরও আপডেট করা হল তালিকা। ওয়ান ডেতে শীর্ষ স্থান দখল করলেও টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে তিন নম্বরে রয়েছে কেন উইলিয়ামসনের দল। যদিও এই ব়্যাঙ্কিংয়ের জন্য ধার্য সময়সীমায় চারটি সিরিজ জেতার সুবাদে পঞ্চম থেকে দু'ধাপ ওপরে উঠে এসছেন তাঁরা।

বিরাট কোহলির ভারত রয়েছে ইংল্যান্ডের ঠিক পরেই, পাঁচ পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে। ইংল্যান্ডকে হারানোর সুবাদে পয়েন্টের বিচারে বৃদ্ধি হলেও, ব়্যাঙ্কিং তালিকায় পরিবর্তন ঘটেনি ‘টিম ইন্ডিয়ার’। অপরদিকে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের কোন ফর্ম্যাটেই ব়্যাঙ্কিংয়ের অদল বদল ঘটেনি। টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে তাঁরা যথাক্রমে চার, ছয় এবং সাত নম্বরে নিজেদের জায়গা ধরে রেখেছে।

করোনা মহামারীর মধ্যে মোট ৮০টি দল ব়্যাঙ্কিংয়ের জন্য প্রয়োজনীয় অন্তত ছয়টি টি-টোয়েন্টি খেলেছে। ঘানা, সুইডেন, গাম্বিয়াসহ পাঁচ দল এই নিয়মের মারপ্যাচে পরে তাঁদের ব়্যাঙ্কিং হারিয়েছেন।

বন্ধ করুন