বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > দল হারলেও ৪ ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট নিয়ে নয়া নজির শাদাব খানের
শাদাব খান। ছবি: পিটিআই
শাদাব খান। ছবি: পিটিআই

দল হারলেও ৪ ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট নিয়ে নয়া নজির শাদাব খানের

  • এর আগে ২০০৭ সালে উমর গুল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৫ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন। তাঁর পারফরম্যান্সকেও এ দিন ছাপিয়ে গিয়েছেন শাদাব খান। তাও হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হল পাকিস্তানকে।

সেমিফাইনাল থেকে ছিটকে গিয়ে একেবারে মুষড়ে পড়েছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার কাছে বারবার নক আউট পর্বে এমন হার, তারা মেনে নিতে পারছে না। পাকিস্তান হারলেও অবশ্য নয়া নজির গড়ে ফেললেন শাদাব খান। ৪ ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট তুলে নেন শাদাব। টি-টোয়েন্টি আন্তর্জাতিক টুর্নামেন্টের সেমিফাইনালের বিচারে, সব বোলারদের মধ্যে সেরা বোলিং পারফরম্যান্স করেন শাদাব। যদিও সেটা কাজে এল না। অস্ট্রেলিয়াকে হারাতে ব্যর্থ হয় পাকিস্তান। 

এর আগে ২০০৭ সালে উমর গুল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৫ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন। তাঁর পারফরম্যান্সকেও এ দিন ছাপিয়ে গিয়েছেন শাদাব খান। তাও হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হল পাকিস্তানকে।

সুপার টুয়েলভ পর্বে পাকিস্তান দুরন্ত ছন্দে সব ম্যাচেই জয় ছিনিয়ে নিয়েছে। ভারত, নিউজিল্যান্ডের মতো দলকে হেলায় হারিয়েছে। কিন্তু সেমিতে শেষ রক্ষা হল না। টসে হেরে প্রথমেই একটা ধাক্কা খেয়েছিল পাকিস্তান। অজিদের বিরুদ্ধে ওপেন করতে নেমে বাবর আজম এবং রিজওয়ান জুটি ৭১ রান করে। বাবর আউট হওয়ার পরেও হাল ধরে থাকেন রিজওয়ান। ফখর জমানকে সঙ্গে নিয়ে তিনি দ্রুত পাকিস্তান স্কোরবোর্ডে রান যোগ করতে থাকেন। রিজওয়ানের ৫২ বলে ৬৭ ছাড়া ফখর জমান করেছেন ৩২ বলে ৫৫ রান। ৩৪ বলে ৩৯ করেছেন বাবর আজম। প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ১৭৬ রান করে পাকিস্তান।

জবাবে অস্ট্রেলিয়া ব্যাট করতে নামলে শাদাব একাই চার উইকেট তুলে নেন। আর শাহিন আফ্রিদি ১ উইকেট নিয়েছিলেন। একটা সময়ে অস্ট্রেলিয়ার ৩০ বলে ৬২ রান প্রয়োজন ছিল। এই রানটা করা মোটেও সহজ ছিল না। কিন্তু সেই জায়গা থেকে ৬ বল বাকি থাকতেই ৫ উইকেটে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। ১৯ ওভারের ৫ উইকেট হারিয়ে ১৭৭ রান করে অ্যারন ফিঞ্চের দল। শাদাবের ৪ উইকেট ছাড়া বাকি একটি উইকেট নিয়েছেন শাহিন আফ্রিদি।

বন্ধ করুন