বাংলা নিউজ > ময়দান > বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে একটি কাজই করতে হবে ভারতকে, ইংল্যান্ডের আশা শেষ
আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো।
আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লোগো।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে একটি কাজই করতে হবে ভারতকে, ইংল্যান্ডের আশা শেষ

  • পান থেকে চুন খসলে শিকে ছিঁড়তে পারে অস্ট্রেলিয়ার ভাগ্যে।

নিউজিল্যান্ড আগেই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট নিশ্চিত করেছে। এবার মোতেরায় ইংল্যান্ডকে সিরিজের তৃতীয় টেস্টে পরাজিত করে খেতাবি লড়াইয়ে জায়গা করে নেওয়ার রাস্তা চওড়া করল ভারত।

চার টেস্টের সিরিজে ইতিমধ্যেই ২-১ ব্যবধানে লিড নেওয়ায় ভারতকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে শুধু একটি কাজই করতে হবে। সেটা হল রুটদের বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টে না হারা। অর্থাৎ, আমদাবাদে চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের শেষ ম্যাচ কোহলিরা অন্তত পক্ষে ড্র করলেই নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবেন তাঁরা। জিতলে তো কোনও কথাই নেই।

যদিও পান থেকে চুন খসলে অস্ট্রেলিয়ার ভাগ্যে শিকে ছিঁড়তে পারে। ভারত যদি শেষ টেস্টে কোনওভাবে হেরে বসে, তবে ফাইনালে চলে যাবে অজিরা।

অন্যদিকে, তৃতীয় টেস্টে ইংল্যান্ড হেরে বসায় তাদের সামনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গেল। তাদের সামনে প্রেরণা হতে পারে শেষ টেস্টে জিতে ভারতকে লড়াই থেকে ছিটকে দেওয়া।

ভারত আপাতত ৭১.০ শতাংশ হারে ৪৯০ পয়েন্ট সংগ্রহ করে চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষে রয়েছে। নিউজিল্যান্ড ৭০.০ শতাংশ হারে ৪২০ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়া ৬৯.২ শতাংশ হারে ৩৩২ পয়েন্ট সংগ্রহ করেছে। লড়াই থেকে ছিটকে যাওয়া ইংল্যান্ড ৬৪.১ শতাংশ হারে ৪৪২ পয়েন্ট সংগ্রহ করে চার নম্বরে রয়েছে।

বন্ধ করুন