বাংলা নিউজ > ময়দান > IND vs AUS, WTC Final 2023: অন্ধ নাকি!শুভমনের ক্যাচ বিতর্কে আম্পায়ারের বিরুদ্ধে একত্রে সরব ভারত-পাক প্রাক্তনীরা

IND vs AUS, WTC Final 2023: অন্ধ নাকি!শুভমনের ক্যাচ বিতর্কে আম্পায়ারের বিরুদ্ধে একত্রে সরব ভারত-পাক প্রাক্তনীরা

শুভমন গিলের আউট নিয়ে চলছে বিতর্ক।

টেলিভিশন রিপ্লে দেখে স্পষ্ট মনে হয়েছে যে, বল মাটি ছুঁয়েছিল। অথচ তৃতীয় আম্পায়ার জুম করে বল মাটি ছুঁয়েছে কিনা, তা যাচাই করার প্রয়োজনও বোধ করেননি। ফলে বিতর্কিত সিদ্ধান্তে আউট হয়ে সাজঘরে ফিরতে হয় শুভমন গিলকে।

জয়ের জন্য বিশাল লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত। ১৯ বলে ১৮ করে সাজঘরে ফিরতে হয় শুভমনকে। কিন্তু শুভমন গিল কি আদৌ আউট ছিলেন? এই প্রশ্নেই এখন তোলপাড় বিশ্ব ক্রিকেট মহল। এই আউটকে ঘিরে দ্বিধাবিভক্ত ক্রিকেট পাড়া।

৭.১ ওভারে স্কট বোল্যান্ডের বল গিলের ব্যাটের কানায় লেগে স্লিপে ক্যাচ ওঠে। সেখানে অত্যন্ত ক্ষিপ্রতার সঙ্গে ক্যাচও ধরেন ক্যামেরন গ্রিন। ফিল্ড আম্পায়াররা ক্যাচের বৈধতা নিয়ে নিশ্চিত ছিলেন না। তাই তাঁরা তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত জানতে চান। থার্ড আম্পায়ার রিচার্ড কেটেলবরো টেলিভিশন রিপ্লে দেখে গিলকে আউট ঘোষণা করেন। অথচ সাধারণ ক্রিকেটপ্রেমী থেকে বিশেষজ্ঞ- সকলেরই ধারণা, গ্রিন পরিষ্কার ক্যাচ ধরেননি।

আরও পড়ুন: LPL-এর নিলামে নাম লেখালেন রায়না, তাঁর দাম নির্ধারণ করলেন ৫০ হাজার মার্কিন ডলার

টেলিভিশন রিপ্লে দেখে স্পষ্ট মনে হয়েছে যে, বল মাটি ছুঁয়েছিল। অথচ তৃতীয় আম্পায়ার জুম করে বল মাটি ছুঁয়েছে কিনা, তা যাচাই করার প্রয়োজনও বোধ করেননি। ফলে বিতর্কিত সিদ্ধান্তে আউট হয়ে সাজঘরে ফিরতে হয় শুভমন গিলকে। তিনি নিজেও এই ভাবে আউট হওয়াটা হজম করতে পারছিলেন না।

গিল প্যাভিলিয়নের দিকে ফিরে যাওয়ার সময় মাথা নাড়ছিলেন। এমন কী হতাশ রোহিত শর্মা আম্পায়ারের সঙ্গে তর্কও জুড়েছিলেন। পরে শুভমন চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার পর তাঁর টুইটার অ্যাকাউন্টে এই আউটের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানান। তিনি তাঁর আউটের একটি স্ক্রিনশট পোস্ট করেছিলেন, যেখানে দেখা গিয়েছে, বলটি ঘাস স্পর্শ করেছে।

আরও পড়ুন: WTC Final-এর মতো ম্যাচের জন্য ওভালের পিচ একেবারেই প্রস্তুত নয়- বিস্ফোরক দাবি শামির

প্রাক্তন ক্রিকেটাররা অবশ্য ক্যাচটি ছিল কিনা, তা নিয়ে দ্বিমত। ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগ থার্ড আম্পায়ারকে খোঁচা দেওয়ার পাশাপাশি আউট দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছেন। তিনি টুইট করে এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন। কালো কাপড়ে চোখবাঁধা এক ব্যক্তির ছবি পোস্ট করে বীরু লিখেছেন, ‘শুভমান গিলের সিদ্ধান্ত নেওয়ার সময় তৃতীয় আম্পায়ারের দশা। সিদ্ধান্তহীনের প্রমাণ। কোনও সন্দেহ নেই, এটা নট আউট #WTC23Final’।

পাকিস্তানের প্রাক্তন উইকেটরক্ষক-ব্যাটসম্যান কামরান আকমলও এই সিদ্ধান্তে একেবারেই খুশি নন। তিনি টুইটে লিখেছেন, ‘তৃতীয় আম্পায়ারের জঘন্য সিদ্ধান্ত। স্পষ্ট এটি শুভমন গিলের ক্যাচ ছিল না।’

আম্পায়ার কেটেলবরো বরাবর ভারতীয় দলের কাছে অপয়া। তিনি থাকা মানেই ভুল সিদ্ধান্তের শিকার হয় টিম ইন্ডিয়া। তা ছাড়া গত এক দশকে টিম ইন্ডিয়া যতগুলি আইসিসি টুর্নামেন্টের নক-আউট থেকে বিদায় নিয়েছে, ২০২২-এর টি-২০ বিশ্বকাপ ছাড়া, বাকি সব ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেছিলেন ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো। তালিকাটা নেহাৎ ছোট নয়। এ বারও কি সেই পথেই এগোচ্ছে ম্যাচের ফল? টেনশনে কিন্তু ভারতকে থাকতেই হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকায় নাম থাকা বিজেপি সাংসদের ভুয়ো অশ্লীল ভিডিয়ো ভাইরাল! ময়দানে পুলিশ Netflix Slam: প্রত্যাবর্তনের ম্যাচে আলকারাজের কাছে এগিয়ে গিয়েও হারলেন নাদাল ওয়াগনারকে নিয়ে কামিন্সের কটাক্ষ! উইল ও’রকের জায়গায় কিউয়ি দলে আনক্যাপড সিয়ার্স Garlic Benefits: রসুন খান? নিয়মিত খেলে কী কী উপকার পাবেন, ধারণা আছো তো? কংগ্রেসের সঙ্গে কোনও সমঝোতা নয়, উত্তর–পূর্ব রাজ্যে একক হাঁটতে চায় তৃণমূল আসছে আইপিএলের মরশুম, তার আগেই ধোনির সঙ্গে খোশমেজাজে আরিয়ান, করলেন কী আলোচনা? ট্রাম্পের বিজয়রথ থামিয়ে ওয়াশিংটন ডিসির রিপাবলিকান প্রাইমারিতে জয় নিকির ফোনের আসক্তির জন্য বিপদে পড়েন, তবুও সর্বক্ষণের সঙ্গীকে কাছছাড়া করতে নারাজ মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.