বাংলা নিউজ > ময়দান > একই টেস্টে ৫ উইকেট ও সেঞ্চুরি এই প্রথম নয় অশ্বিনের, সবথেকে বেশিবার এমন ডুয়েলের রেকর্ড কার দখলে আছে জানেন?

একই টেস্টে ৫ উইকেট ও সেঞ্চুরি এই প্রথম নয় অশ্বিনের, সবথেকে বেশিবার এমন ডুয়েলের রেকর্ড কার দখলে আছে জানেন?

৫ উইকেট নেওয়ার পর এবং সেঞ্চুরির পর অশ্বিন। ছবি- বিসিসিআই।

চিপকের প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন রবিচন্দ্রন।

চিপকে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বল হাতে ৪৩ রানের বিনিময়ে ৫ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ১০৬ রানের দুরন্ত ইনিংস খেলেন। একই টেস্টে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পর শতরান করার নজির অশ্বিনের এই প্রথম নয়। বরং এই নিয়ে তিনবার তিনি এমন ডুয়েল করে দেখালেন।

এর আগে ২০১১ সালে মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৫৬ রানের বিনিময়ে ৫ উইকেট নেন অশ্বিন। ব্যাট হাতে ভারতের প্রথম ইনিংসে ১০৩ রান করেন তিনি। ম্যাচ ড্র হয়।

পরে ২০১৬ সালে নর্থ সাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১১৩ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৮৩ রানের বিনিময়ে ৭ উইকেট নেন অশ্বিন। ভারত এক ইনিংস ও ৯২ রানে ম্যাচ জেতে।

সবথেকে বেশিবার একই টেস্টে ৫ উইকেট নেওয়া ও সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে ইয়ান বোথামের দখলে। তিনি মোট ৫ বার এমন কৃতিত্ব দেখান। এছাড়া গ্যারি সোবার্স, মুস্তাক মহম্মদ, জ্যাক কালিস ও শাকিব আল হাসান টেস্টে ২ বার করে এমন ডুয়েল করে দেখিয়েছেন।

অশ্বিন ছাড়া ভারতের হয়ে একই টেস্টে ৫ উইকেট নেওয়া ও সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন বিনু মানকড় ও পলি উমরিগড়। ১৯৫২ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৮৪ রান করার পাশাপাশি ১৯৬ রানের বিনিময়ে ৫ উইকেট নেন মানকড়। উমরিগড় ১৯৬১-৬২ মরশুমে পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অপরাজিত ১৭২ রান করার পাশাপাশি ১০৭ রানের বিনিময়ে ৫ উইকেট নেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

হিংসা কবলিত বাংলাদেশ থেকে কোনওক্রমে মেঘায়লে এলেন ২০২ ভারতীয়, ১০১ নেপালি ৮১টি পান্না বসানো ঘড়ি পরে আম্বানির বিয়েতে গিয়েছিলেন রণবীর, জানেন এটির দাম কত? কাঁথিতে চরমে TMCর গোষ্ঠীকোন্দল, উত্তমের বিরুদ্ধে কলকাতায় নালিশ করলেন সুপ্রকাশ Euro 2024: চ্যাম্পিয়ন হওয়ার পরে নিষিদ্ধ স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি রোচা বিক্রি হয়ে যাচ্ছে গুজরাট টাইটান্স দল, কেনার জন্যে ঝাঁপাচ্ছে আদানিরা: রিপোর্ট গলায় অস্ত্রোপচার, সরানো হল টিউমার! কেমন আছেন স্যার জিওফ্রে বয়কট? মাত্র ১৬ বছর বয়সে সেঞ্চুরি! বিশ্ব ক্রিকেটকে চমকে দিলেন ফ্লিনটফের ছেলে রকি হ্যান্ডসাম বাবার মিষ্টি মেয়ে! নেই ডোনা, সানার সঙ্গে কোথায় একান্তে গেলেন সৌরভ ধুতি পরা কৃষক মলে ঢুকতে পারবেন না! ভিডিয়ো ভাইরাল হওয়ার পরই সরকারি পদক্ষেপ কাটা হল মহিলার চুল, ডোমজুড়ের 'মধ্যযুগীয় বর্বরতা' তুলে ধরে তোপ শুভেন্দুর, ধৃত ৭

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.