বাংলা নিউজ > ময়দান > একই টেস্টে ৫ উইকেট ও সেঞ্চুরি এই প্রথম নয় অশ্বিনের, সবথেকে বেশিবার এমন ডুয়েলের রেকর্ড কার দখলে আছে জানেন?
৫ উইকেট নেওয়ার পর এবং সেঞ্চুরির পর অশ্বিন। ছবি- বিসিসিআই।
৫ উইকেট নেওয়ার পর এবং সেঞ্চুরির পর অশ্বিন। ছবি- বিসিসিআই।

একই টেস্টে ৫ উইকেট ও সেঞ্চুরি এই প্রথম নয় অশ্বিনের, সবথেকে বেশিবার এমন ডুয়েলের রেকর্ড কার দখলে আছে জানেন?

  • চিপকের প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন রবিচন্দ্রন।

চিপকে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বল হাতে ৪৩ রানের বিনিময়ে ৫ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ১০৬ রানের দুরন্ত ইনিংস খেলেন। একই টেস্টে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পর শতরান করার নজির অশ্বিনের এই প্রথম নয়। বরং এই নিয়ে তিনবার তিনি এমন ডুয়েল করে দেখালেন।

এর আগে ২০১১ সালে মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৫৬ রানের বিনিময়ে ৫ উইকেট নেন অশ্বিন। ব্যাট হাতে ভারতের প্রথম ইনিংসে ১০৩ রান করেন তিনি। ম্যাচ ড্র হয়।

পরে ২০১৬ সালে নর্থ সাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১১৩ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৮৩ রানের বিনিময়ে ৭ উইকেট নেন অশ্বিন। ভারত এক ইনিংস ও ৯২ রানে ম্যাচ জেতে।

সবথেকে বেশিবার একই টেস্টে ৫ উইকেট নেওয়া ও সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে ইয়ান বোথামের দখলে। তিনি মোট ৫ বার এমন কৃতিত্ব দেখান। এছাড়া গ্যারি সোবার্স, মুস্তাক মহম্মদ, জ্যাক কালিস ও শাকিব আল হাসান টেস্টে ২ বার করে এমন ডুয়েল করে দেখিয়েছেন।

অশ্বিন ছাড়া ভারতের হয়ে একই টেস্টে ৫ উইকেট নেওয়া ও সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেছেন বিনু মানকড় ও পলি উমরিগড়। ১৯৫২ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৮৪ রান করার পাশাপাশি ১৯৬ রানের বিনিময়ে ৫ উইকেট নেন মানকড়। উমরিগড় ১৯৬১-৬২ মরশুমে পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অপরাজিত ১৭২ রান করার পাশাপাশি ১০৭ রানের বিনিময়ে ৫ উইকেট নেন।

বন্ধ করুন