বাংলা নিউজ > ময়দান > সচিনকে ছোঁয়ার ও পন্টিংকে টপকে বিরাট নজির গড়ার হাতছানি কোহলির সামনে
বিরাট কোহলি। (ছবি সৌজন্য, টুইটার)
বিরাট কোহলি। (ছবি সৌজন্য, টুইটার)

সচিনকে ছোঁয়ার ও পন্টিংকে টপকে বিরাট নজির গড়ার হাতছানি কোহলির সামনে

  • ভারত অধিনায়ক ঘরের মাঠে শেষবার ওয়ান ডে সেঞ্চুরি করেন ২ বছর আগে।

এক বছরেরও বেশি সময় হয়ে গিয়েছে কোহলির ব্যাটে সেঞ্চুরির দেখা নেই। আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট শেষবার তিন অঙ্কের ইনিংস খেলেন ২০১৯-এর নভেম্বরে ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে।

ভারত অধিনায়ক ওয়ান ডে ক্রিকেটে শেষবার সেঞ্চুরি করেন ২০১৯-এর অগস্টে পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ঘরের মাঠে বিরাট শেষবার সীমিত ওভারের ক্রিকেটে শতরান করেন ২ বছর আগে। ২০১৯-এর মার্চে রাঁচিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে তিন অঙ্কের ইনিংস খেলেছিলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি (৪৩টি ওয়ান ডে ও ২৭টি টেস্ট) সেঞ্চুরির মালিক দীর্ঘ সময় ধরে তিন অঙ্কের ইনিংস খেলতে পারেননি। কোহলি যদি ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে সেঞ্চুরির খরা কাটাতে পারেন, তবে তিনি কিংবদন্তি সচিন তেন্ডুলকরের অনবদ্য এক রেকর্ড ছুঁয়ে ফেলবেন। সেই সঙ্গে টপকে যাবেন রকি পন্টিংয়ের বিরাট এক নজির।

পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে কোহলি মর্গ্যানদের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে শতরান করতে পারলে সেটি ঘরের মাঠে তাঁর ২০ নম্বর ওয়ান ডে সেঞ্চুরি হবে। এই নিরিখে তিনি ছুঁয়ে ফলবেন সচিন তেন্ডুলকরকে। মাস্টার ব্লাস্টার ভারতের মাটিতে মোট ২০টি ওয়ান ডে সেঞ্চুরি করেছেন।

অন্যদিকে, ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি করার নিরিখে বিরাট পিছনে ফেলে দেবেন রিকি পন্টিংকে। এই মুহূর্তে ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি আন্তর্জাতিক শতরান করা ক্রিকেটারদের তালিকায় পন্টিং ও কোহলি যুগ্মভাবে এক নম্বরে রয়েছেন। দু'জনেই দেশকে নেতৃত্ব দিতে নেমে ৪১টি করে শতরান করেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে তিন অঙ্কে পৌঁছতে পারলে এককভাবে রেকর্ড নিজের দখলে নেবেন ভারত অধিনায়ক।

ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে একটি সেঞ্চুরি করলে কোহলি ক্যাপ্টেন হিসেবে পন্টিংয়ের সবথেকে বেশি ২১টি ওয়ান ডে সেঞ্চুরি করার রেকর্ডও ছুঁয়ে ফেলবেন।

বন্ধ করুন