বাংলা নিউজ > ময়দান > IND vs SL: বেঙ্গালুরুতে অ্যাডভান্টেজ ইন্ডিয়া, শতরান হাতছাড়া করেও আফসোস নেই শ্রেয়সের
আগ্রাসী মেজাজে শ্রেয়স আইয়ার। ছবি- এএফপি (AFP)

IND vs SL: বেঙ্গালুরুতে অ্যাডভান্টেজ ইন্ডিয়া, শতরান হাতছাড়া করেও আফসোস নেই শ্রেয়সের

  • মাত্র ৮ রানের জন্য শতরান হাতছাড়া হয় আইয়ারের।

শুভব্রত মুখার্জি

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টে বেঙ্গালুরুতে প্রথম দিনের শেষে অ্যাডভান্টেজ ভারত, একথা আর বলার অপেক্ষা রাখে না। প্রথম ইনিংসে ভারত ব্যাট করে মাত্র ২৫২ রানে অলআউট হয়ে যায়। তবে ভারতের এই লড়াকু রানের পুঁজি যার সৌজন্যে, তিনি হলেন সদ্য কলকাতা নাইট রাইডার্স দলের অধিনায়ক নির্বাচিত হওয়া ডানহাতি মিডল অর্ডার ব্যাটার শ্রেয়স আইয়ার। তার ৯৮ বলে করা অসাধারণ ৯২ রানের ইনিংসে ভর করেই টিম ইন্ডিয়া ২৫০ রানের গন্ডি পেরতে সক্ষম হয়।

বেঙ্গালুরুর পিচে যখন দলের বাকি ব্যাটাররা রান করতে সমস্যায় পড়েছেন, সেখানেই অবলীলায় রান করেছেন শ্রেয়স আইয়ার। অসাধারণ ইনিংস খেললেও মাত্র ৮ রানের জন্য হাতছাড়া হয়েছে শতরান। তবে দলকে ভালো জায়গায় পৌঁছে দিয়েছে তাঁর ইনিংস। ফলে শতরান মিস করার আক্ষেপ নেই শ্রেয়সের। উল্টে শ্রেয়সের অভিমত, এই রানটাই তাঁর কাছে শতরানের সমান।

প্রসঙ্গত শনিবার ভারত প্রথমে ব্যাট করতে নেমে একটা সময় ৮৬/৪ হয়ে গিয়েছিল। সেখান থেকেই তাদের ইনিংসকে কার্যত একাই টানলেন শ্রেয়স। শ্রেয়সের ব্যাট হাতে এই পারফরম্যান্সের পরবর্তীতে ভারতীয় বোলারদের সামলাতে কালঘাম ছুটেছে লঙ্কান ব্যাটারদের। দিনের শেষে ২৭ বছর বয়সী শ্রেয়স আইয়ার জানিয়েছেন, 'কিছুটা হতাশ হয়েছিলাম শতরান করতে না পারায়। তবে আপনি যদি দলের কথা মাথায় রাখেন, আমরা বেশ একটা লড়াকু রান বোর্ডে তুলতে পেরেছি।'

শ্রেয়স আরও যোগ করেন, 'তবে আমার কোনও অভিযোগ নেই শতরান হাতছাড়া হওয়ার ফলে। আমার এই উপলব্ধিটা হয়েছিল এই উইকেটে একটা অর্ধশতরান, একটা শতরানের সমান। আমি এটাকে শতরান করার উপলব্ধি হিসেবে ধরে নিয়েই এগোতে চাই এবং সেইভাবেই এটাকে গ্রহণ করেছি।'

ভারতের হয়ে একাধিক গুরুত্বপূর্ণ পার্টনারশিপ গড়েছেন তিনি। ঋষভ পন্তের সঙ্গে পঞ্চম উইকেটে তিনি জুটি বেঁধে ৪০ রান যোগ করেছিলেন। যদিও আইয়ারের দুবার ক্যাচ পড়েছে। একবার ৫০ রানে, অন্যবার ৮২ রানে। শ্রেয়সের ইনিংস সাজানো ছিল ৪টি ছয় এবং ১০টি চারে।

বন্ধ করুন