বাংলা নিউজ > ময়দান > মারা গেলেন কোহলির কিশোর বয়সের কোচ সুরেশ বাত্রা

শুভব্রত মুখার্জি

এই মুহূর্তে দাঁড়িয়ে বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, জো রুটদের সাথে মিলে বিশ্ব ক্রিকেটের তাবড় তাবড় বোলারদের রীতিমতো শাসন করছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি আন্তর্জাতিক শতরান পর্যন্ত হয়ে গিয়েছে। কিংবদন্তি সচিন তেন্ডুলকরের ১০০টি আন্তর্জাতিক শতরানের রেকর্ডটির ঘাড়ে একেবারে নিঃশ্বাস ফেলছেন তিনি।

সচিন রমেশ তেন্ডুলকরকে, তেন্ডুলকর হিসেবে গড়ে তোলার পিছনে যেমন তাঁর ছোটবেলার প্রশিক্ষক রমাকান্ত আচরেকর স্যারের ভূমিকা অনস্বীকার্য। ঠিক তেমনি আজকের বিরাট কোহলিকে গড়ে তোলার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তাঁর কিশোর বয়সের কোচ সুরেশ বাত্রা। মাত্র ৫৩ বছর বয়সে বিরাটের স্যার সুরেশ বাত্রা শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। দিল্লি নিবাসী সুরেশ বাত্রার এই আকস্মিক মৃত্যুতে স্বাভাবিকভাবেই শোকাহত বিরাট ও তাঁর পরিবার। প্রসঙ্গত বিরাটের ছোটবেলার কোচ রাজকুমার শর্মার অ্যাসিসট্যান্ট কোচ হিসেবে কাজ করতেন সুরেশ বাত্রা।

প্রখ্যাত সাংবাদিক বিজয় লোকপালি এক টুইট করে এই ঘটনা জানিয়েছেন। তিনি লিখেছেন ‘সুরেশ বাত্রা যিনি বিরাটকে তাঁর কিশোর বয়সে প্রশিক্ষন দিয়েছেন তিনি এই বৃহস্পতিবার ইহলোক ত্যাগ করেছেন। সকালে প্রতিদিনের মত পূজো শেষ করেন এবং তারপরেই আকস্মিক মৃত্যুর কোলে ঢোলে পড়েন তিনি।' উল্লেখ্য কোহলি ছাড়াও মনজ্যোৎ কালরাকেও প্রশিক্ষণ করিয়েছিলেন সুরেশ বাত্রা। ২০১৮ সালের অনুর্ধ্ব-১৯ ফাইনালে অজিদের বিরুদ্ধে শতরান করে ভারতকে জয় এনে দিয়েছিলেন তিনি।

বন্ধ করুন