বাংলা নিউজ > ময়দান > নাগাড়ে সাত ম্যাচ হারের পর এসেছে প্রথম জয়, রাঁচিতে কি কিউয়িদের বিরুদ্ধে সিরিজ জিততে পারবে ভারত?
চলতি সিরিজের ট্রফির সঙ্গে ভারত ও নিউজিল্যান্ড অধিনায়ক। ছবি- এএনআই। (ANI)
চলতি সিরিজের ট্রফির সঙ্গে ভারত ও নিউজিল্যান্ড অধিনায়ক। ছবি- এএনআই। (ANI)

নাগাড়ে সাত ম্যাচ হারের পর এসেছে প্রথম জয়, রাঁচিতে কি কিউয়িদের বিরুদ্ধে সিরিজ জিততে পারবে ভারত?

  • নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজ জেতার পর সব ফর্ম্যাট মিলিয়ে কিউয়িদের বিরুদ্ধে পর পর সাত ম্যাচ হারে ভারত।

টি-টোয়েন্টি বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্সের পর জয়পুরে জয় দিয়ে শুরু হয়েছে অধিনায়ক হিসেবে রোহিত শর্মা জমানার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে প্রথম ম্যাচ জিতে ভারতীয় দলের কাছে রাঁচিতে সুযোগ রয়েছে সিরিজ নিজেদের নামে করার। ভারত কী পারবে নাগাড়ে দুই ম্যাচ জিতে সিরিজ দখল করতে

ঘরের মাঠ, শক্তিশালী দল এবং নাগাড়ে চার ম্যাচ জেতা টিম ইন্ডিয়ার সাম্প্রতিক ফর্ম ভারতীয় সমর্থকদের আশার আলোই দেখাচ্ছে। তবে কিউয়িরা কিন্তু বরাবরই ভারতের কঠিন প্রতিপক্ষ হিসেবে উপনীত হয়েছেন। আইসিসি ইভেন্টে টিম ইন্ডিয়ার পারফরম্যান্স নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে কোনোকালেই খুব একটা ভাল নয়। উপরন্তু, ছয় বছরে তিনটি ভিন্ন ফর্ম্যাটের আইসিসি ইভেন্টের ফাইনালে পৌঁছানো কিউয়িরা অনেকের মতেই সব ফর্ম্যাট মিলিয়ে বর্তমানে বিশ্বের সেরা দল। ভারতের বিরুদ্ধে তাদের সাম্প্রতিক পারফরম্যান্স দেখলেও সেটা সহজেই বোঝা যায়।

ভারতীয় কোনো অর্থেই দুর্বল নয়, কিন্তু অবিশ্বাস্য লাগলেও জয়পুরেই বিভিন্ন ফর্ম্যাট মিলিয়ে শেয সাত ম্যাচ নাগাড়ে হারের পর ভারত অবশেষে কিউয়িদের হারাতে সক্ষম হয়েছে। গত নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজে টিম ইন্ডিয়া কিউয়িদের মাত দিলেও টেস্ট এবং ওয়ান ডে মিলিয়ে পাঁচ ম্যাচের পাঁচটাতেই পরাজিত হয় ভারত। এরপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং টি-টোয়েন্টি বিশ্বকাপেও কিউয়িরা হারায় ভারতকে। 

তিন ফর্ম্যাট মিলিয়ে মোট সাত ম্যাচ হারের পর ভারত অবশেষে এক ম্যাচ জিতেছে। তাই নিউজিল্যান্ড দলকে রাঁচিতে হারানোর জন্য ভারতকে ফেভারিট ধরা হলেও, সেটা যে একেবারেই সহজ হবে না, তা বলার অপেক্ষা রাখেনা। পাশাপাশি বিশ্বের অন্যতম শক্তিশালী দেশের বিরুদ্ধে নিউজিল্যান্ডের এই রেকর্ড তাদের সব ফর্ম্যাট মিলিয়ে বিশ্বের সবচেয়ে ধারাবাহিক দল হওয়ার তত্ত্বকে আরও জোরাল করে।

বন্ধ করুন