বাংলা নিউজ > ময়দান > IND-W vs SA-W, U19 T20 WC: শ্বেতার দাপট, শেফালির অলরাউন্ড পারফরম্যান্স, ৭ উইকেটে বড় জয় ভারতের
৭ উইকেটে বড় জয় ভারতের।

IND-W vs SA-W, U19 T20 WC: শ্বেতার দাপট, শেফালির অলরাউন্ড পারফরম্যান্স, ৭ উইকেটে বড় জয় ভারতের

শনিবার থেকে প্রথম অনূর্ধ্ব ১৯ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়েছে। প্রথম দিন ভারত দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয় ভারত। আর প্রথম ম্যাচেই ভারতীয় ব্যাটারদের দাপটে ২১ বল বাকি থাকতে ৭ উইকেটে জয় ছিনিয়ে নেয় শেফালি বর্মার টিম।

এ দিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। শুরু থেকেই প্রোটিয়ারা ঝড় তোলে। ভারতীয় বোলাদের পিটিয়ে নির্দিষ্ট ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৬ রান করে দক্ষিণ আফ্রিকা। সিমোনে লরেন্স ৬৫ রান (৪৪ বল) করে ভালো জায়গায় পৌঁছে দেন প্রোটিয়াদের। ভারতের অধিনায়ক শেফালি গুরুত্বপূর্ণ সময়ে ২ উইকেট তুলে নিয়ে অক্সিজেন দেন ভারতকে।

রান তাড়া করতে নেমে শেফালি-শ্বেতা ঝড় তোলেন। নিজের চেনা ছন্দে ১৬ বলে ৪৫ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হয়ে যান শেফালি। এর পর ইনিংস এগিয়ে নিয়ে চলেন শ্বেতা। উল্টোদিকে উইকেট পড়লেও, তিনি উইকেটে টিকে থেকে ভারতকে জিতিয়ে মাঠ ছাড়েন। ৫৭ বলে অপরাজিত ৯২ রানের দুরন্ত ইনিংস খেলে ভারতকে ৭ উইকেটে জয় এনে দেন। ১৬.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান করে ফেলল ভারত।

14 Jan 2023, 08:17:32 PM IST

৭ উইকেটে বড় জয় পেল ভারত

ল্যান্ডসম্যানকে চার মেরে ভারতের জয় নিশ্চিত করল শ্বেতা। ১৬.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান করে ফেলল ভারত। ২১ বল বাকি থাকতে ৭ উইকেটে বড় জয় ছিনিয়ে নিল টিম ইন্ডিয়া। ৫৭ বলে ৯২ রানের দুরন্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন ওপেনার শ্বেতা। উল্টোদিকে উইকেট পড়লেও, তিনি উইকেটে টিকে থেকে ভারতকে জিতিয়ে মাঠ ছাড়েন। 

14 Jan 2023, 08:13:49 PM IST

সৌম্যা আউট

১৪ বলে ১০ রান করে সাজঘরে ফিরলেন সৌম্যা। জয়ের একেবারে দরজায় দাঁড়িয়ে ভারত। সেই সময়ে তৃৃতীয় উইকেট হারাল তারা। ১৬.১ ওভারে ল্যান্ডসম্যানের বলে ভ্যান রেনসবার্গের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন সৌম্যা। প্রসঙ্গত, ভারতের জয়ের জন্য আর ২ রান বাকি।

14 Jan 2023, 07:59:56 PM IST

১৫০ পার ভারতের

২ উইকেট হারিয়ে ১৫০ পার করে ফেলল ভারত। ১৫ ওভারে তাদের সংগ্রহ ১৫৩ রান। শ্বেতা ৫২ বলে ৭৮ করে ফেলেছেন। সৌম্যার সংগ্রহ ১১ বলে ৯ রান।

14 Jan 2023, 07:46:38 PM IST

তৃষা আউট, শ্বেতার হাফ সেঞ্চুরি

নাইডুর বলে তৃষাকে স্টাম্প আউট করেন মেসো। ১১ বলে ১৫ করে সাজঘরে ফেরেন তিনি। তবে এই ওভারে ১১তম ওভারে শ্বেতা শেষ তিন বলে করে তিনটি বাউন্ডারি হাঁকান। সেই সঙ্গে করে ফেলেন হাফ সেঞ্চুরিও। ১১ ওভার শেষে ভারতের সংগ্রহ ২ উইকেটে ১২১ রান। ৩৮ বলে ৫৬ শ্বেতার। তৃষার পরিবর্তে নামা সৌম্যা ১ বলে ১ রান করেছেন।

14 Jan 2023, 07:31:37 PM IST

১০ ওভারে ১০০ পার ভারতের

শেফালিকে হারিয়েও ভারত কিন্তু নিজেদের ছন্দ ধরে রেখেছে। তৃষা এবং শ্বেতা মিলে ভারতের রানের গতি উর্ধ্বমূখী রেখে দিয়েছে। নবম ওভারে তিনটি চার মেরেছে ভারত। আর দশ নম্বর ওভারে এসেছে ২টি চার। ১০ ওভার শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ১০৬ রান। ৩৪ বলে ৪২ করে ফেলেছেন শ্বেতা। ১০ বলে ১৫ রান শ্বেতার।

14 Jan 2023, 07:26:10 PM IST

শেফালি আউট

শেফালি বর্মা দুরন্ত ছন্দে ব্যাট করছিলেন। ১৬ বলে ৪৫ করে ফেলেছিলেন। কিন্তু বড় শট খেলতে গিয়ে স্মিতের বলে নাইডুর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। ৮ ওভার শেষে ১ উইকেটে ৮১ রান ভারতের। ২৭ বলে করে ক্রিজে আছেন শ্বেকা। শেফালির পরিবর্তে ক্রিজে এসে তৃষা করেছেন ৫ বলে ৪ রান।

14 Jan 2023, 07:14:02 PM IST

পাওয়ার প্লে-তে হল ৭০ রান

ষষ্ঠ ওভারে হল ২৬ রান। পাওয়াপ প্লে-তে বিনা উইকেটে ভারত করল ৭০ রান। শেফালি-শ্বেতার দুরন্ত শুরু। অধিনায়কোচিত ইনিংস খেলে ভারতকে শক্ত ভিতে দাঁড় করিয়ে দিয়েছেন শেফালি। ১৩ বলে ৪৪ করে ফেলেছেন তিনি। ২৩ বলে ২৩ করে তাঁকে যোগ্যসঙ্গত করছেন শ্বেতা।

14 Jan 2023, 07:01:12 PM IST

প্রথম ৩ ওভারে ২৩ রান ভারতের

প্রথম ৩ ওভারে ভারত করল ২৩ রান। শুরুটা খুব খারাপ করেননি শেফালি এবং শ্বেতা। শেফলির ৬ বলে ১৪ রান। ১২ বলে ৬ রান শ্বেতার। তবে রানের গতি আরও বাড়াতে হবে।

14 Jan 2023, 06:49:47 PM IST

ভারতের রান তাড়া করা শুরু

ভারতের রান তাড়া করা শুরু শেফালি বর্মা এবং শ্বেতা সেরাওয়াত ওপেন করেছেন। ১৬৭ রানের কঠিন লক্ষ্যে পৌঁছতে হলে পাওয়ার প্লে-কে কাজে লাগাতে হবে।

14 Jan 2023, 06:46:03 PM IST

১৬৬ করল দক্ষিণ আফ্রিকা

ভারতীয় বোলারদের ছাতু করে নির্দিষ্ট ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৬ করল দক্ষিণ আফ্রিকা। ১১ বলে ১৯ করে অপরাজিত থাকেন কারাবো মেসো। মিয়ানে স্মিত ৯ বলে অপরাজিত ১৬ করেন। শেষ ওভারে তিনটি চার হাঁকান স্মিত। ভারতের সামনে ১৬৭ রানের লক্ষ্য রেখেছে দক্ষিণ আফ্রিকা, যেটা কিন্তু বেশ কঠিন লক্ষ্য। 

14 Jan 2023, 06:35:49 PM IST

ল্যান্ডসম্যান আউট

পার্শ্ববী চোপড়ার বলে এলবিডব্লিউ হন ল্যান্ডসম্যান। ১৭ বলে ৩২ করে সাজঘরে ফেরেন ল্যান্ডসম্যান। ১৮ ওভার শেষে ৫ উইকেটে ১৪৩ রান দক্ষিণ আফ্রিকার।

14 Jan 2023, 06:33:51 PM IST

সিমোন্সে লরেন্স রানআউট

৪৪ বলে ৬১ রানের দুরন্ত ইনিংস খেলে সাজঘরে ফিরলেন সিমোনে লরেন্স। তবে রানের গতি ধরে রেখেছেন ল্যান্ডসম্যান। মারকাটারি ব্যাট করছেন তিনি। ১৭ ওভার শেষে ৪ উইকেটে ১৩৭ রান দক্ষিণ আফ্রিকার। ১৬ বলে ৩২ করে ফেলেছেন ল্যান্ডসম্যান। লরেন্সের পরিবর্তে ক্রিজে আসা কারাবো মেসো করেছেন ৩ বলে ৬ রান।

14 Jan 2023, 06:17:45 PM IST

১০০ পার প্রোটিয়াদের

১৪ ওভারে ১০০ করে ফেল দক্ষিণ আফ্রিকা। সিমোনে লরেন্স দুরন্ত ছন্দে ব্যাট করছেন। তাঁর দাপটেই ১৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ১০০ করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। আর ১৫তম ওভারে ল্যান্ডসম্যান আবার সৌম্যা তিওয়ারিকে চারটি বাউন্ডারি হাঁকিয়ে দলের রান নিয়ে গিয়েছেন ১১৬-তে। ১২ বলে ২০ করে ফেলেছেন ল্যান্ডসম্যান। ৩৯ বলে ৫৮ রান লরেন্সের।

14 Jan 2023, 06:11:21 PM IST

তৃতীয় উইকেট পড়ল দক্ষিণ আফ্রিকার

আরও একটি ধাক্কা খেল দক্ষিণ আফ্রিকা। তারা তৃতীয় উইকেট হারাল। ভারত অধিনায়ক শেফালি বর্মা ফেরালেন কায়লা রাইনেকাকে। ২৬ বলে ১১ করে তৃষার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন কায়লা। ১৩ ওভারে ৩ উইকেটে ৯২ রান দক্ষিণ আফ্রিকার। লরেন্সের সংগ্রহ ৩৭ বলে ৫৩ রান। কায়লার পরিবর্তে নামা ম্যাডিসন ল্যান্ডসম্যান করেছেন ২ বলে ২ রান। 

14 Jan 2023, 06:04:51 PM IST

টুর্নামেন্টের প্রথম হাফসেঞ্চুরি লরেন্সের

অনূর্ধ্ব-১৯ মেয়েদের বিশ্বকাপে প্রথম হাফসেঞ্চুরি করে ইতিহাস লিখলেন সিমোনে লরেন্স। শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিলেন সিমোনে। ৩৩ বলে তিনি ৫০ পূর্ণ করেন। তাঁর এই ইনিংসে রয়েছে ৮টি চার, ১টি ছক্কা। ১১ ওভারে ২ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৮৪ রান। ৩৪ বলে ৫০ করে ক্রিজে রয়েছেন সিমোনে লরেন্স। এবং কায়লা রাইনেকার সংগ্রহ ১৯ বলে অপরাজিত ৮ রান।

14 Jan 2023, 05:47:21 PM IST

পাওয়ার প্লে-তে ২ উইকেটে হল ৬৪

২ উইকেট পড়ে যাওয়ায় কিছুটা ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। তা না হলে শুরুটা তারা যে ভাবে করেছিল, সত্যিই অভাবনীয়। ৩ ওভারে ৪৫ রান হয়ে গিয়েছিল। পাওয়ার প্লে-তে শেষ পর্যন্ত ২ উইকেটে ৬৪ রান করল দক্ষিণ আফ্রিকা। ১৮ বলে ৩৮ রান সিমোনে লরেন্সের। কায়লা রাইনেকা ৫ বল খেললেও রানের খাতা খোলেননি।

14 Jan 2023, 05:43:01 PM IST

দ্বিতীয় উইকেট পড়ল দক্ষিণ আফ্রিকার

ওলুহলে সিও-কে এ বার ফেরালেন শেফালি বর্মা। রানের খাতা খোলার আগে প্রথম বলেই বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ওলুহলে। ৫ ওভারে ২ উইকেটে ৬২ রান প্রোটিয়াদের। ১৫ বলে অপরাজিত ৩৭ লরেন্সের।

14 Jan 2023, 05:37:10 PM IST

১ উইকেট পড়ল দক্ষিণ আফ্রিকার

১ উইকেট পড়লেও, ৪ ওভারের মধ্যে ৫০ পার করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। একেবারে ঝড়ো মেজাজে রয়েছে প্রোটিয়ারা। বিশেষ করে সিমোনে লরেন্স ঝড় তুলেছেন। চতুর্থ ওভারের শেষ বলে এলান্দ্রিকে ফেরান সোনম যাদব। রিচা ঘোষের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এলান্দ্রি। তাঁর সংগ্রহ ১৩ বলে ২৩ রান। ৪ ওভারে ১ উইকেটে ৫৬ রান দক্ষিণ আফ্রিকার। সিমোনে অপরাজিত রয়েছেন ১২ বলে ৩২ রান করে।

14 Jan 2023, 05:32:04 PM IST

শুরু থেকেই চলছে প্রোটিয়া ঝড়

দক্ষিণ আফ্রিকা প্রথম ওভারে করে ২০ রান। দ্বিতীয় ওভারে করে ১৩ রান। তৃতীয় ওভারে ওঠে ১২ রান। একেবারে ঝড়ো মেজাজে দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার সিমোনে লরেন্স এবং এলান্দ্রি জানসে ভ্যান রেন্সবার্গ। ৩ ওভারে বিনা উইকেটে ৪৫ রান করে ফেলেছেন তাঁরা। সিমোনে ১১ বলে ৩১ করে ফেলেছেন। ৮ বলে ১৩ রান এলান্দ্রির।

14 Jan 2023, 05:13:14 PM IST

টস জিতল দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকা টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিল। ভারত চাইবে, প্রোটিয়াদের কম রানে আটকে দিতে। দেখার প্রথম ম্যাচে শেফালিরা বাজিমাত করতে পারেন কিনা!

14 Jan 2023, 04:43:43 PM IST

জিততে মরিয়া ভারত

দক্ষিণ আফ্রিকায় বসেছে এ বারের আইসিসি অনূর্ধ্ব-১৯ মেয়েদের বিশ্বকাপ।ভারতীয় দলের নেতৃত্বে রয়েছেন সিনিয়র টিমের হয়ে খেলা ১৮ বছরের ডানহাতি ব্যাটার শেফালি বর্মা। তাঁর নেতৃত্বে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নে বিভোর মহিলা ক্রিকেট টিম।

14 Jan 2023, 04:43:43 PM IST

কারা অংশ গ্রহণ করবে?

অংশগ্রহণকারী দলগুলি হল অস্ট্রেলিয়া, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আমেরিকা, ইংল্যান্ড, পাকিস্তান, জিম্বাবোয়ে, ওয়ান্ডা, আয়ারল্যান্ড, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, দক্ষিণ আফ্রিকা স্কটল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরশাহি।

14 Jan 2023, 04:43:44 PM IST

কোভিডের কারণে বাধা পড়েছিল টুর্নামেন্ট

প্রথম মেয়েদের অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ প্রতিযোগিতাটি ২০২০ সালে হওয়ার কথা ছিল। কোভিড অতিমারির কারণে বছর খানেক পিছিয়ে যায়। ২০২১ সালে বাংলাদেশে বিশ্বকাপের আসর বসবে বলে ঠিক হয়। কিন্তু করোনার প্রকোপ না কমায় সেই পরিকল্পনাও বাতিল হয়ে যায়। তারপর আইসিসি ২০২৩ সাল পর্যন্ত পিছিয়ে দেয় টুর্নামেন্টটিকে। অবশেষে তিন বছরের বাধা পেরিয়ে ভোরের আলো দেখছে আইসিসি অনূর্ধ্ব ১৯ মেয়েদের টি-২০ বিশ্বকাপ। আজ ১৪ জানুয়ারি থেকে ঢাকে কাঠি পড়ে গিয়েছে। চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত।

বন্ধ করুন