বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > KXIP vs CSK: উইকেটের পিছনে ধোনির ‘সেঞ্চুরি’, সামনে শুধু কার্তিক
লোকেশ রাহুলের ক্যাচ ধরার পর ধোনি। ছবি- আইপিএল।
লোকেশ রাহুলের ক্যাচ ধরার পর ধোনি। ছবি- আইপিএল।

KXIP vs CSK: উইকেটের পিছনে ধোনির ‘সেঞ্চুরি’, সামনে শুধু কার্তিক

  • লোকেশ রাহুলের ক্যাচ ধরে মাইলস্টোন ছুঁয়ে ফেলেন চেন্নাই অধিনায়ক।

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে আইপিএল ২০২০-র প্রথম ম্যাচেই টুর্নামেন্টের ইতিহাসে সর্বকালীন একটি নজির গড়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। এবার কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে উইকেটকিপার হিসেবে আইপিএলে আরও একটি দুরন্ত মাইলস্টোন স্থাপন করেন চেন্নাই অধিনায়ক।

শার্দুল ঠাকুরের বলে লোকেশ রাহুলের ক্যাচ ধরার সঙ্গে সঙ্গেই ধোনি ইতিহাসে জায়গা করে নেন। উইকেটকিপার হিসেবে টুর্নামেন্টের ইতিহাসে এটি ধোনির ১০০তম ক্যাচ। এক আগে মুম্বই ম্যাচেই সার্বিকভাবে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে ১০০ ক্যাচ (উইকেটকিপার ও সাধারণ ফিল্ডার হিসেবে) ধরার রেকর্ড গড়েছিলেন ধোনি।

(আইপিএলের লাইভ আপডেট ও লাইভ স্কোর জানতে ক্লিক করুন এখানে।)

দ্বিতীয় উইকেটকিপার হিসেবে আইপিএলে এই কৃতিত্ব অর্জন করেন ধোনি। তাঁর আগে নাইট অধিনায়ক দীনেশ কার্তিক এমন নজির গড়েছেন আইপিএলে। যদিও ক্যাচ ও স্টাম্প মিলিয়ে সার্বিকভাবে উইকেটের পিছনে শিকারের নিরিখে সবার আগে রয়েছেন ধোনিই। এই নিরিখে কার্তিককে তিনি টপকে গিয়েছেন গত মরশুমেই।

উইকেটকিপার হিসেবে কার্তিক ক্যাচ নিয়েছেন ১০৩টি। স্টাম্প করেছেন ৩০টি। ধোনি ১০০টি ক্যাচ নেওয়া ছাড়াও স্টাম্প করেছেন ৩৯টি। সুতরাং সবথেকে বেশি ক্যাচ ধরার নিরিখেও কার্তিকের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন মাহি।

যদিও আইপিএলে এটি ধোনির ১০৪ নম্বর ক্যাচ। তিনি চারটি ক্যাচ ধরেছেন উইকেটকিপারের দস্তানা ছাড়া। তাছাড়া এবারের আইপিএলেই ধোনি সার্বিকভাবে (আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট মিলিয়ে) টি-২০ ক্রিকেটে উইকেটকিপার হিসেব সবথেকে বেশি শিকারের বিশ্বরেকর্ডও গড়েছেন।

বন্ধ করুন