বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023 Final: খেতাবি লড়াইয়ে বরাবর ব্যাট হাতে জ্বলে ওঠেন, আইপিএল ফাইনালের ইতিহাসে সব থেকে বেশি রান করেছেন কে?

IPL 2023 Final: খেতাবি লড়াইয়ে বরাবর ব্যাট হাতে জ্বলে ওঠেন, আইপিএল ফাইনালের ইতিহাসে সব থেকে বেশি রান করেছেন কে?

সুরেশ রায়না ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- টুইটার

Chennai Super Kings vs Gujarat Titans IPL 2023 Final: চেন্নাই সুপার কিংস বনাম গুজরাট টাইটানস আইপিএল ২০২৩-এর খেতাবি লড়াইয়ের আগে দেখে নেন কোন পাঁচজন ব্যাটসম্যান টুর্নামেন্টের ফাইনালের ইতিহাসে সব থেকে বেশি রান সংগ্রহ করেছেন।

চেন্নাই সুপার কিংস এই নিয়ে মোট ১০ বার আইপিএলের ফাইনালে উঠেছে। অর্থাৎ, এর আগে ৯টি ফাইনাল ম্যাচে মাঠে নেমেছে তারা। তাছাড়া সিএসকে তাদের স্কোয়াডে বিস্তর রদবদল করে না। স্বাভাবিকভাবেই চেন্নাইয়ের বহু ক্রিকেটারের একাধিক ফাইনাল ম্যাচে মাঠে নামার অভিজ্ঞতা রয়েছে। তাই আইপিএল ফাইনালের ইতিহাসে সব থেকে বেশি রান করা ক্রিকেটার যে চেন্নাই শিবিরেরই হবেন, তাতে অবাক হওয়ার কিছু নেই।

শুধু আইপিএল ফাইনালের ইতিহাসে সব থেবে বেশি রান সংগ্রহকারীই নন, বরং এই তালিকায় প্রথম পাঁচের চারজনই সিএসকের ক্রিকেটার। একজন ক্রিকেটার হলেন মুম্বই ইন্ডিয়ান্সের এবং সেটাও প্রত্যাশিত। কেননা চেন্নাইয়ের পরে সব থেকে বেশি ৬ বার আইপিএলের ফাইনালে উঠেছে মুম্বই ইন্ডিয়ান্সই।

চেন্নাই সুপার কিংসের সুরেশ রায়না এখনও পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ফাইনালে সব থেকে বেশি রান সংগ্রহ করেছেন। তিনি সিএসকের জার্সিতে ৮টি ফাইনালে ব্যাট করতে নেমে ৩৫.৫৭ গড়ে ২৪৯ রান সংগ্রহ করেছেন। আইপিএলের খেতাবি লড়াইয়ে রায়নার ২টি হাফ-সেঞ্চুরি রয়েছে এবং তিনি ১৫০ স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেছেন।

আরও পড়ুন:- IPL 2023 Final: প্রতিপক্ষের কোচও চেন্নাইয়ের, ধারাভাষ্যকাররাও চেন্নাইয়ের, ফাইনালের মঞ্চে CSK-র রিইউনিয়ন- ভিডিয়ো

আইপিএল ফাইনালের ইতিহাসে সব থেকে বেশি রান সংগ্রহ করা ৫ ব্যাটার:-

ক্রমিং নংব্যাটাররানইনিংসস্ট্রাইক-রেটগড়সর্বোচ্চ৫০১০০
সুরেশ রায়না২৪৯১৫০.০০৩৫.৫৭৭৩
শেন ওয়াটসন২৩৬১৬৩.৮৮৭৮.৬৬অপরাজিত ১১৭
রোহিত শর্মা১৮৩১২৯.৭৮৩০.৫০৬৮
মুরলি বিজয়১৮১১৪৭.১৫৪৫.২৫৯৫
মহেন্দ্র সিং ধোনি১৮০১৩৫.৩৩৩৬.০০অপরাজিত ৬৩

আইপিএলে চেন্নাই সুপার কিংসের সার্বিক পারফর্ম্যান্স:-
১. সব থেকে বেশি ১০ বার আইপিএলের ফাইনালে ওঠে চেন্নাই।
২. সব থেকে বেশি ১২ বার আইপিএলের শেষ চারে পৌঁছয় সিএসকে।
৩. দ্বিতীয় সর্বোচ্চ ৪ বার আইপিএল চ্যাম্পিয়ন হয় চেন্নাই।
৪. সব থেকে বেশি ৫ বার আইপিএলে রানার্স হয় সিএসকে।
৫. মোটে দু'বার আইপিএলের প্লে-অফে উঠতে ব্যর্থ হয় চেন্নাই।
৬. দু'টি মরশুমে আইপিএল থেকে নির্বাসিত থাকে সিএসকে।
৭. ভারতে অনুষ্ঠিত হোম-অ্যাওয়ে ভিত্তিক আইপিএলে প্রতিবার ফাইনালে ওঠে চেন্নাই সুপার কিংস।

আরও পড়ুন:- ডাবল সেঞ্চুরির দোরগোড়ায় রান-আউট জিম্বাবোয়ের তারকা, IPL থেকে ফিরেই বল হাতে পাকিস্তানকে হারালেন সিকন্দর রাজা

এখন দেখার যে, আইপিএল ২০২৩-এর ফাইনালে গুজরাট টাইটানসকে টেক্কা দিতে পারেন কিনা মহেন্দ্র সিং ধোনিরা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন