বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: আম্পায়ারই সঠিক, ব্র্যাভোর বিতর্কিত বল নিয়ে পন্টিংদের ভুল ধরিয়ে দিলেন হর্ষ ভোগলে
ম্যাচের মাঝে ব্র্যাভো ও হেটমায়ারের খুনসুটির সাক্ষী আম্পায়র অনিল চৌধুরী। ছবি- টুইটার।
ম্যাচের মাঝে ব্র্যাভো ও হেটমায়ারের খুনসুটির সাক্ষী আম্পায়র অনিল চৌধুরী। ছবি- টুইটার।

IPL 2021: আম্পায়ারই সঠিক, ব্র্যাভোর বিতর্কিত বল নিয়ে পন্টিংদের ভুল ধরিয়ে দিলেন হর্ষ ভোগলে

  • দিল্লি ক্যাপিটালসের ইনিংসের শেষ ওভারের দ্বিতীয় বল নিয়েই যত বিতর্ক।

সোমবার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে অনেক কাঠখড় পুড়িয়ে ম্যাচ জিতলেও দিল্লি ক্যাপিটালস ইনিংসের শেষ ওভারের দ্বিতীয় বল নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। ডোয়েন ব্র্যাভোর করা বল সম্পূর্ণরূপে ক্রিজের বাইরে পড়ায়, আম্পায়াররা প্রথমে নো-বল দিলেও, পরে সিদ্ধান্ত বদলে তা ওয়াইড দেন।

এরপরেই দিল্লির ডাগআউটে বসে থাকা ফ্রাঞ্চাইজির কোচ রিকি পন্টিংকে ক্ষুব্ধভাবে আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায়। আম্পায়ারের এই সিদ্ধান্তে হতচকিত হন অনেকেই। তবে প্রখ্যাত ধারাভাষ্যাকার হর্ষ ভোগলে নিজের সোশ্যাল মিডিয়ায় ক্রিকেটের নিয়ম দেখিয়ে আম্পায়ারের সিদ্ধান্ত সঠিক বলেই প্রমাই করে দেন।

ভোগলে নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বিষয়টি নিয়ে খোলসা করে লেখেন, ‘বিষয়টা জানতে একজন শীর্ষস্তরের আম্পায়রের সঙ্গে কথা বললাম। কালকের শেষ ওভারে ওয়াইড বলের নির্দেশটা সঠিকই ছিল। কারণ বল স্টাম্পসের পৌঁছানোর আগে মাটিতে পড়েনি।’ নিজের যুক্তির স্বপক্ষে পোস্টের সঙ্গে ক্রিকেটের উক্ত নিয়মটি লেখা একটি ছবিও পোস্ট করেন তিনি।

ক্রিকেটের ২১.৭ নিয়ম অনুযায়ী বল যদি সম্পূর্ণ বা আংশিকভাবে ব্যাটসম্যানের উইকেটে পৌঁছানোর আগে পিচের বাইরে পড়ে, তবে সেক্ষেত্রেই সেটি নো-বল বল হবে। সুতরাং, এই ঘটনা আবারও প্রমাণ করে দিল শত তর্ক বিতর্কের মাঝেও আম্পায়াররা সর্বদা ক্রিকেটের নিয়ম মেনেই চলার চেষ্টা করে এবং অনেক ক্ষেত্রেই সেই সূক্ষ্ম নিয়মগুলি ক্রিকেটাররা নিজেরাও পুঙ্খানুপুঙ্খভাবে জানেন না।

বন্ধ করুন