বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL auction 2022: কবে হবে নিলাম, কোন ক্রিকেটার থাকছেন কোন দলে, জেনে নিন আসন্ন IPL–র খুঁটিনাটি বিষয়
আইপিএল ট্রফি। ছবি- এএনআই।
আইপিএল ট্রফি। ছবি- এএনআই।

IPL auction 2022: কবে হবে নিলাম, কোন ক্রিকেটার থাকছেন কোন দলে, জেনে নিন আসন্ন IPL–র খুঁটিনাটি বিষয়

  • নতুন দুই দলের সংযুক্তিকরণ এবং মেগা নিলামের জেরে পরের বছর আইপিএলে অনেক বদল চোখে পড়বে।

আইপিএল শেষ হয়েছে বড়জোর মাস দুয়েক আগে। তবে এর মধ্য়েই পরবর্তী আইপিএল নিয়ে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই পরবর্তী মরশুম থেকে মেগা টুর্নামেন্টে অংশগ্রহণকারী দুই নতুন দলের নাম ঘোষণা হয়ে গিয়েছে। পরের মরশুমের আগে আয়োজিত হবে মেগ নিলামও। সব মিলিয়ে বিশ্বের সবচেয়ে বড় টি-টোয়েন্টি লিগে একাধিক রদবদলে ঘটতে চলেছে পরের মরশুম থেকে। 

কোন ক্রিকেটারকে ধরে রাখছে কোন দল, তাদের বেতনই বা কি হবে, আসন্ন মরশুমের একাধিক নিয়ম থেকে রিটেন করা খেলোয়াড়দের তালিকা, এক নজরে জেনে নিন আইপিএল ২০২২-র কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

কোন ক্রিকেটার থাকছেন কোন দলে:- 

৩০ নভেম্বরের মধ্যেই আইপিএলে আগে থেকে খেলা ফ্রাঞ্চাইজিগুলোকে তাদের রিটেন করা ক্রিকেটারদের তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেই নিয়ে জোরকদমে প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। সরকারিভাবে তেমন কোনো রিটেন করা খেলোয়াড়দের নাম শোনা না গেলেও বেশ কয়েকটি দল ও ক্রিকেটারদের নিয়ে জোর জল্পনা চলছে।

চেন্নাই সুপার কিংস-  অবসরের জল্পনা উড়িয়ে পরবর্তী তিন বছরের জন্য মহেন্দ্র সিং ধোনিকে সিএসকে রিটেন করতে চলেছে বলে শোনা যাচ্ছে। তাঁর পাশপাশি রবীন্দ্র জাদেজা এবং রুতুরাজ গায়কোয়াড় থাকবেন। মইন আলি বা স্যাম কারানের মধ্যে একজনকে রাখতে আগ্রহী ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

কলকাতা নাইট রাইডার্স- দুই ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল এবং সুনীল নারিনকে কেকেআর একেবারেই হাতছাড়া করতে নারাজ। পাশপাশি মিস্ট্রি স্পিনার বরুণ চক্রবর্তীকেও রাখার পরিকল্পনা রয়েছে। চতুর্থ রিটেনশনের জন্য দুই ওপেনার বেঙ্কটেশ আইয়ার এবং শুভমন গিলের মধ্যে একজনকে নাইট বাহিনী রিটেন করবে বলে খবর।

দিল্লি ক্যাপিটালস- শ্রেয়স আইয়ার দিল্লি দলে থাকছেন না প্রায় পাকা। ঋষভ পন্তই দলের অধিনায়ক পদে আসীন থাকবেন। তাঁর পাশাপাশি পৃথ্বী শ, অক্ষর প্যাটেল এবং আনরিখ নরকিয়া থাকতে পারেন দিল্লিতে।

মুম্বই ইন্ডিয়ান্স- অধিনায়ক রোহিত শর্মা এবং তারকা বোলার জসপ্রীত বুমরাহ তো থাকছেনই। পাশপাশি কায়রন পোলার্ডের সঙ্গেও কথা চলছে। ইশান কিষাণকে মুম্বই রিটেন করলেও করতে পারে।

রাজস্থান রয়্যালস- অধিনায়ক সঞ্জু স্যামসন এবং তারকা উইকেটরক্ষক ব্যাটার জোস বাটলারকে ধরে রাখতে আগ্রহী প্রথম আইপিএলের চ্যাম্পিয়নরা।

বাকি দলগুলির বিষয়ে তেমন কিছু জানা না গেলেও লোকেশ রাহুল লখনউ দলের অধিনায়ক হতে পারে বলে কানাঘুষো। নতুন দুই ফ্রাঞ্চাইজিগুলো আগের দলগুলি নিজেদের রিটেন করা তালিকা দিয়ে দেওয়ার পর ১ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যে নিজেদের সর্বাধিক তিন বাছাই করা ক্রিকেটাদের নাম বলতে হবে তাদেরকে।

কোন তারকা কত বেতন পাবেন:-

এবারের নিলামের জন্য প্রতিটি ফ্রাঞ্চাইজিকে ৯০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সর্বাধিক চারজন খেলোয়াড়কেই রিটেন করলে কোন ফ্রাঞ্চাইজিকে প্রথমজনকে ১৬ কোটি, দ্বিতীয়জনকে ১২ কোটি, তৃতীয়জন আট ও চতুর্থজনকে ছয় কোটি টাকা দিতে হবে।

তিনজনকে রিটেন করার ফ্রাঞ্চাইজির প্রথম জনকে ১৫ কোটি, দ্বিতীয়কে ১১ ও তৃতীয়কে সাত কোটি টাকা দিতে হবে। একজন বা দুইজন খেলোয়াড় রিটেন করতে চাইলে প্রথম ক্রিকেটারের জন্য বেতন একই ১৪ কোটি টাকা। দুইজনকে রিটেন করতে হলে তাঁকে ১০ কোটি টাকা দিতে হবে ফ্রাঞ্চাইজিকে।

কবে হবে মেগা নিলাম:-

সরকারিভাবে ভারতীয় বোর্ডের তরফে মেগা নিলামের দিনক্ষণ জানানো না হলেও অনুমান করা হচ্ছে ডিসেম্বরের শেষ দিক বা পরের বছর জানুয়ারির প্রথম সপ্তাহে নিলাম বসবে।  

বন্ধ করুন