বাংলা নিউজ > ময়দান > MCC-র ক্রিকেট কমিটিতে ঝুলন গোস্বামী, চাকদা এক্সপ্রেসের সঙ্গী নাইট-মর্গ্যানরা

MCC-র ক্রিকেট কমিটিতে ঝুলন গোস্বামী, চাকদা এক্সপ্রেসের সঙ্গী নাইট-মর্গ্যানরা

ঝুলন গোস্বামী। ছবি- পিটিআই

গত বছর এমসিসির সাম্মানিক আজীবন সদস্যপদ পেয়েছেন ঝুলন, এবার ঢুকে পড়লেন ক্রিকেট কমিটিতে।

শুভব্রত মুখার্জি: ভারত তথা বিশ্ব ক্রিকেটের ইতিহাসে অন্যতম কিংবদন্তি ক্রিকেটার ঝুলন গোস্বামী। ভারতীয় মহিলা ক্রিকেটের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে তাঁর নাম। আন্তর্জাতিক ক্রিকেট-সহ সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেকদিন হয়ে গেল। বর্তমানে তিনি ব্যস্ত রয়েছেন কোচিং স্টাফ হিসেবে কাজ করতে। তবে তাঁর জনপ্রিয়তাতে একটুও ভাটা পড়েনি। আর তার প্রমাণও পাওয়া গেল ফের একবার। ক্রিকেট জীবনে তাঁর পারফরম্যান্সের উপহারস্বরূপ তাঁকে এক বিশেষ সম্মানের পদ দেওয়া হল।

এমসিসি অর্থাৎ মেরিলবোর্ন ক্রিকেট ক্লাবের তরফে তাদের ক্রিকেট কমিটি ঘোষণা করা হয়েছে। ঐতিহ্যবাহী এই কমিটিতেই জায়গা পেয়েছেন ক্রিকেট সমর্থকদের আদরের বাংলার মেয়ে 'চাকদা এক্সপ্রেস'। তবে ঝুলনের পাশাপাশি আরও দুই প্রাক্তন ক্রিকেটারের প্রতিও এই সম্মান দেখিয়েছে এমসিসি। আর তাঁরা হলেন ইংল্যান্ডের প্রাক্তন মহিলা ক্রিকেটার হেথার নাইট। এছাড়াও জায়গা হয়েছে ইংল্যান্ডের হয়ে পুরুষদের ক্রিকেটে এখনও পর্যন্ত দেশকে একমাত্র বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়ক ইয়ন মর্গ্যানেরও। অর্থাৎ এই এমসিসির ক্রিকেট কমিটিতে জায়গা হয়েছে ঝুলন গোস্বামী, হেথার নাইট এবং ইয়ন মর্গ্যানের।

আরও পড়ুন:- রাজস্থান নয়, এবার থেকে গুজরাটের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলবেন রবি বিষ্ণোই, কেন এমন সিদ্ধান্ত?

গোটা বিশ্বে ক্রিকেটের আইন প্রনয়ন এবং পরিবর্তনের দায়িত্বে রয়েছে এমসিসি। তাদের পরামর্শেই এই বিষয়ে কাজ করে থাকে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ফলে এবার ক্রিকেটের আইন পরিবর্তন কিংবা নতুন নিয়ম আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ভারতের এই প্রাক্তন মহিলা পেসার।

এমসিসির বিশ্ব ক্রিকেট কমিটিতে এলেন তিনজন প্রাক্তন ক্রিকেটার।লর্ডসে এমসিসির মিটিংয়ের আগেই ক্রিকেট কমিটিতে তিনজনের সংযুক্তির বিষয়ে অফিসিয়াল ঘোষণা করা হয়। এমসিসির এই কমিটিতে সাধারণত বর্তমান এবং প্রাক্তন ক্রিকেটার, আম্পায়ার এবং অফিসিয়ালরা জায়গা পান। যাঁদের অন্যতম হলেন বিশ্বের অন্যতম সেরা পেসার ঝুলন গোস্বামী।

আরও পড়ুন:- WI vs NED: ক্যারিবিয়ান কুলিনকুলে জোর ধাক্কা সহযোগী ডাচদের, রুদ্ধশ্বাস লড়াইয়ের সাতটি রেকর্ডে চোখ রাখুন

প্রসঙ্গত মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সর্বাধিক উইকেট সংগ্রাহক বাংলার এই পেসার। গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। বর্তমানে তিনি বাংলার সিনিয়র মহিলা দলের মেন্টর, বোলিং কোচ। পাশাপাশি তিনি উদ্বোধনী ডব্লুপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর হিসেবে কাজ করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে দুই দশকেরও বেশি সময় স্থায়ী হয়েছিল ঝুলনের কেরিয়ার। সাদা বলের ক্রিকেটে ৩০০র বেশি উইকেট নিয়েছেন তিনি । মেয়েদের টেস্টেও খেলেছেন ১২টি ম্যাচে। যেখানে ৪৪টি উইকেট নিয়েছিলেন ঝুলনের। উল্লেখ্য গত বছর এমসিসির সাম্মানিক আজীবন সদস্যপদ পেয়েছিলেন তিনি। এমসিসি চেয়ারম্যান মাইক গ্যাটিংয়ের একটি বিবৃতিতে এই তিন প্রাক্তন তারকার ক্রিকেট কমিটিতে মনোনীত হওয়ার কথা জানানো হয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মার সঙ্গে নেই যোগাযোগ! বিয়ের আগে দীপঙ্করের মা-বাবা নিয়ে সহবাসে অহনা, কেমন বনিবনা আজ ভারী বৃষ্টি ২ জেলায়, কাল থেকে কিছুটা কমবে, কবে থেকে ফের বাড়বে? কোথায় কোথায়? ঘুমন্ত ক্যাটরিনাকে জ্বালাচ্ছেন ভিকি! বউয়ের জন্মদিনে কোন 'গুড নিউজ' দিলেন? কবে পালন করা হবে মহরম? এই দিনের ইতিহাস আর গুরুত্ব জেনে নিন ‘হেলিকপ্টার ছাড়া চড়েন না’, শেখ হাসিনার প্রাক্তন পিয়ন এখন ‘৪০০ কোটি’র মালিক! সিঁথিতে সিঁদুর, ঠোঁটে হাসি, অতিথিদের পাতে ভাত দিচ্ছেন কৌশাম্বি, ভাইরাল বিশেষ ছবি একটা ক্রস ঠিক করে ক্লিয়ার করতে না পারার খেসারত দিলাম-আফসোস করে চলেছেন হ্যারি কেন সমুদ্রের জলে দেদার খেলা ইউভানের, পুরী ট্রিপে ইয়ালিনির মুখ দেখালেন রাজ-শুভশ্রী? নিয়ম মেনে ট্রেন চালানোয় দুর্ঘটনাগ্রস্ত হয় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, জানাল রেল কার্যত নিজেকে কোচ ঘোষণা করে দিয়েছিলেন সৌরভ, কিন্তু DC খুঁজছে গম্ভীরের মত কাউকে!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.