বাংলা নিউজ > ময়দান > MCC-র ক্রিকেট কমিটিতে ঝুলন গোস্বামী, চাকদা এক্সপ্রেসের সঙ্গী নাইট-মর্গ্যানরা

MCC-র ক্রিকেট কমিটিতে ঝুলন গোস্বামী, চাকদা এক্সপ্রেসের সঙ্গী নাইট-মর্গ্যানরা

ঝুলন গোস্বামী। ছবি- পিটিআই

গত বছর এমসিসির সাম্মানিক আজীবন সদস্যপদ পেয়েছেন ঝুলন, এবার ঢুকে পড়লেন ক্রিকেট কমিটিতে।

শুভব্রত মুখার্জি: ভারত তথা বিশ্ব ক্রিকেটের ইতিহাসে অন্যতম কিংবদন্তি ক্রিকেটার ঝুলন গোস্বামী। ভারতীয় মহিলা ক্রিকেটের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে তাঁর নাম। আন্তর্জাতিক ক্রিকেট-সহ সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেকদিন হয়ে গেল। বর্তমানে তিনি ব্যস্ত রয়েছেন কোচিং স্টাফ হিসেবে কাজ করতে। তবে তাঁর জনপ্রিয়তাতে একটুও ভাটা পড়েনি। আর তার প্রমাণও পাওয়া গেল ফের একবার। ক্রিকেট জীবনে তাঁর পারফরম্যান্সের উপহারস্বরূপ তাঁকে এক বিশেষ সম্মানের পদ দেওয়া হল।

এমসিসি অর্থাৎ মেরিলবোর্ন ক্রিকেট ক্লাবের তরফে তাদের ক্রিকেট কমিটি ঘোষণা করা হয়েছে। ঐতিহ্যবাহী এই কমিটিতেই জায়গা পেয়েছেন ক্রিকেট সমর্থকদের আদরের বাংলার মেয়ে 'চাকদা এক্সপ্রেস'। তবে ঝুলনের পাশাপাশি আরও দুই প্রাক্তন ক্রিকেটারের প্রতিও এই সম্মান দেখিয়েছে এমসিসি। আর তাঁরা হলেন ইংল্যান্ডের প্রাক্তন মহিলা ক্রিকেটার হেথার নাইট। এছাড়াও জায়গা হয়েছে ইংল্যান্ডের হয়ে পুরুষদের ক্রিকেটে এখনও পর্যন্ত দেশকে একমাত্র বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়ক ইয়ন মর্গ্যানেরও। অর্থাৎ এই এমসিসির ক্রিকেট কমিটিতে জায়গা হয়েছে ঝুলন গোস্বামী, হেথার নাইট এবং ইয়ন মর্গ্যানের।

আরও পড়ুন:- রাজস্থান নয়, এবার থেকে গুজরাটের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলবেন রবি বিষ্ণোই, কেন এমন সিদ্ধান্ত?

গোটা বিশ্বে ক্রিকেটের আইন প্রনয়ন এবং পরিবর্তনের দায়িত্বে রয়েছে এমসিসি। তাদের পরামর্শেই এই বিষয়ে কাজ করে থাকে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ফলে এবার ক্রিকেটের আইন পরিবর্তন কিংবা নতুন নিয়ম আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ভারতের এই প্রাক্তন মহিলা পেসার।

এমসিসির বিশ্ব ক্রিকেট কমিটিতে এলেন তিনজন প্রাক্তন ক্রিকেটার।লর্ডসে এমসিসির মিটিংয়ের আগেই ক্রিকেট কমিটিতে তিনজনের সংযুক্তির বিষয়ে অফিসিয়াল ঘোষণা করা হয়। এমসিসির এই কমিটিতে সাধারণত বর্তমান এবং প্রাক্তন ক্রিকেটার, আম্পায়ার এবং অফিসিয়ালরা জায়গা পান। যাঁদের অন্যতম হলেন বিশ্বের অন্যতম সেরা পেসার ঝুলন গোস্বামী।

আরও পড়ুন:- WI vs NED: ক্যারিবিয়ান কুলিনকুলে জোর ধাক্কা সহযোগী ডাচদের, রুদ্ধশ্বাস লড়াইয়ের সাতটি রেকর্ডে চোখ রাখুন

প্রসঙ্গত মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সর্বাধিক উইকেট সংগ্রাহক বাংলার এই পেসার। গত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। বর্তমানে তিনি বাংলার সিনিয়র মহিলা দলের মেন্টর, বোলিং কোচ। পাশাপাশি তিনি উদ্বোধনী ডব্লুপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর হিসেবে কাজ করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে দুই দশকেরও বেশি সময় স্থায়ী হয়েছিল ঝুলনের কেরিয়ার। সাদা বলের ক্রিকেটে ৩০০র বেশি উইকেট নিয়েছেন তিনি । মেয়েদের টেস্টেও খেলেছেন ১২টি ম্যাচে। যেখানে ৪৪টি উইকেট নিয়েছিলেন ঝুলনের। উল্লেখ্য গত বছর এমসিসির সাম্মানিক আজীবন সদস্যপদ পেয়েছিলেন তিনি। এমসিসি চেয়ারম্যান মাইক গ্যাটিংয়ের একটি বিবৃতিতে এই তিন প্রাক্তন তারকার ক্রিকেট কমিটিতে মনোনীত হওয়ার কথা জানানো হয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিল সন্দেশখালির 'বাঘ'? বোনে বোনে ভাব নেই! পরিণীতির বিয়েতে আসেননি, মার্চে মীরার বিয়ে, প্রিয়াঙ্কা ফিরবেন? ধনু, মকর, কুম্ভ, মীন এই ৪ রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফলে ৯০ বছর বয়সে সবচেয়ে বড় কনসার্ট আশা ভোঁসলের, পারবেন তো গাইতে আগের মতো গান! শুধু শ্রেয়স ও ইশানই নন, BCCI-এর চুক্তি থেকে বাদ পড়লেন পূজারা-সহ এই সাত তারকা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.