বাংলা নিউজ > ময়দান > অনেক টেস্ট জিততেন অধিনায়ক বিরাট, 'অনেকেরই হজম হত না', সৌরভদের তোপ শাস্ত্রীর?
শাস্ত্রী বলেন, বিরাট 'নিশ্চিতভাবে কমপক্ষে দু'বছর ভারতের নেতৃত্ব দিতে পারত। কারণ আগামী দু'বছরে ভারত ঘরের মাঠে খেলত।' (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স এবং পিটিআই)
শাস্ত্রী বলেন, বিরাট 'নিশ্চিতভাবে কমপক্ষে দু'বছর ভারতের নেতৃত্ব দিতে পারত। কারণ আগামী দু'বছরে ভারত ঘরের মাঠে খেলত।' (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স এবং পিটিআই)

অনেক টেস্ট জিততেন অধিনায়ক বিরাট, 'অনেকেরই হজম হত না', সৌরভদের তোপ শাস্ত্রীর?

  • শাস্ত্রী বলেন, বিরাট 'নিশ্চিতভাবে কমপক্ষে দু'বছর ভারতের নেতৃত্ব দিতে পারত। কারণ আগামী দু'বছরে ভারত ঘরের মাঠে খেলত।'

আগামী দু'বছরে ঘরের মাঠে একাধিক টেস্ট সিরিজ খেলবে ভারত। তালিকায় বাংলাদেশ, শ্রীলঙ্কাও আছে। সেই দলগুলির বিরুদ্ধে টিম ইন্ডিয়া সহজে জয় পেয়ে গেলে অধিনায়ক বিরাটের পরিসংখ্যান আরও ভালো হত। সেই বিষয়টি অনেকের হজম হত না। এমনই বিস্ফোরক মন্তব্য করলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী।

রবিবার ইন্ডিয়া টুডে'তে শাস্ত্রী জানান, বিরাট অনায়াসে আরও দু'বছর ভারতীয় টেস্ট দলের অধিনায়ক থাকতে পারতেন। তিনি বলেন, ‘টেস্টে বিরাট ভারতের নেতৃত্ব দিতে পারত কিনা! নিশ্চিতভাবে কমপক্ষে দু'বছর ভারতের নেতৃত্ব দিতে পারত। কারণ আগামী দু'বছরে ভারত ঘরের মাঠে খেলত। যারা আছে, তারা ক্রমপর্যায়ে নবম এবং দশম স্থানের দিকে আছে। সেক্ষেত্রে ও (বিরাট) অধিনায়ক হিসেবে ৫০-৬০ টেস্ট জিতে যেত। তা অনেক লোকজনই হজম করতে পারতেন না।’

সেই ‘অনেক লোকজনদের’ তালিকায় কারা আছেন, তা অবশ্য খোলসা করেননি বিরাটদের প্রাক্তন হেডস্যার। তবে একাংশের ধারণা, সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তাদের একাংশকে দুষেছেন তিনি। বিশেষত একদিনের অধিনায়কত্ব নিয়ে সৌরভের বোর্ডের সঙ্গে তো বিরাটের ‘লড়াই’ একেবারে প্রকাশ্যে চলে এসেছিল। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ যা বলেছিলেন, তার পুরো উলটো কথা বলেছিলেন বিরাট।

শাস্ত্রী অবশ্য সরাসরি সেইসব বিতর্ক নতুন করে উত্থাপন করেননি। বরং বিরাটের প্রশংসা করে শাস্ত্রী বলেন, 'দু'বছর ও (বিরাট) চালিয়ে যেতে পারত। তবে ওর সিদ্ধান্তকে সম্মান জানাতে হবে। অন্য দেশে এরকম পরিসংখ্যান দুর্ধর্ষ। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের বিরুদ্ধে জিতেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-১ ব্যবধানে হেরেছে। কিন্তু তারপরও বিতর্ক চলছে যে ওর অধিনায়ক থাকা উচিত কিনা।'

বন্ধ করুন